scorecardresearch
 

Gold Price Today: সোনার দাম বাড়ছে, আজ কিনলে কত ক্ষতি? রেট রইল

আমদানি শুল্ক কমার পর থেকে লাগাতার দাম পড়ছিল, আবার ঊর্দ্ধমুখী সোনার দাম। বিশ্ব বাজারে দাম চড়ায় ফের খানিকটা বাড়ল সোনার দাম। দিন দুয়েক আগেও ৬৫ হাজারে নেমে এসেছিল সোনা। মঙ্গলবার কিছুটা চড়ল হলুদ ধাতুর দাম। কেনার আগে জেনে নিন, আজ কতটা ক্ষতির মুখে পড়তে হবে।

Advertisement
আজ সোনার দাম কত আজ সোনার দাম কত

Gold Price Today: আমদানি শুল্ক কমার পর থেকে লাগাতার দাম পড়ছিল, আবার ঊর্দ্ধমুখী সোনার দাম। বিশ্ব বাজারে দাম চড়ায় ফের খানিকটা বাড়ল সোনার দাম। দিন দুয়েক আগেও ৬৫ হাজারে নেমে এসেছিল সোনা। মঙ্গলবার কিছুটা চড়ল হলুদ ধাতুর দাম। কেনার আগে জেনে নিন, আজ কতটা ক্ষতির মুখে পড়তে হবে।

আজ কলকাতায় সোনার দাম
আজ, মঙ্গলবার অর্থাৎ ১৩ অগাস্ট কলকাতায় প্রতি ১০ গ্রাম হলমার্ক সোনার দাম রয়েছে ৬৬, ৯০০ টাকা। ১০ গ্রাম খুচরো পাকা সোনার দাম রয়েছে ৭০,৩৫০ টাকা। পাকা সোনার বাট ৭০ হাজার টাকা। যেখানে ১২ অগাস্ট, সোমবার ১০ গ্রাম হলমার্ক সোনার দাম ছিল ৬৬, ৭৫০ টাকা। 

সোমবার স্থানীয় বুলিয়ন বাজারে সোনার দাম প্রতি ১০ গ্রাম ২০০ টাকা বেড়ে ৭২,৩৫০ টাকা হয়েছিল। অল ইন্ডিয়া বুলিয়ন অ্যাসোসিয়েশন অনুসারে, শনিবার আগের ট্রেডিং সেশনে, ৯৯.৯ শতাংশ বিশুদ্ধ সোনার দাম কমে। ১০ গ্রাম প্রতি ৭২,১৫০ টাকায় বন্ধ হয়। রুপোর দামও ১০০০ টাকা বেড়ে ৮৩,৫০০ টাকা প্রতি কেজি হয়েছে। গত সেশনে, রুপো প্রতি কেজি ৮২,৫০০ টাকা হয়ে যায়।

আরও পড়ুন

সোনার বিশুদ্ধতা পরীক্ষা করুন
সোনার বিশুদ্ধতা পরীক্ষা করার জন্য ISO (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার ওপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের ওপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের ওপর ৭৫০ লেখা রয়েছে। বেশিরভাগ সোনা ২২ ক্যারেটে বিক্রি হয়। কিছু মানুষ ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি হয় না এবং ক্যারেট যত বেশি হয়, সোনা তত বেশি খাঁটি হয়।

২২ এবং ২৪ ক্যারেটের মধ্যে পার্থক্য
১৪ ক্যারেট সোনা ৯৯.৯ % খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১% খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রূপা, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। ২৪ ক্যারেট সোনা খাঁটি, কিন্তু তা থেকে গয়না তৈরি করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটে সোনা বিক্রি করে।

Advertisement

Advertisement