scorecardresearch
 

Government Startup Loans: দুর্দান্ত সরকারি স্কিম! সামান্য সুদে ১০ লাখ টাকা পর্যন্ত লোন, শর্তটি হল...

Government Startup Loan Schemes: গত কয়েক বছরে ভারতে উদ্যোক্তার সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। মানুষ এখন নিজেদের ব্যবসা করার ক্ষেত্রে আগ্রহ দেখাচ্ছে। আসুন জেনে নেওয়া যাক এমন ৫টি সরকারি স্কিম সম্পর্কে যার সাহায্যে আপনি সহজেই আপনার নিজের ব্যবসা শুরু করতে পারবেন।

Advertisement
জেনে নেওয়া যাক এমন ৫টি সরকারি স্কিম সম্পর্কে যার সাহায্যে আপনি সহজেই আপনার নিজের ব্যবসা শুরু করতে পারবেন। জেনে নেওয়া যাক এমন ৫টি সরকারি স্কিম সম্পর্কে যার সাহায্যে আপনি সহজেই আপনার নিজের ব্যবসা শুরু করতে পারবেন।
হাইলাইটস
  • গত কয়েক বছরে ভারতে উদ্যোক্তার সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে।
  • মানুষ এখন নিজেদের ব্যবসা করার ক্ষেত্রে আগ্রহ দেখাচ্ছে।
  • জেনে নেওয়া যাক এমন ৫টি সরকারি স্কিম সম্পর্কে যার সাহায্যে আপনি সহজেই আপনার নিজের ব্যবসা শুরু করতে পারবেন।

Government Startup Loan Schemes: গত কয়েক বছরে ভারতে উদ্যোক্তার সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। মানুষ এখন নিজেদের ব্যবসা করার ক্ষেত্রে আগ্রহ দেখাচ্ছে। মানুষ একটি স্টার্টআপ শুরু করার জন্য ঋণের সাহায্য নেয়। এমন পরিস্থিতিতে, ভারত সরকার স্টার্টআপ এবং বিদ্যমান সংস্থাগুলিকে তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য আর্থিক সহায়তা দেওয়ার জন্য কার্যকর পদক্ষেপ নিয়েছে। আসুন জেনে নেওয়া যাক এমন ৫টি সরকারি স্কিম সম্পর্কে যার সাহায্যে আপনি সহজেই আপনার নিজের ব্যবসা শুরু করতে পারবেন। 

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY)
প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PMMY) হল প্রধানমন্ত্রীর দ্বারা চালু করা একটি প্রকল্প, যার অধীনে অ কর্পোরেট, অ কৃষি ছোট/মাইক্রো এন্টারপ্রাইজগুলিকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। এই ঋণগুলি বাণিজ্যিক ব্যাঙ্ক, আরবিআই, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক, এমএফআই এবং এনবিএফসি দ্বারা দেওয়া হয়, অথবা কেউ এই পোর্টাল www.udyamimitra.in এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন। এই শিশু: ৫০,০০০ টাকা পর্যন্ত ঋণ। 
কিশোর: ৫০,০০১ টাকা থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত ঋণ। 
তরুণ: ৫,০০,০০১ টাকা থেকে ১০,০০,০০০ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়।
এই প্রকল্পের অধীনে, শিশু এবং কিশোর কিশোরীদের জন্য শূন্য প্রসেসিং ফি রয়েছে। যেখানে তরুণের জন্য প্রসেসিং ফি ০.৫০%। 

স্ট্যান্ড আপ ইন্ডিয়া স্কিম
তৃণমূল স্তরে মহিলা এবং SC/ST উদ্যোক্তাদের অনুপ্রাণিত করার জন্য, স্ট্যান্ড আপ ইন্ডিয়া লোন স্কিমের অধীনে, ১০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ কোনও জামানত ছাড়াই দেওয়া হয়। ঋণ ৭ বছরের পরিশোধের সময়সূচী অনুযায়ী দেওয়া হয়, যার স্থগিতাদেশের সময়কাল ১৮ মাস হতে পারে। স্ট্যান্ড আপ ইন্ডিয়া স্কিমের অধীনে, ব্যবসা শুরু করার সময় প্রথম ৩ বছরের জন্য আয়কর ছাড় পাওয়া যায়। এর পরে, বেস রেটের সাথে ৩ শতাংশ সুদের হার নেওয়া হয়, যা মেয়াদের প্রিমিয়ামের বেশি হতে পারে না। 

আরও পড়ুন

Advertisement

জাতীয় ক্ষুদ্র শিল্প কর্পোরেশন স্কিম
NSIC বিপণন, প্রযুক্তি, অর্থ এবং অন্যান্য সহায়তা পরিষেবার অধীনে পরিষেবা প্রদান করে। এর উদ্দেশ্য মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (MSME) সেক্টরকে উন্নীত করা। এই প্রকল্পের অধীনে দুই ধরনের ঋণ দেওয়া হয়:
বিপণন সহায়তা স্কিম: আপনি আপনার অফারগুলির বাজার মূল্য বৃদ্ধি করতে এই প্রকল্পের অধীনে প্রাপ্ত পরিমাণ ব্যবহার করতে পারেন। এটি ব্যবসার প্রচার, বিপণন এবং বাজারের নাগাল বৃদ্ধিতে দারুণ সহায়ক হতে পারে।
ক্রেডিট সহায়তা প্রকল্প: এই প্রকল্পের অধীনে, কাঁচামাল ক্রয়, অর্থ, বিপণন ইত্যাদির জন্য আর্থিক সহায়তা পাওয়া যেতে পারে।

ক্রেডিট গ্যারান্টি ফান্ড স্কিম
স্টার্টআপ সংস্কৃতিকে উন্নীত করার জন্য, সরকারের ক্রেডিট গ্যারান্টি স্কিমের অধীনে, স্টার্টআপ সংস্থাগুলি কোনও গ্যারান্টি ছাড়াই সর্বাধিক ৫ কোটি টাকা ঋণ পাবে। এই স্কিমের জন্য, প্রদত্ত গ্যারান্টি ফি অনুমোদিত পরিমাণের উপর বার্ষিক ২% থেকে কমিয়ে ০.৩৭% করা হয়েছে। 

MSME ঋণ প্রকল্প
কার্যকরী মূলধনের চাহিদা মেটাতে সাহায্য করার জন্য, সরকার MSME ঋণ প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের অধীনে, যে কোনও নতুন বা বিদ্যমান উদ্যোগ ১ কোটি টাকা পর্যন্ত ঋণ পেতে পারে। সাধারণত, ঋণ প্রক্রিয়াকরণে প্রায় ৮ ১২ দিন সময় লাগে এবং ঋণের আবেদনের অনুমোদন/প্রত্যাখ্যান মাত্র ৫৯ মিনিট সময় নেয়।

Advertisement