কর্মচারীদের জন্য নতুন নিয়ম নিয়ে এল EPFO। কোনও সদস্যের মৃত্যুর পরে EPF-এর সুবিধা দাবি করার প্রক্রিয়া সহজ করা হল। EPFO জানিয়েছে, তাদরে শাখা অফিসগুলি সদস্যদের মৃত্যুর পরে আধার বিশদ আপডেট বা সংশোধন করতে অসুবিধার সম্মুখীন হচ্ছে। তাই, EPFO-তে মৃত সদস্যদের পরিবার আধার বিবরণ ছাড়াই EPF দাবি করতে পারবে।
১৭ মে, ২০২৪-এ EPFO-র প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "তবে, এটি ই-অফিস ফাইলের মাধ্যমে অফিসার ইন চার্জ (OIC) এর কাছ থেকে অনুমোদন পাওয়ার উপর নির্ভরশীল। ফাইলটি অবশ্যই মৃত ব্যক্তির সদস্যপদ এবং দাবিকারীদের বৈধতা প্রমাণী করার পর যাচাই পদ্ধতিগুলি সাবধানতার সঙ্গে নথিভুক্ত করতে হবে৷ এই প্রোটোকলটি প্রতারণামূলক প্রত্যাহারের ঝুঁকি হ্রাস করার জন্য OIC দ্বারা নির্দেশিত অতিরিক্ত যথাযথ ব্যবস্থার সঙ্গে একত্রে কার্যকর করা হবে।"
এই নিয়ম তাদের ক্ষেত্রে শিথিল করা হয়েছে আধার বিবরণের প্রয়োজনীয়তার শিথিলতা সেই ক্ষেত্রে প্রযোজ্য যেখানে সদস্যের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) সঠিক কিন্তু ইউনিক আইডেন্টিফিকেশন (UID) ডাটাবেসে ভুল বা অসম্পূর্ণ।
যে ক্ষেত্রে আধার ডেটা সঠিক, কিন্তু UAN-তে অসঙ্গতি রয়েছে, ফিল্ড অফিসগুলিকে পূর্ববর্তী সার্কুলার অনুযায়ী নির্দিষ্ট নির্দেশিকা অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।
EPFO-র অফিসগুলকে কী কী সমস্যার সম্মুখীন হয়েছিল?
মৃতদের পরিবারের ক্ষেত্রে আধার সিডিং এবং প্রমাণের সঙ্গে সার্কুলার অনুসারে EPFO অফিসগুলি অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। আধার রেকর্ডে ভুল বা অসম্পূর্ণ সদস্যের বিবরণ। এটি বাস্তবায়নের আগে মামলাগুলির জন্য আধার তথ্যের অভাব। নিষ্ক্রিয় আধার অ্যাকাউন্ট। UIDAI ডাটাবেসের মাধ্যমে আধার যাচাইয়ে প্রযুক্তিগত সমস্যা। এই সমস্যাগুলি ফিল্ড অফিসারদের দাবির প্রক্রিয়া করতে বাধা দিয়েছে, যার ফলে মৃতদের পরিবারের দাবিদারদের অর্থ প্রদানে বিলম্ব হচ্ছে, ইপিএফও জানিয়েছে।
আধার সিডিং ছাড়াই দাবি প্রক্রিয়া করা যাবে:
নতুন নিয়মে, আধার সিডিং ছাড়াই প্রক্রিয়া করা যেতে পারে, অফিসার ইন চার্জ (OIC) এর অনুমোদন সাপেক্ষে এবং সূক্ষ্ম যাচাইকরণ পদ্ধতি মেনে চলার সাপেক্ষে।