scorecardresearch
 

Aadhaar Card verification: কারও আধার কার্ড আসন না নকল? ফ্রি-তে জানুন এভাবে

UADAI একমাত্র সংস্থা যারা আধার কার্ডের সম্পূর্ণ অপারেশন এবং পর্যবেক্ষণ করে। UADAI ট্যুইট করে মানুষকে জানিয়ে দিয়েছে যে, কীভাবে জাল আধার কার্ড ব্যবহার করা প্রতারকদের এড়ানো যেতে পারে।

Advertisement
আধার কার্ড যাচাইয়ের জন্য অ্যাপ আধার কার্ড যাচাইয়ের জন্য অ্যাপ

এখন বেশিরভাগ কাজেই আধার কার্ড ব্যবহার করা হচ্ছে। এছাড়াও, সরকারি কাজের পাশাপাশি, লোকেরা ব্যক্তিগত কাজেও আইডির জন্য আধার কার্ড ব্যবহার করছে , তাই এটি প্রয়োজনীয় হয়ে যায় যে আধার কার্ডের তথ্য সঠিক কিনা তা  যাচাই করা। এর জন্য কিছু সহজ উপায় রয়েছে।

এর পেছনের কারণও পরিষ্কার। আজ অনেকের কাছে জাল আধার কার্ড রয়েছে এবং সময়ে সময়ে এই ধরনের খবর সামনে আসতে থাকে। অনেকের কাছে জাল আধার কার্ড রয়েছে এবং লোকেরা তাদের জাল পরিচয় দিয়ে ব্যক্তিগত কাজ করাচ্ছে। এটা আলাদা ব্যাপার যে পরে তদন্তে ভুয়ো আধার কার্ড সামনে আসলে  পুলিশ কেস ও আদালতে মামলাও হয়। 

ভাড়ায় বাড়ি নেওয়ার সময়ও অনেকে জাল আধার কার্ড দিয়ে থাকেন। আধার কার্ডের ফটোকপি দিয়ে অনেক কিছু করা হয়। গ্রহণকারী মনে করেন যে  আধার কার্ড থাকা মানে সবকিছু ঠিক আছে, তবে জাল আধারের ঘটনা সামনে আসার পরে, অনেক লোক সমস্যার মুখোমুখি হচ্ছেন। 

এই সমস্যা সমাধানের কোন সরাসরি উপায় ছিল না। কিন্তু, অনেকেই জানেন না যে UADAI এর জন্য একটি সমাধানও দিয়েছে। UADAI একমাত্র সংস্থা যারা আধার কার্ডের সম্পূর্ণ অপারেশন এবং পর্যবেক্ষণ করে। 

 

UADAI ট্যুইট করে মানুষকে জানিয়ে দিয়েছে যে জাল আধার কার্ড ব্যবহার করে প্রতারকদের এড়ানো যেতে পারে। UADAI ট্যুইট করেছে যে কেউ কীভাবে আধার কার্ডের সত্যতা পরীক্ষা করতে পারে। এর জন্য শুধুমাত্র আপনার মোবাইলে Maadhaar অ্যাপ থাকতে হবে। এছাড়া আধার কার্ড স্ক্যানারের মাধ্যমেও এই কাজ করা যাবে। 

Advertisement

আজকাল, যেকোনো আধার কার্ডের সাথে একটি QR কোডও (Aadhaar Card QR Code) দেওয়া হয়। এই QR কোড স্ক্যান করা যাবে। এখন যখনই কারও আধার কার্ডের সত্যতা যাচাই করতে হবে, আপনার ফোনে এই অ্যাপটি খুলুন এবং mAadhaar অ্যাপে গিয়ে প্রদত্ত আধার কার্ডের QR কোড স্ক্যান করুন। স্ক্যান করার পরে, আপনি আধার কার্ড সম্পর্কিত তথ্য পাবেন এবং কেউ আপনাকে ঠকাতে পারবে না।

 

Advertisement