scorecardresearch
 

Budget 2024 Income Tax: TCS সার্টিফিকেট দেখিয়ে এবার কমাতে পারেন আয়করের বোঝা, চাকরিজীবীরা হিসেবটা বুঝে নিন

Budget 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের বাজেট পেশ করেছেন, যাতে দেশের মানুষের জন্য অনেক উপকারী বিষয় রয়েছে। এর মধ্যে একটি হল TCS অর্থাৎ উৎসে ট্যাক্স সংগৃহীত বা ট্যাক্স কালেকটেড অ্যাট সোর্স ।

Advertisement
বাজেটে আয়কর কমানোর সহজ সুযোগ বাজেটে আয়কর কমানোর সহজ সুযোগ

Income Tax Budget 2024: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের বাজেট পেশ করেছেন, যাতে মানুষের জন্য অনেক উপকারী বিষয় রয়েছে। এর মধ্যে একটি হল TCS অর্থাৎ উৎসে ট্যাক্স সংগৃহীত বা ট্যাক্স কালেকটেড অ্যাট সোর্স । এই বাজেটে, অর্থমন্ত্রী চাকরিজীবীদের একটি বড় স্বস্তি দিয়েছেন যে তারা এখন TCS-এর মাধ্যমে TDS-এর সুবিধা পেতে পারেন।

আপনি কি এই বছর কোন গাড়ি কিনেছেন? নাকি বিদেশে কোন ট্যুর করেছেন? আপনি যদি এইগুলির কোনওটি করে থাকেন তবে আপনাকে কেবল এটির টিসিএস শংসাপত্র পেতে হবে এবং এটি আপনার নিয়োগকর্তাকে দিতে হবে। এটি করার পর আপনার মাসিক টিডিএস কমে যাবে। বাজেট ঘোষণা অনুসারে, এখন নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের দ্বারা প্রদত্ত TCS টিডিএসের পরিবর্তে অ্যাডজাস্ত করতে পারেন। এতে কর্মীদের অনেক উপকার হবে।

বাজেটে কী ঘোষণা করা হয়েছে?
বাজেটে বলা হয়েছে যে টিসিএস এখন বেতনের উপর কাটা TDS এর জায়গায় অ্যাডজাস্ট  করা যেতে পারে। উল্লেখ্য  যে TCS কিছু খরচের ক্ষেত্রে প্রযোজ্য, যেমন বিদেশ থেকে রেমিট্যান্স, ফরেন এক্সচে়ঞ্জে হওয়া খরচ এবং ১০ লাখ টাকার বেশি মূল্যের বিলাসবহুল গাড়ি কেনা। যদি কেউ বিদেশে টাকা পাঠায় এবং তার পরিমাণ ৭ লাখ টাকার বেশি হয়, তাহলে তার উপর ২০ শতাংশ TCS দিতে হবে।

আরও পড়ুন

যাইহোক, এর  সঙ্গে একটি সমস্যা আছে. যখন  আপনি ITR ফাইল করবেন তখন  আপনি TCS ফেরত দাবি করতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনি যদি অনেক আগে TCS পরিশোধ করে থাকেন, তাহলেও TDS এর সঙ্গে  সামঞ্জস্য করার জন্য আপনাকে ১২-১৫ মাস অপেক্ষা করতে হবে। তার মানে, যদি কেউ মে-জুন ২০২৪-এ বিদেশে টাকা পাঠিয়ে থাকে, তাহলে তাকে ২০২৫ সালের জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে, যখন তিনি ITR ফাইল করবেন। শুধু তাই নয়, এর পর তাকে ফেরত পাওয়ার জন্যও প্রায় ১-২ মাস অপেক্ষা করতে হবে।

Advertisement

Advertisement