scorecardresearch
 

Gas Cylinder Price : উজ্জ্বলা প্রকল্পে রান্নার গ্যাসের দাম কমল ২০০ টাকা, বড় সিদ্ধান্ত মোদী সরকারের

রান্নার গ্যাস নিয়ে বড় খবর। রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্র সরকারের তরফে রান্নার গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি ঘোষণা করা হয়েছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • রান্নার গ্যাস নিয়ে বড় খবর
  • রান্নার গ্যাসের দাম কমল ২০০ টাকা

রান্নার গ্যাস নিয়ে বড় খবর। রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্র সরকারের তরফে রান্নার গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি ঘোষণা করা হয়েছে। উজ্জ্বলা প্রকল্পের আওতায় আসা সুবিধাভোগীদের এই ভর্তুকি দেওয়া হবে। এর আগে পয়লা অগাস্ট পেট্রোলিয়াম সংস্থাগুলি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা কমিয়েছিল। তবে রান্না ঘরের গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। 

দিল্লিতে এখন ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১১০৩ টাকা। মুম্বইয়ে সিলিন্ডারের দাম ছিল ১১০২.৫০ টাকা, কলকাতায় ১১২৯ টাকা এবং চেন্নাইতে ১১১৮ টাকা। 

মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্ত: কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, উজ্জ্বলা প্রকল্পের অধীনে LPG সিলিন্ডারের দাম ২০০ টাকা কম হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় সরকার গত বছরই স্পষ্ট জানিয়েছিল, শুধুমাত্র উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরাই রান্নার গ্যাসে ভর্তুকি পাবেন। অন্য কাউকে রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হবে না। উজ্জ্বলা প্রকল্পের অধীনে, সরকার ইতিমধ্যেই ২০০ টাকা ভর্তুকি দিচ্ছে। এখন তা বাড়িয়ে ৪০০ টাকা করা হল।

আরও পড়ুন


এই উজ্জ্বলা প্রকল্পের গ্রাহকরা বছরে মোট ১২টি LPG সিলিন্ডারে ভর্তুকি পেতে পারেন৷ প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২০১৬ সালে শুরু হয়। এর আওতায় সরকার দারিদ্র্যসীমার নিচে (বিপিএল) বসবাসকারী পরিবারগুলোকে বিনামূল্যে এলপিজি সংযোগ দেয়। ভর্তুকি পেতে, আপনাকে এলপিজি সংযোগের সঙ্গে  আধার নম্বর লিঙ্ক করতে হবে।

 উল্লেখ্য, ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি পাওয়া যায়। ২০২৩ সালের মার্চ পর্যন্ত সরকারী তথ্য অনুসারে, সরকার উজ্জ্বলা প্রকল্পের অধীনে ৯ কোটিরও বেশি বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ বিতরণ করেছে। পেট্রোলিয়াম কোম্পানিগুলি প্রতি মাসের প্রথম তারিখে ১৪ কেজি গার্হস্থ্য এবং ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করে। 

Advertisement

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীর বয়সর ১৮ বছরের বেশি হতে হবে। ওই পরিবারকে অবশ্যই BPL তালিকাভুক্ত হতে হবে। এই সঙ্গে ওই পরিবারে কারোর নামে এলপিজি সংযোগ থাকলে তিনি এই সুবিধার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না। আবেদনকারীকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ওয়েবসাইটে বা দেশের যে কোনও এলপিজি আউটলেটে গিয়ে ফর্ম পূরণ করতে হবে।  তারপরে ওই ফর্ম জমা দিতে হবে এলপিজি আউটলেটে। তবেই মিলবে কানেকশন। 

Advertisement