scorecardresearch
 

EPFO Updates : ব্যাঙ্কের আপডেট আরও সোজা করে দিল EPFO! টেনশন দূর হবে সকলের

EPFO Updates : করোনা মহামারীতে এখন অনেক কিছু অনলাইনে করা শুরু হয়েছে। এমন অবস্থায় বাইরে না গিয়ে ঘরে বসেই সকলে তাঁদের গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) অনলাইনে অনেক কিছু করার সুবিধাও দিয়েছে। এর মধ্যে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) সহ ব্যাঙ্কের বিবরণও অনলাইনে আপডেট করাও যাবে।

 EFPO EFPO
হাইলাইটস
  • ব্যাঙ্কের আপডেট আরও সোজা করে দিল EPFO
  • টেনশন দূর হবে সকলের
  • জানুন বিস্তারিত তথ্য

করোনা মহামারীতে এখন অনেক কিছু অনলাইনে করা শুরু হয়েছে। এমন অবস্থায় বাইরে না গিয়ে ঘরে বসেই সকলে তাঁদের গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) অনলাইনে অনেক কিছু করার সুবিধাও দিয়েছে। এর মধ্যে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) সহ ব্যাঙ্কের বিবরণও অনলাইনে আপডেট করাও যাবে। ইপিএফও টুইটারে এই প্রক্রিয়া সম্পর্কে বিশদে তথ্য দিয়েছে।

কীভাবে আপডেট করবেন?

এর জন্য সংশ্লিষ্ট গ্রাহককে EFPO-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।  সেখানে 'UAN এবং পাসওয়ার্ড' দিয়ে লগইন করতে হবে। তারপর 'ম্যানেজ' ট্যাবে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে 'KYC' নির্বাচন করতে হবে। এর পর 'ডকুমেন্টস' সিলেক্ট করুন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড দিয়ে দিন। তারপর 'সেভ' অপশনে ক্লিক করুন। এর পরে, eKYC অপশনে ক্লিক করুন, তারপরে ব্যাঙ্কে eKYC করুন। এর পরে ডিজিটালভাবে অনুমোদিত KYC সম্পন্ন হবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে EPFO ​সংশ্লিষ্ট গ্রাহককে একটি মেসেজ বার্তা পাঠাবে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন এক সপ্তাহের মধ্যে হয়ে যায়। কখনও কখনও তার বেশিও হতে পারে।

নমিনি করার সুবিধা

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন ই-মনোনয়নের মাধ্যমে প্রত্যেক গ্রাহককে একজন নমিনি যুক্ত করার সুবিধা দিয়েছে। এর কোনো সময়সীমাও নেই। আগে বলা হচ্ছিল এর সময়সীমা শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর। পরে ইপিএফও স্পষ্ট করে জানিয়েছে যে এমন কোনও সময়সীমা নেই। এর মানে হল যে আপনি এখনও ই-মনোনয়ন ফাইল করতে পারেন। পিএফ সম্পর্কিত অনেক সুবিধা পাওয়ার জন্য এটি প্রয়োজনীয়।

পেনশনভোগীদের জন্য নয়া নিয়ম

পেনশনভোগীদের বিভিন্ন সমস্যার কথা মাথায় নিয়ে এর আগেই EPFO-র তরফে ​​একটি সার্কুলার জারি করা হয়েছিল। যাতে বলা হয়েছিল, পেনশনভোগীরা শুধুমাত্র মার্চ মাস ছাড়া বাকি সব মাসের শেষ কার্যদিবসে অর্থাৎ শেষ কাজের দিন কিংবা তার আগেই পেনশন পেয়ে যাবেন। তবে মার্চ মাসের ক্ষেত্রে ১লা এপ্রিল বা কিংবা তার কয়েকদিন পরে পেনশন পেতে পারেন।