scorecardresearch
 

Best Investment Tips: ১ হাজার টাকা জমান প্রতিমাসে, রিটার্ন সাড়ে ৩ কোটি, রইল দুর্দান্ত ফর্মুলা

যদি আপনার বয়স ২৫ বছরের কাছাকাছি হয়, তাহলে আপনি তরুণ এবং চিন্তামুক্ত। কারণ এই বয়সে দায়িত্বের বোঝা কম।  এই বয়সে নেওয়া একটি সিদ্ধান্ত আপনার ভাগ্য পরিবর্তন করতে পারে। ২৫ বছর বা ৩০ বছর পরে সবাই ভবিষ্যত নিয়ে ভাবে। কিন্তু সে সময় দায়িত্বও বেড়ে যায়, মানুষ চাইলেও খুব একটা পয়সা জমাতে পারে না। 

Advertisement
হাইলাইটস
  • যদি আপনার বয়স ২৫ বছরের কাছাকাছি হয়, তাহলে আপনি তরুণ এবং চিন্তামুক্ত।
  • কারণ এই বয়সে দায়িত্বের বোঝা কম।

যদি আপনার বয়স ২৫ বছরের কাছাকাছি হয়, তাহলে আপনি তরুণ এবং চিন্তামুক্ত। কারণ এই বয়সে দায়িত্বের বোঝা কম।  এই বয়সে নেওয়া একটি সিদ্ধান্ত আপনার ভাগ্য পরিবর্তন করতে পারে। ২৫ বছর বা ৩০ বছর পরে সবাই ভবিষ্যত নিয়ে ভাবে। কিন্তু সে সময় দায়িত্বও বেড়ে যায়, মানুষ চাইলেও খুব একটা পয়সা জমাতে পারে না। 

এই খবরের শিরোনামটি পড়ার পরে, আপনি হয়তো ভাবছেন যে এমন জিনিসটি কী যা ২৫ বছর বয়সী মানুষের জন্য উপযুক্ত। এবং সেই বয়সের বেশি মানুষের জন্য অনুপযুক্ত। আসলে আমাদের দেশের অনেকেই ২৫ বছর বয়সের মধ্যে চাকরি পেয়ে যায়। কেউ আছেন যারা এই বয়সে চাকরি খুঁজছেন, আবার কেউ কেউ পড়াশোনায় ব্যস্ত থাকেন।

কিন্তু ২৫ বছর বয়স এই বয়সে বিনিয়োগের দিকে তাদের প্রথম পদক্ষেপ নেওয়ার জন্য তরুণদের জন্য একটি সুবর্ণ সুযোগ। আপনার চাকরি না থাকলেও কিছু যায় আসে না। এক-দুই বছরের মধ্যে চাকরি পেয়ে যাবেন। কিন্তু জমানো শুরু করতে হবে ২৫ বছরের কম বয়স থেকেই।

আরও পড়ুন

২৫ বছর বয়সীদের জন্য গোপন সূত্র
যাদের বয়স ২৫ বছর, কিন্তু চাকরি নেই, তবুও তিনি এই বয়সে তাঁর ভবিষ্যত নিয়ে প্রথম পদক্ষেপ নিতে পারেন। এটি একটি বাস্তবতা যে, আপনি উপার্জন না করলে আপনি আপনার পরিবারের ওপর নির্ভরশীল। আপনার পড়াশোনা থেকে শুরু করে পকেটের টাকা পর্যন্ত সব খরচ অভিভাবকরা বহন করেন। আপনি যদি তাদের কাছে ১ হাজার টাকা বেশি চান, বা আপনি যে পরিমাণ পকেটমানি পাচ্ছেন তা থেকে ১ হাজার টাকা বাঁচান, এটি খুব কঠিন কাজ নয়।

এখন এমন যুবকদের কথা বলা যাক যারা চাকরি করছেন। এই বয়সে খুব একটা বড় দায়িত্ব থাকে না। এর পাশাপাশি এই বয়সে ভবিষ্যতের কোনও পরিকল্পনা নেই। এই ধরনের যুবকদের জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে মজা করার পাশাপাশি আপনার সঞ্চয়ের কথাও ভাবা উচিত। এই বয়সে সঞ্চয় নিয়ে বড় কোনও সিদ্ধান্ত নেওয়ার দরকার নেই। তবে আপনি অবশ্যই মাসে হাজার-দু হাজার টাকা বাঁচাতে পারবেন।

Advertisement

২৫ বছর বয়সে এমন কিছু ছেলে আছে যারা পড়াশোনা শেষ করে চাকরি খুঁজছে, তাদের জন্যও একই কথা প্রযোজ্য যে প্রতিটি পরিস্থিতিতে তাদের খরচ কমিয়ে কমপক্ষে এক হাজার-দুই হাজার টাকা বাঁচাতে হবে। কখনই ভাববেন না যে চাকরি পেলে সঞ্চয়ের কথা ভাববেন। আপনি পরবর্তী পাঁচ বছর চাকরি নাও পেতে পারেন। বা আপনি যে একবার চাকরি পেয়ে গেলে আপনি অর্থ সঞ্চয় করতে শুরু করবেন তার নিশ্চয়তা কী।

১০০০-২০০০ টাকা সঞ্চয় করে ধনী হয়ে উঠুন!
এখন আমরা আপনাকে বলি, কিভাবে আপনি যদি ২৫ বছর বয়সে বিনিয়োগ সংক্রান্ত একটি সিদ্ধান্ত নেন, তাহলে ভবিষ্যতে আপনাকে অর্থের কথা ভাবতে হবে না। বিশেষ করে যখন আপনি ৬০ বছর বয়সী হন। তবে এর জন্য সঠিক বয়স মাত্র ২৫ বছর। আসলে পারিবারিক দায়িত্ব বেড়ে গেলে সবাই টাকা বাঁচাতে চায়। কিন্তু তখন লক্ষ্য কঠিন হয়ে যায়।

এখন আমরা আপনাকে অঙ্কটা ব্যাখ্যা করি। আপনি যদি প্রতি মাসে মাত্র ১ হাজার টাকা সঞ্চয় করেন এবং ২৫ বছর বয়স থেকে মিউচুয়াল ফান্ডে এসআইপি করেন, তাহলে ৬০ বছর বয়সে আপনার প্রায় ৬৫ লক্ষ টাকা থাকবে এই হিসাবটি শুধুমাত্র ১২ শতাংশ বার্ষিক রিটার্ন বিবেচনা করে করা হয়েছে। যদি আপনি ১৫ শতাংশ রিটার্ন পান তবে আপনি প্রায় ১.৫০ কোটি টাকা পাবেন, যেখানে আপনি যদি ১৮ শতাংশ রিটার্ন পান তবে ১ হাজার মাস বাঁচানোর পরে আপনি ৬০ বছর বয়সে প্রায় ৩.৫ কোটি টাকার মালিক হবেন।

(দ্রষ্টব্য: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে, একজন আর্থিক উপদেষ্টার সাহায্য নিন)

 

Advertisement