scorecardresearch
 

Gold-Silver Price: লাগাতার ৩ দিনে বড় পতন, হু হু করে কমছে সোনার দাম, নতুন রেট জানেন?

Gold-Silver Price Today: দেশের ফিউচার মার্কেট মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে স্বর্ণের দাম ক্রমাগত কমছে। সোমবার থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সোনার দাম ২৬০০ টাকার বেশি কমেছে। বিশেষজ্ঞদের মতে, সোনা আরও সস্তা হতে পারে। আগামী ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে সোনার দামে ২০০০ টাকা পতন দেখা যেতে পারে।

Advertisement
আগামী ৩৬ ঘণ্টার মধ্যে আরও কমবে দাম! আগামী ৩৬ ঘণ্টার মধ্যে আরও কমবে দাম!

Gold Rate: গত কয়েকদিনের রেকর্ড বৃদ্ধির পর সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৩ হাজার টাকার ওপরে গেলেও শুক্রবার থেকে কমছে সোনার দাম। লাগাতার তিন ব্যবসায়িক দিনে সোনার দাম ৭০,৪৫১ টাকায় নেমে এসেছে। অর্থাৎ সোনার দাম  কমেছে ২ হাজার টাকার বেশি। শুধু তাই নয়, বড় ধরনের পতন দেখা গেছে রুপোর দামেও।

বিয়ের মরশুমে সোনা-রুপোর  দামে বড় ধরনের স্বস্তি পেয়েছেন ক্রেতারা। সোনার পাশাপাশি, MCX-এ রুপোর দাম লাগাতার তিন ব্যবসায়িক দিনে ৮০ হাজার টাকার নীচে নেমে এসেছে। শুধু আজকেই অর্থাৎ মঙ্গলবার রুপোর দর কমেছে ১০০০ টাকা। শুক্রবার অর্থাৎ ১৯ এপ্রিল রুপোর দাম প্রতি কেজি ছিল ৮৩,৫০৭ টাকা, যা তিন ব্যবসায়িক দিনে প্রতি কেজি  ৩৯২৬ টাকা কমে ৭৯,৫৮১ টাকা হয়েছে।

সোনার দাম কত কমেছে?
শুক্রবার, MCX-এ সোনা প্রতি ১০ গ্রাম ৭২,৮০৬ টাকায় বন্ধ হয়েছে। সোমবার, সোনার দাম ১,৩০০ টাকা কমে প্রতি ১০ গ্রাম ৭১,৫২২ টাকায় বন্ধ হয়েছে। আজ সোনার দাম ৭৪৬ টাকা কমেছে এবং ৭০,৪৫১ টাকায় লেনদেন হচ্ছে। এমন পরিস্থিতিতে তিন দিনে প্রতি ১০ গ্রাম সোনার দর ২৩৫৫ টাকা কমেছে।

আরও পড়ুন

বিশ্ববাজারে সোনার দাম কত কমেছে?
বৈশ্বিক বাজার সম্পর্কে কথা বলতে গেলে, শুক্রবারের বড় অস্থিরতার সময়, আমেরিকার বাজারে সোনার দাম ২% কমে  ২,৩৪১.৯ ডলার প্রতি আউন্সে দাঁড়িয়েছিল, যা ছিল এক বছরের মধ্যে সবচেয়ে বড় দৈনিক পতন। সোমবার সোনার দর ছিল আউন্স প্রতি ২৩৭০ ডলার, যা মঙ্গলবার প্রতি আউন্সব ২৩০৬ ডলারে নেমে এসেছে।

কেন কমছে সোনা-রুপোর দাম?
ফেডারেল রিজার্ভ দ্বারা হার কমানোর সম্ভাবনা হ্রাসের কারণে সোনা এবং রৌপ্যের হারে তীব্র বৃদ্ধি ঘটেছিল। এর পাশাপাশি ইরান-ইজরায়েল যুদ্ধের আশঙ্কা বেড়ে যাওয়ায় হলুদ ধাতু ও রুপোর দাম রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল। তবে এখন ইরান-ইজরায়েল যুদ্ধের আশঙ্কা কমে যাওয়ায় সোনা-রুপোর দামে ব্যাপক পতন লক্ষ্য করা যাচ্ছে।

Advertisement

২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে স্বর্ণের দাম কমবে?
গত ২৪ ঘন্টায় দেশের ফিউচার মার্কেটে সোনার দাম প্রতি দশ গ্রাম ২,৬০০০ টাকা পতন দেখা গেছে। বিশেষজ্ঞদের বিশ্বাস, এই প্রবণতা অব্যাহত থাকলে ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে সোনার দাম আরও ২০০০ টাকা কমবে বলে আশা করা হচ্ছে।  ইরান ইজরায়েল যুদ্ধ কিছুটা ঠান্ডা হয়েছে। অন্যদিকে ডলারের সূচক ১০৬ মাত্রার ওপরে চলে গেছে। যার জেরে কমছে সোনার দাম। বিশেষজ্ঞরা বলছেন, জুনে সুদের হার কমাবে না মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক। এ কারণেই সোনার দাম কমছে।  তবে বিশেষজ্ঞরা দুটি শর্তও জুড়ে দিয়েছেন। প্রথমটি হচ্ছে ইরান ও ইজরায়েলের যুদ্ধ আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার জন্য ঠান্ডা হতে হবে। দ্বিতীয় শর্ত হলো আগামী ১০ ঘণ্টার মধ্যে সোনার দাম ৭০ হাজার টাকার লেভেল ভাঙতে হবে। এই দুটি শর্ত পূরণ হলে স্বর্ণের দাম পতন থেকে কেউ আটকাতে পারবে না।

Advertisement