scorecardresearch
 

Crorepati Investment Tips: দরকার নেই SIP-র, এই সরকারি স্কিমও আপনাকে কোটিপতি বানাবে

Crorepati Tips: বর্তমানে, এমন অনেকগুলি স্কিম রয়েছে যাতে চক্রবৃদ্ধির সুবিধা পাওয়া যায়। দীর্ঘ সময় ধরে এই স্কিমে সঠিকভাবে বিনিয়োগ করলে একজন ব্যক্তি নিজেকে কোটি টাকার মালিক করতে পারেন।

Advertisement
কীভাবে  বিনিয়োগ করতে হবে কীভাবে বিনিয়োগ করতে হবে

Crorepati Tips: আপনি যদি কোটিপতি হওয়ার স্বপ্ন দেখেন তবে এটি কোনও কঠিন বিষয় নয়। আপনার আয় থেকে কিছু টাকা সুশৃঙ্খলভাবে বিনিয়োগ করতে হবে। বর্তমানে, এমন অনেকগুলি প্রকল্প রয়েছে যাতে চক্রবৃদ্ধির সুবিধা পাওয়া যায়। দীর্ঘ সময় ধরে এই স্কিমে সঠিকভাবে বিনিয়োগ করলে একজন ব্যক্তি নিজেকে কোটি টাকার মালিক করতে পারেন। 

এরকম একটি স্কিম হল পিপিএফ অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড। আপনি এই স্কিমে যে পরিমাণ বিনিয়োগ করবেন তা সম্পূর্ণ নিরাপদ হবে কারণ এটি একটি সরকিরী গ্যারান্টিযুক্ত স্কিম। আপনি চাইলে এর মাধ্যমে নিজেকে কোটিপতি বানিয়ে বার্ধক্যে নিজেকে টেনশনমুক্ত রাখতে পারেন। জেনে নিন কীভাবে-

এভাবেই আপনি PPF এর মাধ্যমে কোটিপতি হয়ে যাবেন
এই সরকারি গ্যারান্টিযুক্ত প্রকল্পে বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। বর্তমানে, PPF-এ সুদ ৭.১ শতাংশ। কোটিপতি হওয়ার জন্য, আপনাকে প্রতি বছর PPF-এ ১.৫ লক্ষ টাকা জমা করতে হবে। যদি মাসিক ভিত্তিতে গণনা করা হয়, আপনাকে প্রতি মাসে এই স্কিমে প্রায় ১২,৫০০ টাকা বিনিয়োগ করতে হবে। যদিও এই স্কিমটি ১৫ বছরে ম্যাচিউর হয়, তবে আপনাকে এই স্কিমটি ৫ বছরের  ব্লকে দু'বার বাড়াতে হবে এবং ১৫ বছরের ম্যাচিউরিটির পর কনট্রিবিউশন  চালিয়ে যেতে হবে।

আরও পড়ুন

এইভাবে আপনাকে ২৫ বছরের জন্য বার্ষিক ১,৫০,০০০ টাকার বিনিয়োগ চালিয়ে যেতে হবে। পিপিএফ ক্যালকুলেটর অনুসারে, আপনি ২৫ বছরে ৩৭,৫০,০০০ টাকা বিনিয়োগ করবেন, তবে আপনি সুদ হিসাবে ৬৫,৫৮,০১৫ টাকা পাবেন। এইভাবে, বিনিয়োগকৃত পরিমাণ এবং সুদের পরিমাণ সহ ২৫ বছর পরে, আপনি PPF থেকে ১,০৩,০৮,০১৫ টাকা পাবেন। এইভাবে আপনি ২৫ বছরে কোটিপতি হয়ে যাবেন। আপনি যদি২৫ বছর বয়সে এই স্কিমে বিনিয়োগ করা শুরু করেন, তাহলে আপনি ৫০ বছর বয়সে কোটিপতি হয়ে যাবেন।

Advertisement

পিপিএফ এক্সটেনশন নিয়ম
পিপিএফ অ্যাকাউন্ট এক্সটেনশন ৫ বছরের ব্লকে করা হয়। এক্সটেনশনের ক্ষেত্রে, বিনিয়োগকারীর কাছে দুটি ধরণের বিকল্প রয়েছে - প্রথমত,  কনট্রিবিউশন-সহ অ্যাকাউন্ট এক্সটেনশন এবং দ্বিতীয়, বিনিয়োগ ছাড়াই অ্যাকাউন্ট এক্সটেনশন। কোটিপতি হওয়ার জন্য আপনাকে  কনট্রিবিউশন-সহ অ্যাকাউন্ট এক্সটেনশন করতে হবে। এটি ৫ বছর ধরে ঘটে। এর জন্য, আপনাকে একটি আবেদন জমা দিতে হবে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে যেখানে আপনার অ্যাকাউন্ট আছে। মেয়াদপূর্তির তারিখ থেকে ১ বছর পূর্ণ হওয়ার আগে আপনাকে এই আবেদনটি দিতে হবে এবং এক্সটেনশনের জন্য একটি ফর্ম পূরণ করতে হবে। ফর্মটি একই পোস্ট অফিস/ব্যাঙ্ক শাখায় জমা দেওয়া হবে যেখানে পিপিএফ অ্যাকাউন্ট খোলা হয়েছে। 

আপনি  কনট্রিবিউশন অব্যাহত না রেখেও একটি এক্সটেনশন পেতে পারেন। এর জন্য ব্যাঙ্ক বা পোস্ট অফিসে জানানোর প্রয়োজন নেই। আপনি যদি ১৫ বছরের মেয়াদপূর্তির পরে পরিমাণটি না তোলেন, তাহলে এই বিকল্পটি স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে। এর সুবিধা হল আপনার PPF অ্যাকাউন্টে যে পরিমাণ অর্থ জমা করা হোক না কেন, আপনি PPF-এর হিসাব অনুযায়ী তাতে সুদ পাবেন এবং কর ছাড়ও প্রযোজ্য হয়।  এতে, আপনি যেকোনো সময় পিপিএফ অ্যাকাউন্ট থেকে যে কোনো পরিমাণ টাকা তুলতে পারবেন। আপনি চাইলে পুরো টাকাও তুলতে পারবেন। 

Advertisement