scorecardresearch
 

EPFO Loyalty-Cum-Life Benefits: ৫০ হাজার টাকা বোনাস দেবে EPFO, খালি পূরণ করুন এই শর্ত; চাকুরিজীবীরা জেনে রাখুন

EPFO Rules for PF Subscriber: কর্মরত ব্যক্তিদের তাদের বেতনের কিছু অংশ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) অ্যাকাউন্টে জমা দিতে হয়। নিয়োগকর্তাকেও কর্মচারীর জমাকৃত পরিমাণ অর্থের সমান জমা দিতে হয়। অবসরের পর এই টাকা খুবই কাজে লাগে।

Advertisement
EPFO-র লয়্যালটি কাম লাইফ বেনিফিট EPFO-র লয়্যালটি কাম লাইফ বেনিফিট

EPFO Rules for PF Subscriber: চাকরিরত  ব্যক্তিদের তাদের বেতনের কিছু অংশ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) অ্যাকাউন্টে জমা দিতে হয়। নিয়োগকর্তাকেও কর্মচারীর জমাকৃত সমান পরিমাণ অর্থ জমা দিতে হয়। অবসর গ্রহণের পর এই টাকা খুবই কাজে লাগে। তবে আপনি চাইলে অবসর গ্রহণের পর বা তার আগে তা তুলে নিতে পারেন। প্রভিডেন্ট ফান্ডে জমা টাকা আপনার। ভাল সুদের পাশাপাশি, পিএফ অর্থ সংক্রান্ত কিছু নিয়ম রয়েছে, যেগুলি সম্পর্কে বেশিরভাগ গ্রাহকই জানেন না। উদাহরণস্বরূপ, আপনি কি জানেন যে EPFO-এর একটি নিয়ম আছে যে আপনি যদি কিছু শর্ত পূরণ করেন তবে আপনি সরাসরি ৫০ হাজার টাকা পর্যন্ত বোনাসের সুবিধা পাবেন।  

EPFO-এর লয়্যালটি কাম লাইফ বেনিফিট কী?
EPFO-এর মতে, আপনি কিছু শর্ত মেনে চললে সরাসরি আপনার অ্যাকাউন্টে ৫০ হাজার টাকা বোনাস দেওয়া হবে। এখন শর্ত কী যা  পূরণ হলে আপনার অ্যাকাউন্টে ৫০ হাজার টাকা চলে আসবে?  সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) ইপিএফ গ্রাহকদের পুরস্কৃত করার জন্য লয়ালটি-কাম-লাইফ বেনিফিট উদ্যোগের সুপারিশ করেছিল। এই নিয়মের অধীনে, কর্মচারী ৫০ হাজার টাকা পর্যন্ত সরাসরি বোনাসের সুবিধা পান।  

শর্ত কী কী রয়েছে? 
 এই বোনাসের সুবিধা সেই সমস্ত লোকদের জন্য উপলব্ধ যারা অবিচ্ছিন্ন প্রতিশ্রুতি প্রদর্শন করে তাদের অ্যাকাউন্টে দুই দশক অর্থাৎ ২০ বছর ধরে অবদান রেখে চলেছেন। অর্থাৎ, যে সমস্ত গ্রাহকরা ২০ বছর ধরে একই পিএফ অ্যাকাউন্টে টাকা  জমা করেন, তারা এর সুবিধা পাবেন। অর্থাৎ যারা ২০ বছর ধরে নিয়মিত অবদান রেখেছেন তারা ৫০ হাজার টাকার অতিরিক্ত বোনাসের সুবিধা পাবেন।  

আরও পড়ুন

কর্মচারীদের কী করতে হবে?
এর জন্য কর্মচারীদের কী করতে হবে? এই সুবিধা পেতে, EPFO ​​গ্রাহকদের একই EPF অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে যেতে হবে। অর্থাৎ, সমস্ত পিএফ অ্যাকাউন্টধারীদের চাকরি পরিবর্তন করার পরেও একই ইপিএফ অ্যাকাউন্টে অবদান রাখা চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি তাদের একই অ্যাকাউন্টে ২০ বছর ধরে অবদান রাখার পরে  লয়্যালটি কাম লাইফ বেনিফিটের  সুবিধা পাওয়ার সুযোগ দেবে।  এই কারণে বিদ্যমান EPF অ্যাকাউন্টটি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত সম্পর্কে পূর্ববর্তী এবং বর্তমান নিয়োগকর্তাদের জানানো গুরুত্বপূর্ণ। 

Advertisement

 কারা এই সুবিধার অন্তর্ভুক্ত হবে
 লয়্যালটি-কাম-লাইফ বেনিফিটের অধীনে, ৫০০০ টাকা পর্যন্ত বেসিক বেতনের লোকেরা ৩০,০০০ টাকার সুবিধা পাবেন। যাদের মূল বেতন ৫,০০১ থেকে  ১০,০০০  টাকার মধ্যে তারা ৪০,০০০ টাকার সুবিধা পাবেন। মূল বেতন ১০,০০০ টাকার বেশি হলে, তাদের ৫০,০০০ টাকা সুবিধা দেওয়া হবে। 
 
EPFO কী? 

 কর্মচারীদের ভবিষ্য নিধি সংগঠন (EPFO) সারা দেশে কর্মীদের আর্থিক ভবিষ্যত সুরক্ষিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এটি অবসরকালীন সঞ্চয় পরিকল্পনা অফার করে। এটি চাকরির পরে দীর্ঘমেয়াদী আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে। বর্তমানে, EPFO ২০২৩-২৩ অর্থবছরের জন্য৮.২৫ 5 শতাংশ সুদের হার নির্ধারণ করেছে এখানে এটি লক্ষণীয় যে আপনি যদি ৫০ হাজার  টাকার সুবিধা নিতে চান এবং অবসরকালীন সুবিধা বাড়াতে চান তবে আপনাকে পূরণ করতে হবে EPFO এর শর্তগুলি।  

Advertisement