scorecardresearch
 

Weekly Gold Price: এপ্রিলে ৫% বেড়েছে সোনার দাম, গত ৭ সাত দিনে কমেছে ১%; হলুদ ধাতু কেনার এটাই সঠিক সময়?

Gold Rate in One Week: সোনার দামের ওঠানামা সত্ত্বেও এই ধাতুর প্রতি মানুষের আস্থা বেড়েছে। যে কারণে চলতি সপ্তাহে সোনার দাম বেড়েছে ১ শতাংশ। জেনে নিন বিশেষজ্ঞদের কাছে- এটা কি বিনিয়োগ করার সঠিক সময়?

Advertisement
এপ্রিল মাসে ৫ শতাংশের বেশি রিটার্ন এপ্রিল মাসে ৫ শতাংশের বেশি রিটার্ন

Gold Rate in One Week: গত সপ্তাহে বিনিয়োগকারীদের ১ শতাংশ রিটার্ন দিয়েছে সোনা। এপ্রিল মাসের কথা যদি বলি, এই রিটার্ন হয়েছে ৫ শতাংশের বেশি।  এই অবস্থা তখন হয় যখন চলতি মাসে স্বর্ণের দামে অস্থিরতা দেখা দিয়েছিল। তা সত্ত্বেও সোনার প্রতি বিনিয়োগকারীদের আস্থা অটুট রয়েছে।

এই সপ্তাহে সোনার দামের প্রবণতা
গত সোমবার (২৩ এপ্রিল) এ সপ্তাহে ২৪ ক্যারেট সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৭২,১৬০ টাকা। রবিবার, এই দাম বেড়ে হয়েছে ৭২,৯৩০ টাকা। এভাবে এক সপ্তাহে ২৪ ক্যারেট সোনার দাম বেড়েছে প্রায় ১ শতাংশ। যদি ২২ ক্যারেট সোনার কথা বলি, তাও প্রায় ১ শতাংশ বেড়েছে। ২৩ এপ্রিল ২২ ক্যারেট সোনার দাম ছিল ৬৬,১৫০  টাকা, যা রবিবার বেড়ে ৬৬,৮৫০ টাকা হয়েছে।

এপ্রিল মাসে ৫ শতাংশের বেশি রিটার্ন
শুধু এপ্রিল মাসের কথা যদি বলি, সোনা এখন পর্যন্ত ৫ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে। ১ এপ্রিল, ২২ ক্যারেট সোনার দাম ছিল ৬৩,৬০০ টাকা প্রতি ১০ গ্রাম। ২৮ এপ্রিল তা বেড়ে দাঁড়ায় ৬৬,৮৫০ টাকা। এভাবে তা বেড়েছে ৫.১১ শতাংশ। যেখানে ১ এপ্রিল প্রতি ১০ গ্রাম ২৪  ক্যারেট সোনার দাম ছিল ৬৯,৩৮০  টাকা। ২৮ এপ্রিল এর দাম বেড়ে ৭২,৯৩০ টাকা হয়েছে। এভাবে তা বেড়েছে ৫.১২ শতাংশ।

আরও পড়ুন

গত সপ্তাহের তুলনায় দাম কমেছে
আমরা যদি গত সপ্তাহের সঙ্গে  সোনার হারের তুলনা করি তবে এটি হ্রাস পেয়েছে। গত সপ্তাহে রবিবার (২১ এপ্রিল) ২২ ক্যারেট সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৬৮,০৫০ টাকা, যা আজ কমে দাঁড়িয়েছে ৬৬,৮৫০ টাকায়। ২৪ ক্যারেট সোনার দামও ২১ এপ্রিল ছিল ৭৪,২৪০ টাকা। এটিও আজ ৭২,৯৩০ টাকায় নেমে এসেছে।

Advertisement

এটা কি বিনিয়োগ করার সঠিক সময়?
বিশেষজ্ঞদের মতে, সোনায় বিনিয়োগের এটাই উপযুক্ত সময়। যেহেতু এখন বিয়ের মরশুম চলছে। এমতাবস্থায় স্বর্ণের দর পতন সম্পূর্ণ চাহিদার বিপরীত। বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে সোনার দাম আরও বাড়বে। এমন পরিস্থিতিতে যারা সোনায় বিনিয়োগের কথা ভাবছেন তারা এতে বিনিয়োগ করতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন যে সেই বিনিয়োগকারীরা স্বর্ণে ভাল রিটার্ন পেতে পারেন যারা দীর্ঘ সময় ধরে (কমপক্ষে ২ বছর) বিনিয়োগ করবেন।

Advertisement