scorecardresearch
 

এবার আর ১৮ নয়, ১৭ বছরেই করা যাবে Voter ID Card-এর জন্য আবেদন! জেনে নিন

বৃহস্পতিবার এই নয়া নির্দেশে নির্বাচন কমিশন জানিয়েছে, এবার আগেভাগেই করা যাবে ভোটার কার্ডের আবেদন। একইসঙ্গে এবার থেকে একবছরে ৩ বার আবেদন করা যাবে। সেক্ষেত্রে ১ এপ্রিল, ১ জুলাই ও ১ অক্টোবরে করা যাবে আবেদন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ভোটার কার্ডে নয়া নিয়ম
  • ১৭ বছরেই করা যাবে আবেদন
  • জানালো নির্বাচন কমিশন

দেশের যুব ভোটারদের জন্য বড় খবর। এখন আর ১৮ বছর না, ১৭ বছরেই ভোটার আইডি কার্ডের জন্য করা যাবে আবেদন। এমনই ঘোষণা নির্বাচন কমিশনের। এক্ষেত্রে নির্বাচন কমিশনের নির্দেশ, যাঁদের বয়স ২০২৩-এর পয়লা জানুয়ারি ১৮ বছর হবে, তাঁরাও ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারবেন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডে সমস্ত রাজ্যের মুখ্য নির্বাহী আধিকারিকদের নয়া নিয়মের বিষয়ে নির্দেশ জারি করেছেন। 

এক বছরে ৩ বার আবেদন
বৃহস্পতিবার এই নয়া নির্দেশে নির্বাচন কমিশন জানিয়েছে, এবার আগেভাগেই করা যাবে ভোটার কার্ডের আবেদন। একইসঙ্গে এবার থেকে একবছরে ৩ বার আবেদন করা যাবে। সেক্ষেত্রে ১ এপ্রিল, ১ জুলাই ও ১ অক্টোবরে করা যাবে আবেদন। নির্বাচন কমিশন ইতিমধ্যেই সমস্ত রাজ্যের সিইও, ইআরও, এইআরও-কে এই বিষয়ে কাজ করার নির্দেশ দিয়েছে। এর জন্য নির্বাচন কমিশন একটি নতুন রেজিস্ট্রেশন ফর্মও আনতে চলেছে। যার জন্য দিতে হবে আধার কার্ডের তথ্য। তবে, এটি বাধ্যতামূলক নয়। সেক্ষেত্রে আবেদনকারী স্বেচ্ছায় ওই তথ্য দিতে পারেন। 

মহারাষ্ট্রে পয়লা অগাস্ট থেকে শুরু
প্যান ও আধার লিঙ্কের পর এবার ভোটার কার্ড। এবার ভোটার কার্ডের সঙ্গে যুক্ত করা হবে আধার কার্ডকে। মহারাষ্ট্রে এই বিষয়ে পয়লা অগাস্ট থেকে কর্মসূচি শুরু হবে। এই তথ্য জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্য নির্বাচন কমিশনার শ্রীকান্ত দেশপান্ডে। তিনি বলেন, ভোটারদের চিহ্নিত করতে এবং ভোটার তালিকায় নকল ঠেকাতেই এটি করা হবে।
 

Advertisement

আরও পড়ুনটানা কন্ট্যাক্ট লেন্স পরে রয়েছেন? হতে পারে ক্ষতি, জেনে রাখুন

 

Advertisement