scorecardresearch
 

EPFO Updates: আপনার PF অ্যাকাউন্টেই রয়েছে ৭ লাখ টাকার বিমা! কীভাবে মিলবে?

EPFO Updates: চাকুরীজীবীদের বেতন থেকে পিএফ কেটে নেওয়া হয়। আপনি কি জানেন, আপনার PF অ্যাকাউন্টের ভিত্তিতে ৭ লক্ষ টাকা পর্যন্ত জীবন বিমা কভার পাওয়া যায়। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) দ্বারা PF অ্যাকাউন্ট হোল্ডারদের ৭ লক্ষ টাকা পর্যন্ত জীবন বিমা দেওয়া হয়।

আপনার PF অ্যাকাউন্টেই রয়েছে ৭ লাখ টাকার বিমা আপনার PF অ্যাকাউন্টেই রয়েছে ৭ লাখ টাকার বিমা
হাইলাইটস
  • আপনার PF অ্যাকাউন্টেই রয়েছে ৭ লাখ টাকার বিমা
  • PF অ্যাকাউন্ট হোল্ডারদের ৭ লক্ষ টাকা পর্যন্ত জীবন বিমা দেওয়া হয়
  • কীভাবে মিলবে এই টাকা

চাকুরীজীবীদের বেতন থেকে পিএফ কেটে নেওয়া হয়। আপনি কি জানেন, আপনার PF অ্যাকাউন্টের ভিত্তিতে ৭ লক্ষ টাকা পর্যন্ত জীবন বিমা কভার পাওয়া যায়। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) দ্বারা PF অ্যাকাউন্ট হোল্ডারদের ৭ লক্ষ টাকা পর্যন্ত জীবন বিমা দেওয়া হয়। EPFO-এর সমস্ত গ্রাহক (সদস্য) এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম (EDLI) 1976-এর আওতায় রয়েছেন। যার অধীনে EPFO ​​হোল্ডাররা ৭ লক্ষ টাকা পর্যন্ত বিমা পান।

করোনায় মৃত্যু হলেও এই বিমা পরিবার পাবে

EPFO-র এই স্কিমটি ৫ কোটিরও বেশি গ্রাহকদের জন্য। EDLI স্কিমের অধীনে অসুস্থতা, দুর্ঘটনা বা কর্মচারীর স্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে এই বিমা পাওয়া যায়। এমনকী কোভিড-১৯-এর কারণে কোনও কর্মচারীর মৃত্যু হলেও, পরিবারের সদস্যরা EDLI-এর অধীনে ৭ লক্ষ টাকা পেতে পারেন। কর্মচারীর মৃত্যুর পর নমিনি ব্যক্তির বিমার জন্য দাবি করতে পারেন। যদি কারোর নমিনি না থাকে, তাহলে এই বিমা মৃত ব্যক্তির আইনি উত্তরাধিকারীকে দেওয়া হয়। সেক্ষেত্রে মৃত কর্মচারীর পত্নী কিংবা তাঁর অবিবাহিত কন্যা বা নাবালক পুত্ররা এই সুবিধা পেতে পারেন। 

দাবির জন্য শুধুমাত্র একটি শর্ত
তবে এই বিমা পাওয়ার একটি শর্ত রয়েছে। মৃত কর্মচারীর মৃত্যুর ১২ মাসের মধ্যে কোনও একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন সেটি দেখাতে হবে। অর্থাৎ মৃত্যুর আগে এক বছরের মধ্যে কর্মচারীর চাকরি করা আবশ্যক। দাবি করার সময়, বিমা কোম্পানিকে কর্মচারীর মৃত্যু শংসাপত্র, নমিনির বিবরণ এবং ব্যাঙ্কের বিবরণ প্রদান করতে হবে।

কীভাবে দাবি করবেন?

কর্মচারীর মৃত্যুর পরে নমিনিতে যিনি থাকবেন, তাঁকে সেই দাবির জন্য ফর্ম-৫ IF জমা দিতে হবে, যা অফিসাররা দ্বারা যাচাই করা হয়। সেটি না হলে গেজেটেড অফিসার, ম্যাজিস্ট্রেট, গ্রাম পঞ্চায়েতের সভাপতি এবং পৌর বা জেলা স্থানীয় বোর্ড দ্বারা যাচাই করা হবে।

কেমন ভাবে মেলে টাকা

EDLI স্কিমে প্রিমিয়াম শুধুমাত্র কোম্পানি দ্বারা জমা করা হয়। এটি কর্মচারীর মূল বেতন এবং মহার্ঘ ভাতার ০.৫০ শতাংশ। এতে, সর্বোচ্চ বেসিক বেতনের সীমা ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে অর্থাৎ, ১৫ হাজার টাকার বেশি বেসিক বেতন থাকা সত্ত্বেও, গণনা হবে মাত্র ১৫ হাজার টাকা।

কত টাকা পাবেন?

EDLI স্কিমের অধীনে, গত 12 মাসের জন্য কর্মচারীর মূল বেতন + DA-এর ভিত্তিতে দাবি করা হয়। সর্বশেষ সংশোধনী অনুসারে, বিমা কভারের দাবি, শেষ মূল বেতন + DA এর ৩৫ গুণ হবে। যার মধ্যে সর্বোচ্চ ১.৭৫ লাখ টাকা বোনাস যোগ করা হবে। উদাহরণস্বরূপ, ধরুন গত ১২ মাসের কর্মচারীর মূল বেতন + DA, মূল বেতন যদি ১৫ হাার টাকা ধরা হয়, সেভাবে বিমার পরিমাণ (৩৫ x ১৫,০০০) + ১,৭৫,০০০ = সর্বোচ্চ ৭ লাখ টাকা হবে।