scorecardresearch
 

Card-less ATM Cash Withdrawal: এটিএমে টাকা তুলতে আর কার্ড লাগবে না, শুরু হচ্ছে নয়া ব্যবস্থা

কার্ড ছাড়া কীভাবে টাকা তোলা যাবে? এই অসম্ভবকেই সম্ভব করে তোলার পথে রিজার্ভ ব্যাঙ্ক। শীঘ্রই এমন একটি পরিষেবা শুরু হতে চলেছে যেখানে আপনি কার্ড ছাড়াই এটিএম থেকে সহজেই টাকা তুলতে পারবেন।

Advertisement
এটিএম থেকে কার্ড ছাড়াই টাকা তোলা। এটিএম থেকে কার্ড ছাড়াই টাকা তোলা।
হাইলাইটস
  • কার্ড ছাড়াই এটিএম থেকে নগদ।
  • শুরু হচ্ছে নয়া পরিষেবা।
  • ঘোষণা করলেন আরবিআই গভর্নর।

কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তুলতে পারবেন? এমনটা আদৌ হয় নাকি! কার্ড ছাড়া কীভাবে টাকা তোলা যাবে? এই অসম্ভবকেই সম্ভব করে তোলার পথে রিজার্ভ ব্যাঙ্ক। শীঘ্রই এমন একটি পরিষেবা শুরু হতে চলেছে যেখানে আপনি কার্ড ছাড়াই এটিএম থেকে সহজেই টাকা তুলতে পারবেন। এখনও পর্যন্ত এই পরিষেবাটি হাতেগোনা কয়েকটি ব্যাঙ্কের নিজস্ব এটিএম নেটওয়ার্কেই উপলব্ধ। এবার এটি সর্বজনীন হতে চলেছে।

দেশে নগদহীন লেনদেনের জন্য একটি যুগান্তকারী প্রযুক্তি ইউপিআই। এখনও পর্যন্ত এর কোনও বিকল্প নেই। এবার কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তোলার জন্য একটি ইউপিআই ভিত্তিক পরিষেবা চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের কথায়, 'ব্য়াঙ্কগুলিকে এটিএমে কার্ড ছাড়া নগদ তোলার ব্যবস্থা গড়ে তোলার কথা বলা হয়েছে। এই ব্যবস্থায় লেনদেনের সময় ইউপিআই-এর মাধ্যমে গ্রাহকদের পরিচয় সুনিশ্চিত করা হবে।'  শীঘ্রই NPCI, ATM নেটওয়ার্ক এবং ব্যাঙ্কগুলিকে এ ব্যাপারে বিশদে নির্দেশিকা পাঠাবে কেন্দ্রীয় ব্যাঙ্ক। শক্তিকান্ত দাসের যুক্তি, এই পরিষেবায় উপকৃত হবেন গ্রাহকরা। এটিএম-এ জালিয়াতির ঘটনাও কমবে। 

বর্তমানে দেশের কয়েকটি ব্যাঙ্ক কার্ড-লেস ক্যাশ তোলার পরিষেবা দেয়। এগিয়ে রয়েছে ICICI ব্যাঙ্ক এবং HDFC ব্যাঙ্ক। কিন্তু এই ব্যাঙ্কগুলির পরিষেবা নিজস্ব গ্রাহকরাই পান। অন্য ব্য়াঙ্কের গ্রাহকরা সুবিধা পান না। কিন্তু এখন আরবিআই এই পরিষেবাটিকে সমস্ত ব্যাঙ্কিং পরিষেবায় আনতে চায়। অর্থাৎ আপনি SBI গ্রাহক হলেও আপনি HDFC ব্যাঙ্কের এটিএম থেকে কার্ড ছাড়াই নগদ তুলতে পারবেন। 

শুক্রবার দেশের মুদ্রানীতি পর্যালোচনা করেছে আরবিআই। রেপো রেট ৪% রাখা হয়েছে। ফলে টানা ১১ বার অপরিবর্তিত থাকল রেপো রেট। হেরফের করা হয়নি রিভার্স রেপো রেটের। তা ৩.৫ শতাংশেই রয়েছে। 

আরও পড়ুন-কোষাগার ভরাতে শীঘ্রই রেলের একটি সংস্থা বেচবে মোদী সরকার 

Advertisement

Advertisement