scorecardresearch
 

DA Hike Latest News: টাকার বৃষ্টি!কেন্দ্রীয় কর্মচারীদের DA বাড়বে ১ লক্ষ টাকার বেশি, হিসেবটা বুঝে নিন

DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২০২৪ সালের জুলাই মাসে ডিএ বৃদ্ধির ঘোষণার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। সপ্তম বেতন কমিশন অনুসারে, মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ফলে কর্মীদের বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

Advertisement
সরকারি কর্মচারীদের জন্য বড় খবর! সরকারি কর্মচারীদের জন্য বড় খবর!

DA Hike: ২০২৪ সালের জুলাই মাসে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য আরও একবার বাড়তে চলেছে মহার্ঘ ভাতা। কেন্দ্রীয় কর্মচারীদের বেতন  আবার উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। মহার্ঘ ভাতা  ৩ শতাংশ বাড়তে পারে বলে আশা করা হচ্ছে। এর পর মহার্ঘ ভাতা ৫৩ শতাংশে পৌঁছাবে। জুন ২০২৪-এর জন্য AICPI সূচক সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি। এটি বর্ষাকাল, তাই কেন্দ্রীয় কর্মচারীদের উপরও অর্থের বৃষ্টি হবে তা নিশ্চিত। সেপ্টেম্বর বা অক্টোবরে জুলাই মাসে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে সরকার। ৩% DA বৃদ্ধির ক্ষেত্রে, কর্মচারীদের মহার্ঘ ভাতা  ১,০০,১৭০ টাকা পর্যন্ত সুবিধা দিতে পারে। তবে এই সুবিধা গ্রেড পে এবং বেতন অনুযায়ী পরিবর্তিত হবে। এর জন্য হিসাবটা বুঝতে হবে।

অধীর আগ্রহে অপেক্ষা
কেন্দ্রীয় কর্মীরা অধীর আগ্রহে জুলাই ২০২৪-এর ডিএ বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন। সপ্তম বেতন কমিশন অনুসারে, মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ফলে কর্মীদের বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় কর্মীরা জুলাই ২০২৪ থেকে তাদের মহার্ঘ ভাতায় একটি বিশাল বৃদ্ধি আশা করতে পারেন। এই বৃদ্ধি সপ্তম বেতন কমিশনের অধীনে পর্যায়ক্রমিক সংশোধনের অংশ, যার উদ্দেশ্য হল মূল্যস্ফীতির সঙ্গে  তাল মিলিয়ে চলার জন্য বেতন সমন্বয় করা। শীঘ্রই ডিএ বৃদ্ধির চূড়ান্ত সংখ্যা ঘোষণা করা হতে পারে। শ্রম ব্যুরো বর্তমানে এ নিয়ে কাজ করছে।

কীভাবে জুলাই ২০২৪-এর ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হবে?
বিশেষজ্ঞদের মতে, ২০২৩ সালের জুলাই মাসেও মহার্ঘ ভাতা ৩% বাড়তে পারে। মানে DA ৫০% থেকে ৫৩% পর্যন্ত বাড়তে পারে। AICPI তথ্য অনুযায়ী, পরিসংখ্যান মে ২০২৪ পর্যন্ত এসেছে। এই অনুসারে, মহার্ঘ ভাতা (DA) ৩% বৃদ্ধি নিশ্চিত বলে মনে হচ্ছে। মোট ডিএ স্কোর ৫২.৯১ শতাংশে পৌঁছেছে। এখন জুন মাসের সংখ্যা আসা  বাকি আছে। মহার্ঘ ভাতার সমস্ত সংখ্যা পাওয়ার পরে ডিএ গণনা করা হবে। কিন্তু, সূচকে ভালো বৃদ্ধি পেলেও তা ৫৩ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। এমন পরিস্থিতিতে এবার  ৩ শতাংশ বৃদ্ধি নিশ্চিত।

আরও পড়ুন

Advertisement

DA হাইক হবে ₹১,০০,১৭০
মহার্ঘভাতা ৩% বৃদ্ধি করার পরে, মোট ডিএ ৫৩% এ পৌঁছে যাবে। এখন আমরা যদি লেভেল ১ থেকে ৫ এর মধ্যে গ্রেড পে ₹১৮০০ থেকে ₹২৮০০ পর্যন্ত দেখি, তাহলে পে ব্যান্ড ১-এ একজন কর্মচারীর বেতন (₹৫২০০ থেকে ₹২০২০০) ৩১,৫০০ টাকা, তারপর ৫৩ শতাংশ হারে, মোট মহার্ঘ ভাতা হবে ₹১,০০,১৭০ টাকা। বর্তমানে তিনি ৫০ শতাংশ হারে ৬ মাসের ভিত্তিতে ৯৪,৫০০ টাকা পাচ্ছেন। উল্লেখ্য, মহার্ঘ ভাতা প্রতি ৬ মাস পর পর সংশোধন করা হয়। বিদ্যমান মহার্ঘ ভাতা থেকে পার্থক্য সম্পর্কে কথা বললে, বেতন প্রতি মাসে ৯৪৫ টাকা বৃদ্ধি পাবে। ৬ মাসে মোট ৫৬৭০ টাকা বৃদ্ধি পাবে।

মূল বেতনের হিসাব বুঝে নিন
কর্মচারীর মূল বেতন ৩১,৫০০ টাকা
বর্তমান মহার্ঘ ভাতা (৫০%) ১৫,৭৫০ টাকা/মাস
৬ মাসের জন্য মহার্ঘ ভাতা (৫০%) ৯৪,৫০০ টাকা
নতুন মহার্ঘ ভাতা (৫৩%) ১৬৬৯৫ টাকা/মাস
৬ মাসের জন্য মহার্ঘ ভাতা (৫৩%) ১৬৬৯৫X৬ = ১,০০,১৭০ টাকা

Advertisement