scorecardresearch
 

DA Hike: অক্টোবরেই বাড়ছে DA, পুজো না দীপাবলি- কবে মিলবে সুখবর? সামনে এল তারিখ

Central government employees DA hike News: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়বে নিশ্চিত। জানুয়ারি থেকে জুন পর্যন্ত এআইসিপিআই সূচকের তথ্যের ভিত্তিতে এবার মহার্ঘ ভাতা বেড়েছে ৩ শতাংশ। কেন্দ্রীয় সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করতে পারে। খবরে বলা হয়েছে, দীপাবলির আগে অক্টোবর মাসে এই ঘোষণা করা হতে পারে।

Advertisement
বড় উপহার পাচ্ছেন কেন্দ্রীয় কর্মীরা বড় উপহার পাচ্ছেন কেন্দ্রীয় কর্মীরা

DA Hike: শীঘ্রই শেষ হতে চলেছে কেন্দ্রীয় কর্মচারীদের অপেক্ষা। ২০২৪ সালের জুলাই থেকে কার্যকর করা মহার্ঘ ভাতা (DA Hike) শীঘ্রই ঘোষণা করা হতে পারে। এতে ৩ শতাংশ বৃদ্ধি হবেই। সূত্রের খবর, দশমীর আগে মন্ত্রিসভার বৈঠকে এটি অনুমোদন হতে পারে। দীপাবলির আগে অক্টোবরে সরকার ৩-৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করতে পারে। ঘোষণার পরে, এন্ট্রি-লেভেল কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা যাদের মূল বেতন প্রতি মাসে প্রায় ১৮,০০০ টাকা তাদের বেতন ১ জুলাই, ২০২৪ থেকে প্রতি মাসে ৫৪০-৭২০ টাকা বৃদ্ধি পাবে। গত বছর নভেম্বরের প্রথম সপ্তাহেই ডিএ বাড়ানোর ঘোষণা করা  হয়েছিল। এবার সরকার ১ জুলাই, ২০২৪ থেকে DA ৩-৪ শতাংশ বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে। ২০২৪  সালের মার্চ মাসে, সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে মূল বেতনের ৫০ শতাংশ করে দিয়েছিল। সেই সঙ্গে ডিয়ারনেস রিলিফ (DR)ও বাড়ানো হয়েছিল ৪ শতাংশ।


দশেরা না দীপাবলির  আগে উপহার পাবেন?
কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা ৩ শতাংশ বাড়বে নিশ্চিত। জানুয়ারি থেকে জুন পর্যন্ত AICPI সূচকের তথ্যের ভিত্তিতে এবার মহার্ঘ ভাতা বেড়েছে ৩ শতাংশ। যদি সূত্রকে বিশ্বাস করা হয়, ২০২৪ সালের ৯ অক্টোবর অনুষ্ঠিত হতে চলা  মন্ত্রিসভার বৈঠকে এটি ঘোষণা করা হতে পারে। অর্থাৎ পুজোর সময়ে  কর্মচারীরা মহার্ঘভাতার উপহার পাবেন। কিন্তু প্রশ্ন থেকে যায়, তাদের মহার্ঘ ভাতা কত হবে।

মহার্ঘ ভাতা বাড়বে ৩ শতাংশ
সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়বে। আলোচনা ছিল যে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ ছাড়িয়ে গেলে তা শূন্যে নামিয়ে আনা হবে। এর পরে, ২০২৪ সালের জুলাই থেকে ০ থেকে গণনা শুরু হবে। তবে এর কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই। এ নিয়ে সরকারের কোনো প্রতিক্রিয়া নেই। বিশেষজ্ঞদের মতে, কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে ৫৩ শতাংশ হবে। ক্যালকুলেশন আরও চলতে থাকবে।

আরও পড়ুন

Advertisement

কত টাকা বেতন বাড়বে?
মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন কিছুটা বাড়বে। উদাহরণস্বরূপ, যাদের মূল বেতন ১৮ হাজার টাকা, তাদের মহার্ঘ ভাতা ৫৪০ টাকা বৃদ্ধি পাবে। যেখানে, যাদের মূল বেতন ৫৬,৯০০ টাকা, তারা প্রায় ১,৭০৭ টাকা অতিরিক্ত মহার্ঘ ভাতা পাবেন। 

কীসের ভিত্তিতে ডিএ বাড়ানো হয়?
মহার্ঘ ভাতার হার ভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর উপর ভিত্তি করে হয়। মুদ্রাস্ফীতি বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মচারীদের ভাতাও বৃদ্ধি পায়, তাদের ব্যয় শক্তি বজায় রাখার জন্য এর অর্থ প্রদান করা প্রয়োজন। অক্টোবরে কেন্দ্রীয় কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে। তবে, এটি ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর করা হবে। জুলাই, অগাস্ট এবং সেপ্টেম্বর মাসের জন্য  বকেয়া অর্থপ্রদান করা হবে।


কেন্দ্রীয় কর্মচারীরা কি COVID-19 DA বকেয়া পাবেন?
সম্প্রতি, সংসদের বর্ষাকালীন অধিবেশনে, অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি বলেছিলেন যে সরকার COVID-19 মহামারির সময় আটকে রাখা ১৮ মাসের ডিএ এবং ডিআর বকেয়া মুক্তির সম্ভাবনাকে বিশেষ বিবেচনা করছে না। যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ১৮ মাসের মহার্ঘ ভাতা প্রকাশ করার কথা বিবেচনা করছে, তিনি স্পষ্টভাবে "না" বলেছিলেন। বিশেষজ্ঞদের মতে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ ছাড়িয়ে গেলে তা মূল বেতনে একীভূত হবে না। অষ্টম বেতন কমিশন গঠন না হওয়া পর্যন্ত এটি এমনই থাকবে। একীভূতকরণের পরিবর্তে, DA ৫০ শতাংশ অতিক্রম করলে HRA-এর মতো ভাতা বৃদ্ধির বিধান রয়েছে। সপ্তম  বেতন কমিশন ২০১৪ সালের ফেব্রুয়ারিতে গঠিত হয়েছিল এবং এর সুপারিশগুলি ১ জানুয়ারি, ২০১৬ থেকে কার্যকর করা হয়েছিল। সাধারণত, সরকার সরকারি কর্মচারীদের বেতন সংশোধনের জন্য প্রতি ১০ বছরে একটি বেতন কমিশন গঠন করে।

Advertisement