scorecardresearch
 

Cabinet Approves MSP for Rabi Crops: কালীপুজোর আগে বড় উপহার চাষিদের জন্যও, বাড়ল রবি ফসলের MSP, কত হল?

আজ মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় কর্মচারীদের সঙ্গে কৃষকদেরও দীপাবলির উপহার দিয়েছে মোদী সরকার। আজ মন্ত্রিসভার বৈঠকে সরকার MSP অর্থাৎ রবি ফসলের ন্যূনতম সমর্থন মূল্য বাড়ানোর ঘোষণা করেছে।

Advertisement
 কেন্দ্রীয় কর্মচারীদের সঙ্গে কৃষকদেরও দীপাবলির উপহার মোদীর কেন্দ্রীয় কর্মচারীদের সঙ্গে কৃষকদেরও দীপাবলির উপহার মোদীর

 দীপাবলির আগে কেন্দ্রীয় কর্মীদের জন্য এল দারুণ খবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে। এই বৃদ্ধির পরে, কেন্দ্রীয় কর্মীদের দেওয়া মহার্ঘ ভাতা (DA) মূল বেতনের ৫০ শতাংশ থেকে বেড়ে ৫৩ শতাংশ হয়েছে। এর সঙ্গে, দীপাবলির আগে কৃষকদের বড় স্বস্তি দিয়ে রবি ফসলের এমএসপি বাড়ানোরও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

MSP কত বেড়েছে?
মন্ত্রিসভার বৈঠকে কৃষকদের জন্য রবি ফসলের এমএসপি বাড়ানোর সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। সূত্রের মতে, গমের এমএসপি প্রতি কুইন্টালে ₹১৫০ বাড়িয়ে ₹২,২৭৫ থেকে ₹২,৪২৫ করা হয়েছে। সর্ষের MSP ₹ ৩০০ বাড়িয়ে ₹৫,৯৫০ করা হয়েছে এবং ছোলার MSP ₹২১০ বাড়িয়ে ₹৫,৬৫০ করা হয়েছে।

এক ঝলকে নতুন MSP
মন্ত্রিসভায় ছোলার MSP প্রতি কুইন্টাল ২১০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছোলার নতুন MSP এখন প্রতি কুইন্টাল ৫,৬৫০ টাকা হয়েছে যা আগে ছিল ৫,৪৪০  টাকা প্রতি কুইন্টাল। যেখানে সর্ষের  এমএসপি প্রতি কুইন্টাল ৩০০ টাকা বাড়ানো হয়েছে। সর্ষের বর্তমান MSP ছিল প্রতি কুইন্টাল ৫,৬৫০ টাকা। যেখানে নতুন দাম এখন প্রতি কুইন্টাল ৫,৯৫০ টাকা হয়েছে। গমের এমএসপিও প্রতি কুইন্টাল ১৫০ টাকা বাড়ানো হয়েছে। এর MSP প্রতি কুইন্টাল ২২৭৫ টাকা থেকে বেড়ে ২৪২৫ টাকা হয়েছে।

আরও পড়ুন

এছাড়াও, মসুর ডালের MSP প্রতি কুইন্টাল ২৭৫ টাকা বাড়িয়ে ৬,৪২৫ টাকা থেকে ৬,৭০০  টাকা প্রতি কুইন্টাল করা হয়েছে। সূর্যমুখী ফুলের দাম ১৪০  টাকা বেড়ে ৫,৮০০  টাকা থেকে ৫,৯৪০ টাকা হয়েছে।

রবি ফসলের মরসুম চলে অক্টোবর-নভেম্বর থেকে মার্চ-এপ্রিল পর্যন্ত। এসব ফসলের মধ্যে রয়েছে গম, যব, সর্ষে, ছোলা ইত্যাদি চাষ। এমএসপি মানে যে হারে সরকার কৃষকদের কাছ থেকে ক্রয় করে। 

Advertisement

Advertisement