scorecardresearch
 

Gold Rate Today In Kolkata: গত ৭ দিনে সোনার দাম বাড়ল ১৪৭০ টাকা, আজ কলকাতায় রেট কত?

Gold Silver Price Today: সোনা এবং রুপোর দাম ক্রমাগত বাড়ছে। গত এক সপ্তাহে সোনার দাম বেড়েছে ১৪৭০ টাকা। রবিবার, ২৯ সেপ্টেম্বর সোনার দাম ফ্ল্যাট রয়েছে। দেশের প্রায় সব শহরেই ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৭ হাজার টাকা।

Advertisement
পুজোয় নতুন গয়না কিনবেন?‌ পুজোয় নতুন গয়না কিনবেন?‌

Gold Rate Today In India: রবিবার, ২৯ সেপ্টেম্বর, দেশের প্রধান শহরগুলিতে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম প্রায় ৭৭,০০০ টাকা। গত এক সপ্তাহের মধ্যে সোনার দাম বেড়েছে ১৪৭০ টাকা। রাজধানী দিল্লিতে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৭,৫৫০ টাকা। এক সপ্তাহে রুপোর দামও বেড়েছে ২০০০  টাকা। বর্তমানে রুপোর দাম প্রতি কেজি ৯৫,০০০ টাকা। 

দিল্লি, নয়ডা এবং গুরুগ্রামে সোনার দাম
 দিল্লিতে ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭১,১০০ টাকা৷ যেখানে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৭৭,৫৫০ টাকা।

কলকাতায় সোনার দাম
কলকাতায় ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৭৭,৪০০ টাকা। যেখানে ২২ ক্যারেট সোনার দাম ৭০,৯৫০ টাকা।

আরও পড়ুন

সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (Indian Standard Organization) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩ ক্যারেটের উপর ৯৫৮, এবং ২২ ক্যারেটের উপর ৯১৬ , ২১  ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের উপর ৭৫০  লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮ ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি নয় এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

২২ এবং ২৪  ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
২৪  ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪ ক্যারেট সোনা গয়না তৈরিতে ব্যবহার করা যায় না। তাই বেশিরভাগ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

মিসড কলের মাধ্যমে দাম জানতে
২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরা মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন ।

Advertisement

হলমার্ক মনে রাখবেন
সোনা কেনার সময় লোকেদের অবশ্যই তার গুণমানের কথা মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।

Advertisement