scorecardresearch
 

DA Hiked: কেন্দ্রীয় সরকারি কর্মীদের উপহার মোদী সরকারের, বাড়ল DA

7th Pay Commission News: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার বৈঠকে ডিএ বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।  

Advertisement
কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি।
হাইলাইটস
  • ৩ শতাংশ বাড়ল মহার্ঘ ভাতা।
  • মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন।
  • ৩৪ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন কর্মচারী ও পেনশনভোগীরা।

নতুন অর্থবর্ষ শুরু হওয়ার আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের উপহার দিল মোদী সরকার। ৩ শতাংশ বাড়ল মহার্ঘ ভাতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার বৈঠকে ডিএ বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা ৩১ শতাংশ থেকে বেড়ে হল ৩৪ শতাংশ।

বুধবার দুপুর ১টায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে উপকৃত হতে চলেছেন ১ কোটিরও বেশি মানুষ। বর্তমানে কেন্দ্রীয় কর্মচারী ৫০ লক্ষের বেশি। আর ৬৫ লক্ষ পেনশনভোগী। 

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বছরে দু'বার জানুয়ারি এবং জুলাই মাসে ডিএ নিয়ে সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। গতবার মহার্ঘ ভাতা ২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৩১ শতাংশ করা হয়েছিল। চলতি বছর জানুয়ারিতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘা ভাতা বাড়েনি। মার্চে এই সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। মার্চের শেষে সেই সিদ্ধান্ত হল।

১ জানুয়ারি থেকে বর্ধিত মহার্ঘ ভাতা

সমস্ত কেন্দ্রীয় কর্মচারীরা চলতি বছর ১ জানুয়ারি থেকে বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়া হবে। ৩৪ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন কর্মচারী ও পেনশনভোগীরা। যা ৩১ শতাংশ ছিল। এর ফলে মূল্যবৃদ্ধি থেকে খানিকটা স্বস্তি পাবেন তাঁরা। 

 আরও পড়ুন- PF অ্যাকাউন্ট থাকলে ভুলেও এই 'ভুল' নয়! সতর্কবার্তা EPFO-র 

 

Advertisement