scorecardresearch
 

EPFO Money for Marriage: বিয়ের জন্য PF থেকে তোলা যায় টাকা, মানতে হবে এই সহজ শর্তগুলি

EPFO Update: PF Account বেসরকারি চাকরিজীবীদের সঞ্চয়ের একটি মাধ্যম। কঠিন সময়ে, এই তহবিলে জমা করা অর্থ পরে উপকারে আসে। চাকরিজীবীদের মূল বেতনের একটি অংশ PF তহবিলে জমা করা হয়। এই তহবিলের অর্থের ওপর সরকার থেকে প্রতি বছর সুদ দেয়। সরকার চলতি অর্থবছরের জন্য ৮.১ শতাংশ সুদের হার নির্ধারণ করেছে। প্রয়োজনের সময় সহজেই PF-এ জমা করা টাকা তুলতে পারবেন। EPFO সদস্যরা তাদের বিয়ের জন্য PF Account থেকে অগ্রিম টাকা তুলতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • PF Account বেসরকারি চাকরিজীবীদের সঞ্চয়ের একটি মাধ্যম
  • বিয়ের জন্য PF Account থেকে অগ্রিম টাকা তুলতে পারেন
  • সদস্যরা তাদের PF তহবিলে জমা করা অর্থের ৫০ শতাংশ সুদ সহ তুলতে পারবেন

EPFO Update: PF Account বেসরকারি চাকরিজীবীদের সঞ্চয়ের একটি মাধ্যম। কঠিন সময়ে, এই তহবিলে জমা করা অর্থ পরে উপকারে আসে। চাকরিজীবীদের মূল বেতনের একটি অংশ PF তহবিলে জমা করা হয়। এই তহবিলের অর্থের ওপর সরকার থেকে প্রতি বছর সুদ দেয়। সরকার চলতি অর্থবছরের জন্য ৮.১ শতাংশ সুদের হার নির্ধারণ করেছে। প্রয়োজনের সময় সহজেই PF-এ জমা করা টাকা তুলতে পারবেন। EPFO সদস্যরা তাদের বিয়ের জন্য PF Account থেকে অগ্রিম টাকা তুলতে পারেন।

ভাই-বোনের বিয়ের (Marriage) জন্যও টাকা তুলতে পারেন
EPFO-র ট্যুইট থেকে জানা যায়, কোন ক্ষেত্রে বিয়ের জন্য অগ্রিম টাকা তোলা যেতে পারে। EPFO অনুসারে, গ্রাহকরা নিজের বিয়ের জন্য PF Account থেকে অগ্রিম টাকা তুলতে পারেন। এছাড়াও, সদস্যরা যদি তার ছেলে মেয়ের বিয়ের জন্য অগ্রিম টাকা তুলতে চান, তাও পারবেন। ভাইবোনদের বিয়ের জন্যও PF তহবিল থেকে টাকা তোলা যাবে।

কত টাকা তোলা যাবে?
এখন প্রশ্ন হল PF তহবিল থেকে কত টাকা তুলতে পারবেন। EPFO অনুসারে, সদস্যরা তাদের PF তহবিলে জমা করা অর্থের ৫০ শতাংশ সুদ সহ তুলতে পারবেন। তবে এর জন্য শর্ত হল প্রভিডেন্ট ফান্ডের সদস্যপদ থাকতে হবে সাত বছরের। এছাড়াও, বিয়ে এবং শিক্ষার জন্য তিনবারের বেশি অগ্রিম টাকা তোলা যাবে না। EPFO অনুসারে, শুধুমাত্র ৭২ ঘণ্টার মধ্যে অনলাইনে টাকা তুলতে পারবেন। এর অনলাইন প্রক্রিয়া খুবই সহজ।

PF থেকে তোলার উপর TDS
সরকার ২০২৩-২৪ অর্থবছরের কেন্দ্রীয় বাজেটে EPF থেকে টাকা তোলার ক্ষেত্রে TDS ৩০% থেকে ২০% কমানোর ঘোষণা করেছিল। এই ধরনের অ্যাকাউন্টগ্রাহকরা এই ঘোষণায় উপকৃত হবেন, যাদের PAN কার্ড তাদের PF অ্যাকাউন্টে আপডেট করা হয়নি।

Advertisement

এখনও পর্যন্ত যদি কারও প্যান কার্ডে EPFO-র রেকর্ডে আপডেট না করা হয়ে থাকে, তাহলে টাকা তোলার জন্য তাকে ৩০ শতাংশ হারে TDS দিতে হবে। কিন্তু এখন তার পরিবর্তে ২০ শতাংশ TDS দিতে হবে। যদি কোনও PF Account গ্রাহককে ৫ বছরের মধ্যে অ্যাকাউন্ট থেকে টাকা করে তবে তার ওপর TDS কেটে নেওয়া হয়।

Advertisement