scorecardresearch
 

Free Aadhaar Update: ফ্রি-তে আধারের ছবি-নাম-ঠিকানা আপডেট করার সুযোগ; কবে থেকে-কীভাবে?

Free Aadhaar Update: আধারের তথ্য আপডেট করাতে হলে তার জন্য ৫০ টাকা করে ফি দিতে দিতে হয়। কিন্তু UIDAI বুধবার ঘোষণা করেছে যে, আধার আপডেটের জন্য আপাতত কোনও ফি নেওয়া হচ্ছে না। এখন অনলাইন আধার আপডেট বিনামূল্যে হবে। কবে থেকে-কীভাবে সুযোগ? জেনে নিন...

Advertisement
UIDAI বুধবার ঘোষণা করেছে যে, আধার আপডেটের জন্য আপাতত কোনও ফি নেওয়া হচ্ছে না। UIDAI বুধবার ঘোষণা করেছে যে, আধার আপডেটের জন্য আপাতত কোনও ফি নেওয়া হচ্ছে না।
হাইলাইটস
  • আধারের তথ্য আপডেট করাতে হলে তার জন্য ৫০ টাকা করে ফি দিতে দিতে হয়।
  • UIDAI বুধবার ঘোষণা করেছে যে, আধার আপডেটের জন্য আপাতত কোনও ফি নেওয়া হচ্ছে না।
  • এখন অনলাইন আধার আপডেট বিনামূল্যে হবে।

Free Aadhaar Update: আপনি যদি আপনার আধার কার্ড আপডেটে কিছু পরিবর্তন করতে চান, কিন্তু আপনি তা করতে সক্ষম হননি, তাহলে এখন আপনার কাছে বিনামূল্যে আধারে বিশদ আপডেট করার সুবর্ণ সুযোগ রয়েছে। মানুষের সুবিধার কথা মাথায় রেখে UIDAI (Unique Identification Authority of India) আধার কার্ডের আপডেট কিছু সময়ের জন্য বিনামূল্যে করেছে। UIDAI বুধবার ঘোষণা করেছে যে, আধার আপডেটের জন্য আপাতত কোনও ফি নেওয়া হচ্ছে না। এখন অনলাইন আধার আপডেট বিনামূল্যে হবে। যদিও ফিজিক্যাল কাউন্টারে ৫০ টাকা দিতে হবে। এই সুবিধাটি পরবর্তী তিন মাস অর্থাৎ ১৫ মার্চ থেকে ১৪ জুন, ২০২৩ পর্যন্ত পাওয়া যাবে। UIDAI কর্তৃপক্ষ ক্রমাগত সাধারণ মানুষকে উৎসাহিত করছে যে তারা যদি ১০ বছর ধরে আধারে কোনও পরিবর্তন না করে থাকে এবং কোনও আপডেট থাকে তবে তা অবিলম্বে আপডেট করুন। 

বিনামূল্যে অনলাইনে আধার আপডেট করার সুবিধা
UIDAI-এর নতুন সিদ্ধান্তের ফলে, এখন অনলাইনে আপডেট হওয়া আধারের এই ধরনের বিশদ বিনামূল্যে আপডেট করা যাবে। ডিজিটাল ইন্ডিয়া ইনিশিয়েটিভের অধীনে, UIDAI myAadhaar পোর্টালে বিনামূল্যে নথি আপডেট করার সুবিধা পেতে পারে। আপনি পোর্টালে আইডি প্রুফ এবং ঠিকানার প্রমাণ (PoI/PoA) দিয়ে কার্ডের সংশোধনের আবেদন করতে পারেন। এমন একটি নিয়মও রয়েছে যে আপনি জীবনে মাত্র দুবার আধারে নাম পরিবর্তন করতে পারবেন, জন্মতারিখও শুধুমাত্র একবার পরিবর্তিত হয়, আপনাকে প্রথম বারেই আপনার সঠিক বিবরণ জমা দিতে হবে। 

আরও পড়ুন: ৩১ মার্চের মধ্যে Aadhaar-PAN লিঙ্ক করলে ১,০০০ টাকা ফাইন দিতেই হবে? জানুন

অনলাইনে আধারের কী কী তথ্য আপডেট করা যায়?
যদিও আপনি আধারে নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর, ইমেলের পাশাপাশি বায়োমেট্রিক্স ফিঙ্গার প্রিন্ট ছবির মতো সমস্ত বিবরণ আপডেট করতে পারেন। তবে এগুলি এমন কিছু জিনিস যা অনলাইনে আপডেট হয়, তাই আপনাকে আপডেট করতে হবে। কিছু বিবরণ শুধুমাত্র অফলাইনে। আপনি আধার অনলাইন পরিষেবার মাধ্যমে নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ঠিকানা এবং ভাষা অনলাইনে আপডেট করতে পারেন। অনলাইন আপডেটের সময় আপনার মোবাইল নম্বরটি আধারের সঙ্গে নিবন্ধিত হওয়া উচিত।

আধার আপডেট করতে কী কী নথির প্রয়োজন? 
নথিগুলিতে আপনাকে অনলাইনে আধার আপডেট করতে হবে, আপনাকে নামের জন্য কোনও প্রমাণ দিতে হবে না (আইডি প্রমাণের স্ক্যান কপি), জন্ম তারিখের জন্য জন্ম শংসাপত্রের স্ক্যান কপি দিলেই চলবে। আপনি অনলাইন SSUP পোর্টাল এবং মোবাইল অ্যাপের মাধ্যমে ভাষা আপডেট করতে পারেন। বর্তমানে আধারে হিন্দি, ইংরেজি, অসমীয়া, বাংলা, গুজরাতি, কন্নড়, মালয়ালম, মরাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলগু এবং উর্দু— মোট ১৩টি ভাষা উপলব্ধ।

আধার কার্ডের কোন কোন বিবরণ অফলাইনে থাকবে?
জনসংখ্যার বিবরণ ছাড়াও, এমন কিছু বিবরণ রয়েছে, যা আপনাকে অফলাইনে করতে হবে, এর জন্য আপনাকে আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে। আপনি তালিকাভুক্তি কেন্দ্র বা আধার সেবা কেন্দ্রে গিয়ে আপনার বায়োমেট্রিক ডেটা, মোবাইল নম্বর এবং ইমেল আইডি আপডেট করতে পারেন। এর জন্য, আপনার আলাদা কোনো নথির প্রয়োজন হবে না, তবে আপনি জমা দেওয়া নথিগুলিকে জনসংখ্যার বিবরণ আপডেট করতে নিতে পারেন। অফলাইন আপডেটের জন্য, আপনি হয় আপনার নিকটস্থ আধার সেবা কেন্দ্রে যেতে পারেন, অথবা আগে থেকে অনলাইনে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন, যাতে আপনাকে সেখানে অপেক্ষা করতে না হয়।

Advertisement