দেবীপক্ষের শুরুতেই আমজনতার জন্য সুখবর। ২২ সেপ্টেম্বর থেকে কমতে চলেছে নিত্যব্যবহার্য জিনিসের দাম। নয়া GST রেট কার্যকর হবে ওই দিন থেকেই। তবে জিনিসপত্র ক্রয়ের সময়ে অতিরিক্ত সতর্ক হয়ে MRP চেক করাও গুরুত্বপূর্ণ।
ক্রেতা সুরক্ষা দফতরের পক্ষ থেকে এই মর্মে একটি অ্যাডভাইজরি জারি করা হয়েছে। নয়া দাম নিয়ে ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে যাতে কোনও বিভ্রান্তি তৈরি না হয়, সেই লক্ষ্যেই এই সতর্কীকরণ। তবে আশঙ্কা করা হচ্ছে, ২২ সেপ্টেম্বর, সোমবার থেকে নয়া GST রেটের কারণে স্থানীয় দোকানগুলিতে সমস্যা তৈরি হতে পারে।
নয়া নিয়ম অনুযায়ী, উৎপাদনকারী এবং বিক্রেতারা জিনিসপত্রের গায়ে নয়া MRP ট্যাগ লাগিয়ে দিতে পারেন। তবে পুরনো MRP ট্যাগও দৃশ্যমান থাকতে হবে। এর ফলে অনেক প্রোডাক্টেই ২টি করে MRP ট্যাগ দেখা যাবে। ফলে কেনাকাটার সময়ে বিভ্রান্ত হতে পারে সাধারণ মানুষ।
উদাহরণ স্বরূপ, যে বিস্কুটের প্যাকেটের দাম ৫০ টাকা ছিল তা নয়া GST-তে ৪৮ টাকা MRP দেখাবে। যে দোকানদার বিষয়টি সম্পর্কে অবগত নয়, ক্রেতার থেকে ৫০ টাকা দামই চাইতে পারেন। ফলে GST কমলেও আপনাকে হয়তো বেশি দাম দিতে হতে পারে।
আগে বিভিন্ন প্রোডাক্টগুলির উৎপাদনকারী সংস্থাকে ২টি MRP দিয়েই সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়ার কথা বলা হয়েছিল। তবে সেই নির্দেশ আপাতত প্রত্যাহার করা হয়েছে। বদলে, রিটেলারদের নয়া আপডেটেড দামের তালিকা পাঠাতে বলা হয়েছে।
তবে পুরনো প্যাকেজিং ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্তই ব্যবহার করা যাবে কিংবা যত ক্ষণ না পর্যন্ত স্টক শেষ হচ্ছে। পুরনো প্রোডাক্টে MRP শুধরে নেওয়া যাবে, সে ক্ষেত্রে ব্যবহার করতে হবে স্টিকার, স্ট্যাপ অথবা ডিজিটাল প্রিন্টিং।
গ্রান্ট থর্নটন ভারত সংস্থার পার্টনার মনোজ মিশ্র বলেন, 'কেনাকাটার সময়ে প্রতিটি প্রোডাক্ট ডবল চেক করুন যাতে আপনি GST রেট কমার সুবিধা নিতে পারেন।' অর্থাৎ নয়া GST রেটে কর হার কমে যাওয়ায় ক্রেতাদের আরও বেশি সতর্ক থাকতে বলা হচ্ছে। বিল পেমেন্ট করার আগে প্রতিটি প্রোডাক্টের MRP দেখে নিতে হবে। বিশেষত, ছোট দোকানগুলিতে পুরনো স্টকের প্রোডাক্ট বিক্রি হবে। সেগুলিতে পুরনো এবং নতুন দুই দামই দেওয়া রয়েছে কি না, তা দেখে নিতে হবে। তবেই পকেটে ঢুকবে GST-র সুবিধা।