scorecardresearch
 

Google Pay, PhonePe, Paytm, BHIM Alert: ৩১ ডিসেম্বরের মধ্যে বন্ধ হবে গুগলপে, ফোনপে, পেটিএম, কাদের ?

Google Pay, PhonePe, Paytm, BHIM users alert: এক বছরেরও বেশি সময় ধরে নিষ্ক্রিয় রয়েছে যে UPI আইডিগুলি, পেমেন্ট অ্যাপগুলিকে সেগুলি নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (NPCI) ৩১ ডিসেম্বরের মধ্যে ই কাজ সেরে ফেলতে বলেছে এনপিসিআই। কারা রয়েছেন তালিকায়, দেখে নিন।

Advertisement
হাইলাইটস
  • ৩১ ডিসেম্বরের মধ্যে বন্ধ হবে গুগলপে
  • ফোনপে, পেটিএম সহ একাধিক ইউপিআই
  • কারা রয়েছেন তালিকায় জেনে নিন

Google Pay, PhonePe, Paytm, BHIM Users Alert: ৩১ ডিসেম্বর পর্যন্ত, এক বছরেরও বেশি সময় ধরে নিষ্ক্রিয় রয়েছে যে UPI আইডিগুলি, পেমেন্ট অ্যাপগুলিকে সেগুলি নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (NPCI) গ্রাহকরা যদি তাদের পুরানো নম্বরগুলি আনরেজিস্টার না করেই তাঁদের মোবাইল নম্বর পরিবর্তন করেন, তবেও অবাঞ্ছিত লেনদেন রোধ করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে ব্যাঙ্কিং সিস্টেম।

নিষ্ক্রিয় মোবাইল নম্বরগুলির উপর TRAI-এর নির্দেশ

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) অনুসারে, টেলিকম সংস্থাগুলি ৯০ দিন পরে কোনও নতুন গ্রাহককে, নিষ্ক্রিয় করা মোবাইল নম্বর ইস্যু করতে পারে। ব্যবহারকারী যদি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত মোবাইল নম্বর আপডেট না করে তবে এটি অনিচ্ছাকৃত হতে পারে। ফলস্বরূপ, থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডার (TPAP) এবং পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (PSP)-কে ৩১ ডিসেম্বর, ২০২৩ এর মধ্যে ব্যবস্থা নিতে হবে।

পেটিএম গুগুল পে ফোন পে ইউপিআই

UPI ব্যবহারকারীদের যা করতে হবে

Google Pay, PhonePe, Paytm বা অন্য যেকোন অ্যাপ সহ যেকোনও UPI অ্যাপের ব্যবহারকারীদের নিশ্চিত করতে হবে যে তাদের আইডি এক বছরের বেশি সময় ধরে অব্যবহৃত না রাখা হয়েছে। তাদের UPI আইডি সম্পর্কিত সমস্ত ফোন নম্বরও পরীক্ষা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে সেগুলির কোনওটিই তিন মাসের বেশি সময় ধরে নিষ্ক্রিয় হয়নি

NPCI এর নির্দেশনা

NPCI সার্কুলার টিপিএপি এবং পিএসপি ব্যাঙ্কগুলিকে UPI আইডি, সংশ্লিষ্ট UPI নম্বর এবং গ্রাহকদের ফোন নম্বর শণাক্ত করার নির্দেশ দিয়েছে। যারা UPI অ্যাপের মাধ্যমে ১ বছরের মধ্যে কোনও আর্থিক বা অ-আর্থিক লেনদেন করেননি। এই ধরনের গ্রাহকদের UPI আইডি এবং UPI নম্বরগুলি অভ্যন্তরীণ ক্রেডিট লেনদেনের জন্য অক্ষম করা হবে এবং একই ফোন নম্বরগুলি UPI ম্যাপ থেকে বের করে দেওয়া হবে৷ অভ্যন্তরীণ ক্রেডিট লেনদেনের জন্য ব্লক করা UPI আইডি এবং ফোন নম্বর সহ গ্রাহকদের তাদের UPI পুনরায় লিঙ্ক করতে তাদের UPI অ্যাপে পুনরায় নিবন্ধন করতে হবে। প্রয়োজন অনুসারে তারা তাদের UPI পিন ব্যবহার করে অর্থপ্রদান এবং অ-আর্থিক লেনদেন চালিয়ে যেতে পারে। তাতে কোনও সমস্যা হবে না।

Advertisement

 

Advertisement