scorecardresearch
 

Gold-Silver Price: দাম আজও বাড়ল, ইজরায়েল-ইরান টেনশনে আরও মহার্ঘ হবে সোনা-রুপো

ইরান-ইজরায়েল যুদ্ধের কারণে বাজারে টেনশনের পরিবেশ বিরাজ করছে। এদিকে সোনা-রুপোর দামও ক্রমাগত বাড়ছে। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে ভবিষ্যতে সোনা-রুপোর দাম আরও বেশি হবে কি না? আসুন জেনে নেওয়া যাক সোনা-রুপোর দর আরও কত বাড়বে এবং এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত কী।

Advertisement
সোনা-রুপো কি আরও দামি হবে? সোনা-রুপো কি আরও দামি হবে?

ইজরায়েল-ইরান উত্তেজনা বাড়ছে, যার জেরে বাজারে টেনশনের পরিবেশ বিরাজ করছে। একই সঙ্গে ক্রমাগত বাড়ছে সোনা ও রুপোর দামও। একদিকে বিনিয়োগকারীরা স্বর্ণকে নিরাপদ আশ্রয় হিসেবে বিবেচনা করছেন, অন্যদিকে এর ক্রমবর্ধমান দাম ক্রেতাদের ওপর চাপ সৃষ্টি করেছে। ইরান-ইজরায়েল যুদ্ধের উত্তেজনার মধ্যে সম্প্রতি সোনার দাম সর্বকালের সর্বোচ্চ ৭৪ হাজার ছুঁয়েছে। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে ভবিষ্যতে সোনা-রুপোর দাম আরও বেশি হবে কি না?

উল্লেখ্য, ইরান ও ইজরায়েলের যুদ্ধের কারণে সোনার দাম আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। স্বর্ণ ও রুপোর দর আরও বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সোনার দাম কত?
মঙ্গলবার, MCX-এ ১০ গ্রাম সোনার দাম ১৮৪ টাকা বেড়ে ৭২,৪৬১ টাকা হয়েছে। ১ এপ্রিল থেকে ইজরাইল-ইরান উত্তেজনা শুরু হওয়ার পর থেকে ১৬ দিনে সোনার দাম বেড়েছে ৪,৫৫০ টাকা। এর আগে সোনা সর্বকালের সর্বোচ্চ ৭৩,৯৫৮ ছিল। এরপরেই স্বর্ণের দামে সামান্য বৃদ্ধি ও পতনের প্রবণতা দেখা যাচ্ছে।

আরও পড়ুন

আজ রুপোর দামও বেড়েছে। এক কেজি রুপোর দাম ১৮০ টাকা বেড়ে ৮৩,৬৩২ টাকা হয়েছে। এর আগে ১২ এপ্রিল রুপো সর্বোচ্চ ৮৩,৮১৯  টাকা হয়েছিল। বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী দিনে  দাম আরও বাড়তে পারে।

মাত্র ১৫ দিনে সোনার দাম ৪,৯৯৪ টাকা বেড়েছে
ইজরাইল-ইরান উত্তেজনা শুরু হয় ১ এপ্রিল। তখন সোনার দাম ছিল ৬৮,৯৬৪ টাকা।  আজ ১৬ এপ্রিল এটি প্রতি ১০ গ্রাম ৭২,৪৬১ টাকায় পৌঁছেছে। এই সময়ের মধ্যে, ১২ এপ্রিল সোনা তার সর্বকালের সর্বোচ্চ ৭৩,৯৫৮ টাকা হয়েছিল। তার মানে মাত্র ১৫ দিনের মধ্যে এটি ৪,৯৯৪ টাকা বেড়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন যে ইজরায়েল-ইরান উত্তেজনার কারণে সোনার দাম আরও বাড়তে পারে। বাজার বিশেষজ্ঞদের মতে, আগামী দিনে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭৫ হাজার টাকা পর্যন্ত যেতে পারে।

Advertisement

যুদ্ধের সময় সোনার দাম সবসময় বেড়েছে। ১৯৯০-৯১ সালে উপসাগরীয় যুদ্ধের সময় সোনার দামে উত্থান হয়েছিল, তবে তা ছিল স্বল্পমেয়াদী। একইভাবে, ২০০৩ সালে ইরাক যুদ্ধের সময় সোনার দাম বেড়ে যায়। একই সঙ্গে ইরান-ইজরায়েল উত্তেজনা  যখন তুঙ্গে তখন সোনার দাম প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে।

Advertisement