scorecardresearch
 

EV Car Scooter Budget 2024: ইলেক্ট্রিক গাড়ি-স্কুটার-বাইক কেনার প্ল্যান? বাজেটে বড় ঘোষণার সম্ভাবনা

EV Car Scooter Budget 2024: আগামিকাল সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। দেশের অটো সেক্টরেরও সাধারণ বাজেট থেকে বেশ কিছু প্রত্যাশা রয়েছে।

Advertisement
ইলেকট্রিক গাড়ি নিয়ে বড় ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইলেকট্রিক গাড়ি নিয়ে বড় ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
হাইলাইটস
  • আগামিকাল ২৩ জুলাই বাজেট (Budget 2024) পেশ করবে এনডিএ সরকার ।
  • দেশের অটো সেক্টরেরও সাধারণ বাজেট থেকে বেশ কিছু প্রত্যাশা রয়েছে।
  • গত বাজেটেও সরকার বৈদ্যুতিক যানবাহনের পরিকাঠামো উন্নয়নের কথা বলেছিল।

EV Car Scooter Budget 2024: আগামিকাল ২৩ জুলাই বাজেট (Budget 2024) পেশ করবে এনডিএ সরকার । সোমবার থেকে শুরু হয়েছে বাজেট অধিবেশন। এদিন অধিবেশন শুরুর ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবারের বাজেটের মূল লক্ষ্যগুলির বিষয়ে ইঙ্গিতও দিয়েছেন। নরেন্দ্র মোদী বলেন, আগামিকাল আমরা একটি শক্তিশালী বাজেট পেশ করব। যা ২০৪৭ সাল নাগাদ ভারতকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্য পূরণে সাহায্য করবে। আগামিকাল সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। দেশের অটো সেক্টরেরও সাধারণ বাজেট থেকে বেশ কিছু প্রত্যাশা রয়েছে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি ভোটের আগের, অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করে সরকার। তখন কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছিলেন, 'আমাদের সরকার দেশে একটি উন্নত বৈদ্যুতিক গাড়ির ইকো সিস্টেম তৈরির জন্য কাজ করছে। আগামী সময়ে, আমাদের সরকার ই-যানের আরও প্রসার ঘটাবে। পরিবেশ বান্ধব গণপরিবহন এবং বৈদ্যুতিক যানের নেটওয়ার্ক, বৈদ্যুতিক বাসের উত্পাদন এবং চার্জিংয়ের ব্যবস্থা তৈরি করা হবে।'

গাড়ী

আরও পড়ুন

গতবার কী দিয়েছিলেন অর্থমন্ত্রী:

গত বাজেটেও সরকার বৈদ্যুতিক যানবাহনের পরিকাঠামো উন্নয়নের কথা বলেছিল। তবে নির্দিষ্ট করে কোনও বড় ঘোষণা করা হয়নি। তবে বৈদ্যুতিক গাড়ির জন্য চার্জিং সেন্টার স্থাপন এবং যুবকদের এই সেক্টরে কাজের জন্য প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়েছিল।

তবে গত ফেব্রুয়ারির অন্তর্বর্তী বাজেটে মোদী সরকার মূলত গ্রামীণ, কৃষি-খাতের প্রকল্প এবং মহিলাদের উপরেই ফোকাস রেখেছিল।

এবারের প্রত্যাশা:

প্রতিবারের মতো, এবারও অটো সেক্টর বৈদ্যুতিক গাড়ির প্রসারের জন্য কেন্দ্রের 'ফস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেলস (FAME)' স্কিমের নয়া ধাপের প্রত্যাশা করছে। এর আগে FAME-2 চালু হয়েছিল। তার সময়সীমা ৩১ মার্চ শেষ হয়েছিল। আর ভোটের আগে 4 মাসের জন্য একটি অস্থায়ী স্কিম হিসাবে ইলেকট্রিক মোবিলিটি প্রমোশনাল স্কিম (EMPS) চালু করা হয়েছিল। সেটার মেয়াদও জুলাই মাসে শেষ হতে চলেছে। এমন পরিস্থিতিতে 'FAME-3' আসাটাই স্বাভাবিক।

Advertisement

FAME 3-এর দিকে চোখ রাখা হয়েছে:

এটা সম্ভব যে সরকার এই নতুন বাজেটে নতুন FAME-3 প্রকল্প চালু করতে পারে। মিডিয়া রিপোর্ট অনুসারে, FAME-এর এই তৃতীয় পর্বে 10,000 কোটি টাকা দেওয়া যেতে পারে। যা দেশের সরকারি বাসের পাশাপাশি বৈদ্যুতিক দুই চাকার গাড়ি এবং তিন চাকার গাড়িকে আর্থিক সহায়তা দেবে। তবে ইলেকট্রিক গাড়ি এখনও এই স্কিমে অন্তর্ভুক্ত করা হয়নি। যেহেতু FAME-3 একটি সম্পূর্ণ নতুন স্কিম হবে, তাই যানবাহন উত্পাদনকারী সংস্থাগুলিকে এটির জন্য আবার আবেদন করতে হবে। এছাড়াও এই স্কিমটি 2 বছরের জন্য চালু করা যেতে পারে। এটি উল্লেখযোগ্য যে FAME-2 প্রকল্পটি 5 বছর ধরে চলেছিল।

পিএলআই এর পরিধি সম্প্রসারণ:

প্রোডাকশন লিংকড ইনসেনটিভ (PLI) স্কিম দেশের বিভিন্ন সেক্টরের জন্য একটি গেম-চেঞ্জার হিসেবে প্রমাণিত হয়েছে। অটোমোবাইল নির্মাতারা আশা করছেন যে সরকার এই সেক্টরের জন্য পিএলআই স্কিমকে আরও প্রসারিত করবে। দ্রুত তহবিল প্রকাশ এবং বৈদ্যুতিক যানবাহন রপ্তানিকে উত্সাহিত করার ব্যবস্থাগুলি স্বয়ংচালিত শিল্পের জন্য প্রধান ইতিবাচক পদক্ষেপ হবে।

গাড়ী

ইভি ব্যাটারির উপর কম কর:

অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এসিএমএ) কয়েকদিন আগে কেন্দ্রীয় বাজেট 2024-25 এর জন্য তাদের সুপারিশ পাঠিয়েছিল। যেখানে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে ব্যবহৃত উপাদানগুলির উপর জিএসটি হার কমানোর দাবি ছিল। শিল্পটি সরকারকে বৈদ্যুতিক যানবাহনে ব্যবহৃত ব্যাটারির উপর জিএসটি হার 18% কমাতে অনুরোধ করেছে, যাতে বৈদ্যুতিক গাড়ির দাম কমানো যায়। সাধারণত, যেকোনো বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির খরচ প্রায় 40 থেকে 45 শতাংশ হতে পারে।

হাইব্রিড গাড়ির উপর কর ছাড়:

একদিকে, বৈদ্যুতিক গাড়িগুলি ন্যূনতম 5% জিএসটি করের সুবিধা উপভোগ করছে। এবারের বাজেটে হাইব্রিড গাড়ির ওপরও কর হার কমানোর প্রত্যাশা রয়েছে। বর্তমানে, ভারতে হাইব্রিড গাড়ির উপর সর্বোচ্চ কর 43%, যা নিয়মিত ICE (পেট্রোল-ডিজেল) যানবাহনের উপর 48% করের চেয়ে মাত্র 5% কম। এমন পরিস্থিতিতে এবারের বাজেটে হাইব্রিড গাড়ির ওপর কর ছাড় পাওয়া যাবে বলে আশা করছে অটো সেক্টর।

এর আগে, কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি তার বিবৃতিতে বলেছিলেন যে তিনি হাইব্রিড যানবাহনের উপর করের হার 12 শতাংশে নামিয়ে আনার জন্য অর্থ মন্ত্রকের কাছে অনুরোধ করেছিলেন। গডকরি বলেছিলেন যে হাইব্রিড গাড়ির উপর জিএসটি কমিয়ে 5 শতাংশ এবং ফ্লেক্স ফুয়েল ইঞ্জিনের উপর 12 শতাংশ করার প্রস্তাব বিবেচনার জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে।

পেট্রোল এবং ডিজেল GST-এর আওতায় আসে:

গত কয়েক বছরে দেশে পেট্রোল ও ডিজেলের দামে ব্যাপক উল্লম্ফন ঘটেছে। দেশের কিছু শহরে দাম শতক ছুঁয়েছে। এমন পরিস্থিতিতে পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনার দাবি বহুদিন ধরেই। পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধির প্রভাব সাধারণ মানুষের উপর এবং যানবাহন বিক্রিতেও দেখা গেছে। এই পরিস্থিতিতে, শিল্প আশা করছে যে এই বাজেটে পেট্রোল এবং ডিজেলকেও জিএসটির আওতায় আনা উচিত যাতে এর দাম কমানো যায়।

Advertisement