scorecardresearch
 

EPFO: লাইফ সার্টিফিকেট জমায় বড় বদল, উপকৃত হবেন পেনশনপ্রাপকরা

EPFO News Update: বড় সিদ্ধান্ত হয়েছে কেন্দ্রীয় অছি পরিষদের (CBT) ২৩১ তম সভায়। সারা দেশে পেনশনপ্রাপকরা যাতে একসঙ্গে পেনশন পান, সেজন্য সবুজ সংকেত দেওয়া হয়েছে। জানা গিয়েছে,ধাপে ধাপে এই পরিষেবা শুরু হবে। তার পর সারা দেশে একসঙ্গে মিলবে পেনশন। 

Advertisement
পিএফে নতুন সুবিধা। পিএফে নতুন সুবিধা।
হাইলাইটস
  • ফেস অথেন্টিকেশনের মাধ্যমে সবচেয়ে বেশি উপকৃত হবেন প্রবীণ নাগরিকরা।
  • বয়সের কারণে তাঁরা বায়োমেট্রিক (Finger Print & Iris) যাচাইকরণে অসুবিধার সম্মুখীন হন।

প্রবীণ নাগরিকদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে পদক্ষেপ করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। এখন থেকে পেনশনপ্রাপকরা জমা দিতে পারবেন ডিজিটাল লাইফ সার্টিফিকেট। এই ব্যবস্থায় ফেস অথেন্টিকেশনের মাধ্যমে মাধ্যমে যে কোনও জায়গা থেকে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে। উপকৃত হবেন বয়স্ক পেনশনভোগীরা।

ফেস অথেন্টিকেশনের মাধ্যমে সবচেয়ে বেশি উপকৃত হবেন প্রবীণ নাগরিকরা। বয়সের কারণে তাঁরা বায়োমেট্রিক (Finger Print & Iris) যাচাইকরণে অসুবিধার সম্মুখীন হন। এই নতুন ব্যবস্থা চালু করেছেন ইপিএফও-এর অছি পরিষদের চেয়ারম্যান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ভূপেন্দ্র যাদব। 

এছাড়াও বড় সিদ্ধান্ত হয়েছে কেন্দ্রীয় অছি পরিষদের (CBT) ২৩১ তম সভায়। সারা দেশে পেনশনপ্রাপকরা যাতে একসঙ্গে পেনশন পান, সেজন্য সবুজ সংকেত দেওয়া হয়েছে। জানা গিয়েছে,ধাপে ধাপে এই পরিষেবা শুরু হবে। তার পর সারা দেশে একসঙ্গে মিলবে পেনশন। 

পেনশন এবং কর্মচারী ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম ক্যালকুলেটরও চালু করেছেন ভূপেন্দ্র যাদব। এর ফলে পেনশনপ্রাপক ও তাঁর পরিবারের লোকজন পেনশন, মৃত্যুকালীন সুবিধার হিসেব অনলাইন ক্য়ালকুলেটরে করতে পারবেন। ডিজিটাল ক্যালকুলেটরের সাহায্যে যে কোনও ধরনের হিসাব করতে পেনশনভোগী ও তাঁর পরিবারের কোনও সমস্যা হবে না।

EPFO কর্মীদের নতুন সুবিধার জন্য প্রশিক্ষণও দেওয়া হবে। এ জন্য ট্রেনিং পলিসিও শুরু হয়েছে। আগামী ৪ দিনের মধ্যে প্রায় ১৪ হাজার কর্মীকে এই নতুন প্রযুক্তি ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন- ঘরে বসেই অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের ঠিকানা বদলান, কীভাবে?

 

Advertisement