scorecardresearch
 

সস্তায় বিমার দিন শেষ, ১ জুন থেকে মহার্ঘ হচ্ছে গাড়ির-বাইকের Insurence

সস্তায় বিমার দিন শেষ, ১ জুন থেকে মহার্ঘ হচ্ছে গাড়ির-বাইকের Insurence. বিভিন্ন গাড়ি-বাইকের সিসি অনুযায়ী ইনসুরেন্সের রেটের তারতম্য হচ্ছে।

Advertisement
বাইক-গাড়ির ইনসুরেন্সের দাম বাড়ছে বাইক-গাড়ির ইনসুরেন্সের দাম বাড়ছে
হাইলাইটস
  • সস্তায় বিমার দিন শেষ,
  • ১ জুন থেকে মহার্ঘ হচ্ছে গাড়ির-বাইকের Insurence
  • প্রিমিয়াম দিতে ঘাম ছুটবে গাড়ি মালিকদের

যদি আপনি কোন গাড়ি স্কুটার অথবা মোটরসাইকেল কেনার প্ল্যান করতে থাকেন, তাহলে আপনার বাজেট কিন্তু বেড়ে গিয়েছে। দু-তিন দিনের মধ্যে যদি কিনতে পারেন ভাল, নইলে পহেলা জুন থেকে আপনাকে বাড়তি রেস্ত খরচ করতে হবে গাড়ি অথবা বাইক কেনার জন্য। তার কারণ ইন্স্যুরেন্সের দর বাড়িয়ে দিয়েছে কোম্পানিগুলি।

১ জুন থেকে লাগু হচ্ছে প্রিমিয়াম এর নতুন রেট

সড়ক পরিবহণ এবং জাতীয় সড়ক মন্ত্রকের লেটেস্ট নোটিফিকেশন অনুযায়ী ইন্সুরেন্স প্রিমিয়াম বাড়ার তথ্য দেওয়া হয়েছে। এইটি প্রথম বার হয়েছে, যখন মন্ত্রণালয়  রেগুলেটর আইআরডিএআই(IRDAI) সঙ্গে পরামর্শ করে থার্ড পার্টি ইন্সুরেন্স প্রিমিয়াম এর রেট বাড়িয়ে দিয়েছে। প্রিমিয়াম এই বাড়তি রেট ১ জুন থেকে লাগু হবে।

বাইক স্কুটার এর জন্য দিতে হবে এত প্রিমিয়াম

সরকার ১৫০ সিসির বেশি অথচ ৩৫০ সিসির কম, এমন স্কুটার অথবা বাইকের ইন্সুরেন্স প্রিমিয়াম ১৩৬৬ টাকা করে দিয়েছে। যেখানে ৩৫০সিসির বেশি ক্ষমতা হ্রাসের ইন্সুরেন্স প্রিমিয়াম ২৮০৪ টাকা রয়েছে।

সেখানে আপনি পাঁচ বছরের জন্য সিঙ্গেল প্রিমিয়াম এ থার্ড পার্টি ইন্সুরেন্স করতে হলে ৭৫ সিসি পর্যন্ত বাইক স্কুটার এর জন্য ইন্সুরেন্স প্রিমিয়াম ২৯০১ টাকা। ৭৫ এর বেশি অথচ ১৫০cc মধ্যে ৩৮০০ টাকা, ১৫০cc পর্যন্ত ৭৩৬৫ টাকা এবং এর মধ্যে এর চেয়ে বেশি দামের গাড়ির জন্য ১৫১১৭ টাকা দিতে হবে।


দামী হলো গাড়ি

প্রিমিয়াম বাড়ায় নতুন গাড়ি কেনার সময় বেশি টাকা দিতে হবে। গাড়ির third-party বিমা জুন থেকে দামি হচ্ছে নোটিফিকেশনে হিসাবে ১০০০cc পর্যন্ত। ইঞ্জিন ক্ষমতা কার ইন্সুরেন্স প্রিমিয়াম ২০৯৪ টাকা হবে।

থার্ড পার্টি ইন্সুরেন্স কী? 

কোনও গাড়ি কেনার পর তার মালিককে থার্ড পার্টি ইন্সুরেন্স নিতেই হয়। এটি অত্যাবশ্যকীয়। ইন্সুরেন্স গাড়ির মালিকের নয় বরং গাড়ি দুর্ঘটনার সময় যানবাহনের ড্যামেজ হওয়ার খরচ এর কবচ প্রদান করে। পপুলার বিমা হল বাম্পার টু বাম্পার বিমা কার।

Advertisement

 

Advertisement