scorecardresearch
 

Personal Loan Financial Planning: ধার করা টাকা বা ব্যাঙ্ক ঋণ কীভাবে দ্রুত মেটাবেন? এই ফর্মুলাগুলি কাজে লাগান

আপনি যখন ঋণ নেবেন, দ্রুত তা পরিশোধের ব্যবস্থাও করুন। এই জন্য, আপনার আয় বৃদ্ধির উপায় দেখুন। ফ্রিল্যান্সিং বা পার্শ্ব ব্যবসা শুরু করার উপায় দেখুন। আপনার দ্বারা অর্জিত যেকোনো অতিরিক্ত আয় সরাসরি আপনার ঋণ পরিশোধের জন্য ব্যবহার করা যেতে পারে।

Advertisement
ঋণ মেটাতে এই পদ্ধতিগুলো কাজে আসবে ঋণ মেটাতে এই পদ্ধতিগুলো কাজে আসবে

Financial Planning: অনেক সময় মানুষকে টাকা ধার করতে হয়। এ অবস্থায় মানুষ ঋণ নিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়ে। একই সঙ্গে এটাও অনেকবার দেখা গেছে যে, মানুষ সহজে ঋণ পরিশোধ করতে না পেরে ঋণের জালে আটকে যাচ্ছে। তবে কিছু সাধারণ বিষয় মাথায় রাখলে দ্রুত ঋণ পরিশোধের চেষ্টাও করা যেতে পারে। এছাড়াও, ঋণের বোঝা কমানো যেতে পারে।

ভেবে চিন্তে  ঋণ নিন
যদি চিন্তা ভাবনা করে ঋণ নেওয়া হয়, ঋণ আপনাকে আপনার লক্ষ্য অর্জন করতে এবং সুযোগের সদ্ব্যবহার করতে সাহায্য করতে পারে।  অতিরিক্ত ঋণ, উচ্চ সুদের হার এবং দায়িত্বজ্ঞানহীন ঋণ আর্থিক চাপ এবং নেতিবাচক পরিণতির কারণ হতে পারে। ঋণগ্রহীতাদের ঋণ নেওয়ার আগে তাদের আর্থিক অবস্থা, বাজেট এবং পরিশোধের ক্ষমতা সাবধানে মূল্যায়ন করা এবং তাদের আর্থিক উদ্দেশ্য অর্জনের জন্য দায়িত্বের সঙ্গে  ঋণ ব্যবহার করা অপরিহার্য।

স্মার্ট ফিনান্সিয়াল প্ল্যানিং
লোন কখনও কখনও  উল্লেখযোগ্য বোঝা হতে পারে, যা আর্থিক স্থিতিশীলতাকে প্রভাবিত করে এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনের ক্ষমতাকে বাধাগ্রস্ত করে।  শৃঙ্খলা, সংকল্প এবং স্মার্ট আর্থিক পরিকল্পনার মাধ্যমে, ঋণের ভার  কাটিয়ে ওঠা এবং আপনার আর্থিক জীবনের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা সম্ভব।

আরও পড়ুন

আপনার আয় বাড়ান
আপনি যখন ঋণ নেন, দ্রুত তা পরিশোধের ব্যবস্থা নিন। এই জন্য, আপনার আয় বৃদ্ধির উপায় দেখুন. ফ্রিল্যান্সিং করুন বা পার্শ্ব ব্যবসা শুরু করার উপায় দেখুন। আপনার দ্বারা অর্জিত যেকোনো অতিরিক্ত আয় সরাসরি আপনার ঋণ পরিশোধের জন্য ব্যবহার করা যেতে পারে।

ইমারজেন্সি ফান্ড তৈরি করুন
যখন অপ্রত্যাশিত ব্যয় দেখা দেয় তখন ঋণে না পড়া এড়াতে একটি জরুরি তহবিল তৈরি করা গুরুত্বপূর্ণ। একটি সহজে অ্যাক্সেসযোগ্য তহবিল বা অ্যাকাউন্টে কমপক্ষে তিন থেকে ছয় মাসের জীবনযাত্রার ব্যয়ের লক্ষ্যে রাখুন।

Advertisement

নতুন ঋণ এড়িয়ে চলুন
বিদ্যমান ঋণ পরিশোধের সময় নতুন ঋণ গ্রহণের প্রলোভন এড়িয়ে চলুন। কেনাকাটার জন্য ক্রেডিট কার্ডের পরিবর্তে নগদ বা ডেবিট কার্ড ব্যবহার করুন। আপনি আপনার ঋণ পরিশোধ না করা পর্যন্ত এবং একটি স্থিতিশীল আর্থিক ভিত্তি তৈরি না হওয়া পর্যন্ত বড় খরচ এড়িয়ে চলুন।

Advertisement