scorecardresearch
 

Change Photo in Aadhaar Card: আধার কার্ডে ছবি পছন্দ নয়? সহজেই বদলানো যায়, রইল পদ্ধতি

Change Photo in Aadhaar Card: যদি আপনার ছবি আধার কার্ডে সঠিক না থাকে বা সেটি বেশ পুরনো হয়ে গিয়ে থাকে, তাহলে আপনি আপনার আধারের ছবি পরিবর্তন করতে পারেন। এর জন্য আপনাকে কী করতে হবে তা সবিস্তারে জেনে নিন...

যদি আপনার ছবি আধার কার্ডে সঠিক না থাকে বা সেটি বেশ পুরনো হয়ে গিয়ে থাকে, তাহলে আপনি আপনার আধারের ছবি পরিবর্তন করতে পারেন। যদি আপনার ছবি আধার কার্ডে সঠিক না থাকে বা সেটি বেশ পুরনো হয়ে গিয়ে থাকে, তাহলে আপনি আপনার আধারের ছবি পরিবর্তন করতে পারেন।
হাইলাইটস
  • প্রয়োজন হলে আধারের ছবি, ঠিকানা, ফোন নম্বরের মতো তথ্য আপডেট করা যেতে পারে।
  • যদি আপনার ছবি আধার কার্ডে সঠিক না থাকে বা সেটি বেশ পুরনো হয়ে গিয়ে থাকে, তাহলে আপনি আপনার আধারের ছবি পরিবর্তন করতে পারেন।

Change Photo in Aadhaar Card: ভারতীয় নাগরিকদের জন্য বর্তমানে আধার কার্ড একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। এই ১২ সংখ্যার আধার নম্বরটি রাজ্য সরকার জারি করে এবং এটি সেই ব্যক্তির পরিচয়ের সঙ্গে যুক্ত। এতে ব্যক্তির ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক তথ্য থাকে। এর সাহায্যে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া, স্কুল বা কলেজে ভর্তি, সরকারি কাজ সহজে হয়ে যায়।

আধার কার্ডের অনন্য পরিচয় নম্বর বা ওই ১২ সংখ্যার আধার নম্বর সারাজীবন একই থাকে। তবে প্রয়োজন হলে আধারের ছবি, ঠিকানা, ফোন নম্বরের মতো তথ্য আপডেট করা যেতে পারে। যেমন, যদি আপনার ছবি আধার কার্ডে সঠিক না থাকে বা সেটি বেশ পুরনো হয়ে গিয়ে থাকে, তাহলে আপনি আপনার আধারের ছবি পরিবর্তন করতে পারেন। এর জন্য আপনাকে কী করতে হবে তা সবিস্তারে জেনে নিন...

আরও পড়ুন: বাড়ির ঠিকানা আপনার নামে নেই? পরিবারের কর্তার সম্মতিতেই আপডেট হবে আধার

আধার কার্ডের ছবি আপডেট করার পদ্ধতি:
•    প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in-এ যান।
•    ওয়েবসাইটে গিয়ে আপনি আধার তালিকাভুক্তির জন্য অনুসন্ধান করুন এবং এটি ডাউনলোড করুন।
•    এবার ফর্মের সমস্ত বিবরণ পূরণ করুন এবং নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্র বা আধার সেবা কেন্দ্রে জমা দিন।
•    তারপর যে আধার কর্মচারী সেখানে উপস্থিত থাকবেন তিনি আপনার বিবরণ পরীক্ষা করবেন এবং বায়োমেট্রিক যাচাই করবেন।
•    এখন আধার কর্মচারী আপনার নতুন ফটোতে ক্লিক করবে এবং একটি নতুন ছবি তুলে এটি আপডেট করবেন।
•    এর জন্য আপনাকে জিএসটি সহ ১০০ টাকা দিতে হবে।
•    আধার কর্মী আপনাকে এর জন্য একটি স্বীকৃতি স্লিপ এবং ইউআরএন নম্বর দিয়ে দেবে, সেটিকে যত্ন করে রেখে দিন।
•    আধার কার্ডের সর্বশেষ স্থিতি পরীক্ষা করতে, আপনি UIDAI ওয়েবসাইটে যেতে পারেন এবং URN নম্বর ব্যবহার করে স্থিতি পরীক্ষা করতে পারেন।

ফটো আপডেট করতে, আপনাকে আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে। এর জন্য, আপনাকে Aadhaar – uidai-এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আধার তালিকাভুক্তি/আপডেট কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। তারপর আপনি নির্ধারিত তারিখ এবং সময়ে গিয়ে আপনার নতুন ফটো আপডেট পেতে পারেন। মনে রাখবেন, আপনার নতুন ছবি শুধুমাত্র আধার এনরোলমেন্ট সেন্টারেই তোলা হবে।