জিএসটি (GST) কমলেও ৫ টাকা, ১০ টাকা বা ২০ টাকার প্যাকেটজাত জিনিসের দাম কমছে না। FMCG (Fast Moving Consumer Goods) সংস্থাগুলির দাবি, ক্রেতারা বহু বছর ধরে এই নির্দিষ্ট দামের প্যাকেট কেনায় অভ্যস্ত। ফলে হঠাৎ করে ৯ টাকা বা ১৮ টাকার মতো দামের প্যাকেট আনলে মানুষের মধ্যে কনফিউশন তৈরি হতে পারে।আর সেই কারণেই দাম অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত। তবে বেশিরভাগ সংস্থাই বলছে, সেই একই দামেই বরং কিছুটা বাড়তি জিনিস দেওয়া যেতে পারে। যেমন ধরুন, ২০ টাকার কোনও বিস্কুটের প্যাকেটে আগে যদি ১২ পিস থাকত, এখন সেটা ১৩ বা ১৪ পিস হবে। তাতেই ক্রেতাদের বেশি সুবিধা হবে বলে দাবি সংস্থাগুলির।
সংস্থার কর্তারা যা বলছেন
বিকাজি ফুডসের সিএফও ঋষভ জৈন জানালেন, ছোট ছোট 'ইমপালস প্যাক' এর ওজন বাড়ানো হবে। এই ইমপালস(Impulse) প্যাক কী? হঠাৎ নুডলস বা বিস্কুট দরকার হল, ১০ টাকা বা ৫ টাকা দিয়ে কিনে নিলেন। এই যে হঠাৎ সিদ্ধান্ত নিয়ে কেনা, একেই ইমপালস বাই করা বলে। আর এই ধরণের ক্রেতাদের টার্গেট করে যে প্যাকেজিং করা হয়, তাকে ইমপালস প্যাক বলা হয়। ভারতে সাধারণত ৫, ১০ ও ২০ টাকার জিনিস এই সেগমেন্টে পড়ে। এর ফলে খুচরোর সমস্যাও এড়ানো যায়।
বিভিন্ন সংস্থার কর্তারা বলছেন, এই ইমপালস প্যাকের দাম কমানো যাবে না। বরং একই দামে কিছুটা বেশি জিনিস দিয়ে পুষিয়ে দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। ডাবর এর সিইও মহিত মালহোত্রাও জানালেন, কর কমেছে, সেই সুবিধা অবশ্যই ক্রেতাদের প্রাপ্য। সেই মতোই সিদ্ধান্ত নেওয়া হবে।
কেন্দ্রীয় সরকারের নজরদারি
অন্যদিকে, অর্থ মন্ত্রক বিষয়টির উপর কড়া নজর রাখছে। সংস্থাগুলি যাতে নিজেরাই কর ছাড়ের সুবিধা নিতে না শুরু করে, তার জন্য নির্দেশিকা জারিরও পরিকল্পনা করা হচ্ছে।
জিএসটি সংস্কার
সম্প্রতি জিএসটি কাউন্সিল বড়সড় রিস্ট্রাকচারিং করে। বেশিরভাগ দৈনন্দিন ব্যবহার্য পণ্যের কর ১৮ শতাংশ থেকে নামিয়ে ৫ শতাংশ করা হয়েছে।
এতে আমার, আপনার লাভ কী?
বাজার বিশেষজ্ঞদের মতে, দাম কমার চেয়েও 'বড় প্যাকেট' পেলেই ক্রেতাদের লাভ বেশি। অর্থাৎ ক্রেতারা আগের মতোই ৫ টাকা, ১০ টাকা বা ২০ টাকার প্যাক কিনবেন। কিন্তু তার ভেতরে বিস্কুট, সাবান বা টুথপেস্টের পরিমাণ কিছুটা বেশি পাবেন। সহজ কথায়, খরচ একই থাকবে, তবে আপনার ঝুলিতে জিনিসের পরিমাণ কিছুটা বাড়বে। এই বিষয়ে আপনার কী মতামত? জানান কমেন্টে।