scorecardresearch
 

Gold Price Today: জন্মাষ্টমীর আগে বাড়ল দাম, আজ কলকাতায় সোনার রেট কত?

Gold Silver Price Today: আপনি যদি জন্মাষ্টমী উপলক্ষে সোনা এবং রুপো কেনার পরিকল্পনা করেন, তাহলে এই খবরটি আপনার জন্য বিশেষ। উৎসবের আগেই বেড়েছে সোনা-রুপোর দাম। আজ সোনা ও রুপোর দামে ওঠানামা দেখা যাচ্ছে। আজ ভারতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৬৭,১০০ টাকা। গত দিন দাম ছিল ৬৬,৭৪০ টাকা। একই সময়ে, ২৪ ক্যারেট সোনার দাম আজ প্রতি ১০ গ্রাম ৭৩,১৯০ টাকা। গতকাল ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৭২,৭৯০ টাকা। তবে বাজার বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে সোনার দাম বাড়বে।

Advertisement
কতটা বাড়ল সোনার দাম? কতটা বাড়ল সোনার দাম?

Gold Silver Price: ২৫ অগা স্ট রবিবার দেশে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৩ হাজার টাকা। রাজধানী দিল্লি এবং গুরুগ্রামে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৩,১৯০ টাকা। মুম্বই, চেন্নাই এবং কলকাতায় ২৪  ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৩,০৪০ টাকা চলছে। রুপোর দাম প্রতি কেজি ৮৮ হাজার টাকায় পৌঁছেছে।

আজ প্রতি গ্রাম সোনার দাম

  • ২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ₹৬,৭১০
  • ২৪ ক্যারেট সোনার দাম প্রতি গ্রাম ₹৭,৩১৯

সোনার দাম মেট্রো শহরে
দিল্লিতে ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৬৭,১০০ টাকা। যেখানে ২৪ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রাম আনুমানিক ৭৩.১৯০ টাকা। চেন্নাই, কলকাতা এবং বেঙ্গালুরুতে আজকের সোনার দাম ২৪ ক্যারেট সোনার ১০ গ্রাম কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরুতে ৭৩,০৪০ টাকা। যেখানে ২২ ক্যারেট সোনার দাম ৬৬,৯৫০ টাকা।

আরও পড়ুন

সোনার বিশুদ্ধতা জানবেন কীভাবে?
সোনার বিশুদ্ধতা সনাক্ত করার জন্য ISO (ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন) দ্বারা হল মার্ক দেওয়া হয়। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯, ২৩  ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ক্যারেটের উপর ৭৫০ লেখা থাকে। বেশিরভাগই ২২ ক্যারেটে সোনা বিক্রি হয়, আবার কিছু লোক ১৮  ক্যারেটও ব্যবহার করে। ক্যারেট ২৪ এর বেশি নয় এবং ক্যারেট যত বেশি হবে সোনা তত বেশি খাঁটি। 

২২ এবং ২৪ ক্যারেটের মধ্যে পার্থক্য কী জানেন?
২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১  শতাংশ খাঁটি। ২২ ক্যারেট সোনায় ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। যদিও ২৪  ক্যারেট সোনা গয়না হিসাবে তৈরি করা যায় না। তাই অধিকাংশ দোকানদার ২২ ক্যারেটের সোনা বিক্রি করে।

Advertisement

মিসড কলের মাধ্যমে দাম জানতে
২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার গহয়নার খুচরা মূল্য জানতে 8955664433 নম্বরে একটি মিসড কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে মূল্য পাওয়া যাবে। এছাড়াও, ক্রমাগত আপডেট সম্পর্কে তথ্যের জন্য, আপনি www.ibja.co বা ibjarates.com ভিজিট করতে পারেন।

সোনা কেনার সময় হলমার্কের কথা মাথায় রাখুন
সোনা কেনার সময় এর গুণাগুণও মাথায় রাখতে হবে। গ্রাহকদের হলমার্ক চিহ্ন দেখেই ক্রয় করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, নিয়ম ও প্রবিধানের অধীনে কাজ করে।

Advertisement