scorecardresearch
 

Gold Rates: সোনা কিনতে চান? পুজোর মুখে ফের কমল দাম, জানুন

কিছুদিন ধরে সোনা ও রূপার মূল্যবৃদ্ধির প্রবণতা থাকলেও আজ হঠাৎই তাদের দাম হ্রাস পেয়েছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ এবং ভারতীয় বুলিয়ন মার্কেট উভয় ক্ষেত্রেই আজ সোনা ও রূপার দাম কমেছে। চলতি সপ্তাহের মধ্যে সোনা ও রূপার দামের এই হ্রাস সাধারণ মানুষের জন্য নতুন আকর্ষণ সৃষ্টি করেছে, বিশেষত যারা বিনিয়োগ করতে ইচ্ছুক।

Advertisement
হাইলাইটস
  • কিছুদিন ধরে সোনা ও রূপার মূল্যবৃদ্ধির প্রবণতা থাকলেও আজ হঠাৎই তাদের দাম হ্রাস পেয়েছে।
  • মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ এবং ভারতীয় বুলিয়ন মার্কেট উভয় ক্ষেত্রেই আজ সোনা ও রূপার দাম কমেছে।

কিছুদিন ধরে সোনা ও রূপার মূল্যবৃদ্ধির প্রবণতা থাকলেও আজ হঠাৎই তাদের দাম হ্রাস পেয়েছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX) এবং ভারতীয় বুলিয়ন মার্কেট উভয় ক্ষেত্রেই আজ সোনা ও রূপার দাম কমেছে। চলতি সপ্তাহের মধ্যে সোনা ও রূপার দামের এই হ্রাস সাধারণ মানুষের জন্য নতুন আকর্ষণ সৃষ্টি করেছে, বিশেষত যারা বিনিয়োগ করতে ইচ্ছুক।

আজকের সোনার ও রূপার দাম (MCX)
মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX)-এ আজ সোনার দাম প্রতি ১০ গ্রামে ৭৩,২৭৬ টাকায় লেনদেন হয়েছে, যা আগের তুলনায় ২২৬ টাকা কম। অন্যদিকে, রূপার দাম প্রতি কেজিতে ২০০ টাকারও বেশি কমে ৮৯,৩৮৩ টাকায় লেনদেন হয়েছে। সোনার এই দাম হ্রাস বিনিয়োগকারীদের জন্য নতুন সম্ভাবনা তৈরি করছে।

বুলিয়ন বাজারে দাম হ্রাস
MCX-এর পাশাপাশি ভারতীয় বুলিয়ন বাজারেও সোনার ও রূপার দাম সস্তা হয়েছে। ১৬ সেপ্টেম্বর ১০ গ্রাম সোনার দাম ছিল ৭৩,৪৮৯ টাকা, যা আজ ৭৩,২৭৬ টাকায় নেমে এসেছে। অর্থাৎ সোনার দর কমেছে ২১৩ টাকা। অন্যদিকে, রূপার দামও একদিনে ৭৭৭ টাকা কমে ৮৭,৫৩৭ টাকায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন

গত ১০ দিনের মূল্যবৃদ্ধি
গত ১০ দিনের তথ্য অনুযায়ী, সোনা ও রূপার দাম বেড়েছে। ৬ সেপ্টেম্বর সোনার মূল্য ছিল ৭১,৬২৪ টাকা, যা আজ ৭৩,২৭৬ টাকা হয়েছে। অর্থাৎ, ১০ দিনে সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে ১,৬৫২ টাকা। রূপার ক্ষেত্রেও একই চিত্র। ৬ সেপ্টেম্বর রূপার মূল্য ছিল ৮২,৭৫৭ টাকা, যা আজ বেড়ে ৮৯,৩৮৩ টাকা হয়েছে, ফলে ১০ দিনে রূপার মূল্য বৃদ্ধি পেয়েছে ৬,৬২৬ টাকা।

বাজারে মূল্য নির্ধারণ এবং গহনার মূল্য
বুলিয়ন বাজারে সোনা ও রূপার দাম প্রতিদিন ওঠানামা করে। তবে, গহনার দোকানে এই দামের সাথে মেকিং চার্জ এবং জিএসটি যোগ করা হয়, যার ফলে গহনার চূড়ান্ত মূল্য নির্ধারণ করা হয়। গহনা কেনার সময় প্রকৃত সোনা এবং রূপা চিনতে বিশেষ পরামর্শ দেওয়া হয়।
 

Advertisement

 

TAGS:
Advertisement