scorecardresearch
 

Bank Employees DA Hike: একলাফে অনেকটা DA বাড়ল ব্যাঙ্ককর্মীদের, সপ্তাহে দু'দিন ছুটি নিয়ে কী খবর?

Bank Employees: ব্যাঙ্ক কর্মীদের জন্য সুখবর। দেশের সকল সরকারি ব্যাঙ্কের কর্মীদের জন্য, মে, জুন এবং জুলাই ২০২৪-এর জন্য মহার্ঘ ভাতা হবে ১৫.৯৭%। ১০ জুন, ২০২৪ তারিখের একটি সার্কুলারে, ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) বলেছে যে ১২ তম দ্বিপাক্ষিক চুক্তির ১৩ ধারা অনুসারে, ব্যাঙ্কার এবং অফিস কর্মচারীরা মে, জুন এবং জুলাই২০২৪-এ ১৫.৯৭ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) পাবেন। .

Advertisement
কেন্দ্রে নতুন সরকার আসতেই ব্যাঙ্ক কর্মচারীরা পেলেন সুখবর কেন্দ্রে নতুন সরকার আসতেই ব্যাঙ্ক কর্মচারীরা পেলেন সুখবর

DA Hike Of Bank Employees: মঙ্গলবার ব্যাঙ্ক কর্মীদের জন্য বড় সুখবর নিয়ে এসেছে। তাদের মহার্ঘ ভাতা বিপুল পরিমাণ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের (আইবিএ) তরফ থেকে , ব্যাঙ্ক কর্মচারী এবং অফিসাররা মে, জুন এবং জুলাই মাসের জন্য ১৫.৯৭  শতাংশ হারে ডিএ পাবেন। এ বিষয়ে সার্কুলার জারি করে তথ্য জানিয়েছে আইবিএ। এর মানে চলতি মাসেই বেতনে বাম্পার বৃদ্ধি হবে।

 তিন মাসের জন্য এত ডিএ পাবেন
 ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) তাদের সার্কুলারে বলেছে যে ব্যাঙ্ক কর্মীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। ২০২৪ সালের মে, জুন, জুলাইয়ের জন্য ব্যাঙ্ক কর্মচারী এবং অফিসারদের মহার্ঘ ভাতা হবে তাদের বেতনের ১৫.৯৭ শতাংশ। এর সঙ্গে  সার্কুলারে বলা হয়েছে যে ৮ মার্চ ২০২৪ তারিখের দ্বাদশ  দ্বিপাক্ষিক চুক্তির ১৩ ধারা এবং যৌথ নোটের ২(i) ধারা অনুযায়ী মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

 মহার্ঘ ভাতার সম্পূর্ণ হিসাব 
IBA-এর মতে, CPI 2016-এ  ১২৩.০৩ পয়েন্টের প্রতি দ্বিতীয় দশমিক স্থান পরিবর্তনের জন্য, বেতনের DA-তে০.০১% পরিবর্তন রয়েছে। এর ভিত্তিতে, ২০২৪ সালের মে, জুন এবং জুলাইয়ের জন্য ব্যাঙ্ক কর্মচারী এবং অফিসারদের ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি ২০২৪ সালের মার্চের শেষ পর্যন্ত শিল্প শ্রমিকদের জন্য ভোক্তা মূল্য সূচকের ডেটা দেখা হয়, এটি জানুয়ারিতে ১৩৮.৯, ফেব্রুয়ারিতে  ১৩৯.২ এবং মার্চ মাসে ১৩৮.৯ ছিল। তার মানে গড় CPI হল ১৩৯ এবং যদি নিয়ম অনুযায়ী গণনা করা হয়, CPI ২০১৬ সালে ১২৩.০৩ এর চেয়ে ১৫.৯৭ পয়েন্ট বেশি।

আরও পড়ুন

সপ্তাহে ৫ দিন কাজেরও দাবি 
ব্যাঙ্ক কর্মচারীরা ডিএ বৃদ্ধির উপহার পেয়েছেন, তবে তাদের আরও একটি দাবির এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং এটি দীর্ঘদিন ধরে ঝুলে রয়েছে। আসলে, ব্যাঙ্ক  কর্মচারীরা দীর্ঘদিন ধরে ৫ দিনের কর্ম সপ্তাহ দাবি করে আসছেন। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলি ইতিমধ্যে এই প্রস্তাবে সম্মত হয়েছে, তবে প্রস্তাবটি এখনও সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

Advertisement

 আইবিএ এবং ব্যাঙ্ক  ইউনিয়নের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে 
এই বছরের মার্চ মাসে করা একটি যৌথ ঘোষণায় বলা হয়েছিল যে আইবিএ এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলির মধ্যে এই চুক্তিটি PSU ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে ৫ দিন কাজ করা সহজ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যৌথ নোটে মাসের সব শনিবারকে ব্যাঙ্ক ছুটির দিন হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। উল্লেখ্য যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ব্যাঙ্কগুলির জন্য ন্যূনতম কাজের সময় এবং গ্রাহক পরিষেবার সময়সীমা নির্ধারণ করেছে, যা অনুসরণ করা বাধ্যতামূলক।

Advertisement