scorecardresearch
 

Money Deadlines in December 2023: আধার-ব্যাঙ্ক-FD-র এই কাজগুলো সারুন ৩১ ডিসেম্বরের মধ্যে, না হলে খসবে টাকা

December 2023 Money Deadlines: বছরের শেষ মাস শুরু হয়েছে। অনেক গুরুত্বপূর্ণ কাজ আছে যা ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement
Money Deadlines in December 2023 Money Deadlines in December 2023

Financial Deadlines  in Dec 2023:  ২০২৩ সালের শেষ মাস অর্থাৎ ডিসেম্বর শুরু হয়েছে। এই মাসে, অর্থ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ কাজ রয়েছে যা আপনাকে ডিসেম্বর, ২০২৩-এর আগে শেষ করতে হবে।  এই গুরুত্বপূর্ণ কাজের মধ্যে রয়েছে FD, আধার কার্ড, ব্যাঙ্ক লকার, UPI ইত্যাদি কাজ । আসুন এক এক করে তাদের সম্পর্কে বিস্তারিত জানা যাক।

  • আরবিআই গ্রাহকদের  ২০২৩ সালের জানুয়ারিতে পর্যায়ক্রমে লকার চুক্তিতে স্বাক্ষর করতে বলেছিল। এমন পরিস্থিতিতে, নতুন লকার চুক্তি স্বাক্ষরের সময়সীমা ১ ডিসেম্বর, ২০২৩-এ শেষ হচ্ছে।
  • বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমা ১৪ ডিসেম্বর শেষ হচ্ছে। যদি আপনার আধার তৈরি হওয়ার ১০ বছর বা তার বেশি হয়ে থাকে, তাহলে আপনি ১৪ ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে ঠিকানা থেকে বায়োমেট্রিক্স  যেকোনো তথ্য অনলাইনে আপডেট করতে পারবেন।
  • মিউচুয়াল ফান্ড, ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ৩১ ডিসেম্বর, ২০২৩ এর মধ্যে নমিনেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এটি না করার ক্ষেত্রে, আপনার পোর্টফোলিও ফ্রিজ  হয়ে যাবে এবং আপনি নমিনেশনের পরেই এটি আবার অ্যাকটিভ করতে পারবেন।
  • ২০২২-২৩ আর্থিক বছরের জন্য জরিমানা সহ আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে। যাদের বার্ষিক আয় ৫  লাখ টাকার কম তারা ১০০০ টাকা পেনাল্টি দিয়ে আইটিআর ফাইল করতে পারেন। যেখানে ৫ লক্ষ টাকার বেশি আয়ের লোকদের ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে।
  • আপনি যদি SBI-এর অমৃত কলশ স্কিমে বিনিয়োগ করতে চান, তাহলে আপনার  ৩১  ডিসেম্বর পর্যন্ত সুযোগ রয়েছে। এই স্কিমের অধীনে, ৪০০ দিনের FD স্কিমে ৭.১০ শতাংশ সুদের হারের সুবিধা পাওয়া যায়।
  • এছাড়াও আপনি IDBI-এর বিশেষ FD স্কিম 'অমৃত মহোৎসব FD'-এ  ৩১ ডিসেম্বর পর্যন্ত  ৩৭৫ থেকে ৪৪৪ দিনের মধ্যে বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পের আওতায় সাধারণ মানুষ ৬.৮০ শতাংশ সুদের হারের সুবিধা পাচ্ছেন এবং প্রবীণ নাগরিকরা৭.৩০ শতাংশ সুদের হার পাচ্ছেন।
  • আপনি যদি SBI-এর বিশেষ উৎসব হোম লোন অফার পেতে চান, তাহলে আপনার কাছে  ৩১  ডিসেম্বর পর্যন্ত সময় আছে। এই স্কিমের অধীনে, গ্রাহকরা হোম লোনে ৬৫ বেসিস পয়েন্টের ছাড় পাচ্ছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement