scorecardresearch
 

Gas Cylinder Safty Tips: রান্নার গ্যাস লিক হচ্ছে? সঙ্গে সঙ্গে যে কাজ করা উচিত, বিপদ হবে না

Gas Cylinder Tips: গ্যাস লিক হওয়ার খবর পেলে সঙ্গে সঙ্গে রেগুলেটর বন্ধ করে দিন। রেগুলেটর বন্ধ করার পরও যদি গ্যাস লিক বন্ধ না হয়, তাহলে সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে রেগুলেটর বদলে সিলিন্ডারে সেফটি ক্যাপ লাগান। এটি গ্যাস লিক প্রতিরোধ করতে পারে।

Advertisement
সিলিন্ডার থেকে গ্যাস লিক হলে সঙ্গে সঙ্গে এই কাজটি করুন সিলিন্ডার থেকে গ্যাস লিক হলে সঙ্গে সঙ্গে এই কাজটি করুন

Gas Leak Safty Tips: গ্যাস সিলিন্ডার প্রায় প্রতিটি বাড়িতেই ব্যবহার করা হয়। মূলত রান্না করার জন্যই সিলিন্ডার ব্যবহার করা হয়। গ্যাস দিয়ে রান্না করা খুবই সহজ। তবে গ্যাস সিলিন্ডার ব্যবহার করার সময়  কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। এই সতর্কতার মাধ্যমে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়ানো যায়। অনেক সময় গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস লিক হওয়ার ঘটনা ঘটে থাকে । এসব কারণে অনেক সময় গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণও হতেও দেখা গেছে। এমন পরিস্থিতিতে সিলিন্ডার থেকে গ্যাস লিক হলে সঙ্গে সঙ্গে কিছু ব্যবস্থা গ্রহণ করা উচিত। আসুন জেনে নেওয়া যাক এই সময়ে ঠিক কী কী করতে হবে...

লাইটার ব্যবহার করবেন না
সিলিন্ডার থেকে গ্যাস বের হওয়ার সঙ্গে সঙ্গেই মনে রাখবেন সেখানে ম্যাচ, লাইটার বা অন্য কোনো দাহ্য জিনিস জ্বালাবেন না। এ ছাড়া বাল্ব বা টিউবলাইটের সুইচ অন করবেন না। এটা করলে আগুন লাগার সম্ভাবনা থাকে। এমন অবস্থায় ঘরের দরজা-জানালা খুলে রাখুন যাতে গ্যাস বেরিয় যাওয়ার  জায়গা পায়।

রেগুলেটর বন্ধ করুন
গ্যাস লিক হচ্ছে বুধতে পারলে সঙ্গে সঙ্গেই  রেগুলেটর বন্ধ করুন। রেগুলেটর বন্ধ করার পরও যদি গ্যাস লিক বন্ধ না হয়, তাহলে সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে রেগুলেটর বদলে সিলিন্ডারে সেফটি ক্যাপ লাগান। এটি গ্যাস লিক প্রতিরোধ করতে পারে।

আরও পড়ুন

আগুনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন
গ্যাস লিকের কারণে সিলিন্ডারে আগুন লাগলে, আতঙ্কিত হবেন না এবং বুদ্ধি ও বিচক্ষনতার সঙ্গে কাজ করুন। এমন অবস্থায় কম্বল বা চাদর জলে ভিজিয়ে সিলিন্ডারে যেখানে আগুন বের হচ্ছে সেখানে মুড়ে দিন। এই ব্যবস্থা আগুন নেভাতে সাহায্য করবে।

আপনার গ্যাস সিলিন্ডার লিক হয়ে গেলে আপনার গ্যাস এজেন্সিকে জানান। তাদের বলুন যে তাদের দেওয়া সিলিন্ডার থেকে গ্যাস লিক হচ্ছে। এর পরে আপনার সিলিন্ডারটি এজেন্সি বদল করে দেবে। শুধু মনে রাখবেন যে সিলিন্ডার নেওয়ার সময়, লিকেজ রয়েছে কিনা চেক করে নেবেন।

Advertisement

 
 

 

 

Advertisement