scorecardresearch
 

Health insurance GST Rate: বিমায় ১৮% GST-তে বড় বদল, 'দাবি মানল কেন্দ্র', ঘোষণা মমতার

Health insurance GST Rate: প্রবীণ নাগরিকদের জীবন বিমা প্রিমিয়াম এবং স্বাস্থ্য বিমা সম্পর্কিত বড় খবর আসছে। টার্ম লাইফ ইন্স্যুরেন্স প্রিমিয়ামের উপর পণ্য ও পরিষেবা কর (GST) এবং স্বাস্থ্য কভারের জন্য প্রবীণ নাগরিকদের প্রিমিয়ামগুলি ট্যাক্স থেকে অব্যাহতি পাওয়ার সম্ভাবনা রয়েছে, শনিবার বিষয়টি সম্পর্কে এমনটাই জানিয়েছেন এক কর্মকর্তা।

Advertisement
মমতার দাবিকে মান্যতা মোদী সরকারের মমতার দাবিকে মান্যতা মোদী সরকারের

Health insurance GST Rate: প্রবীণ নাগরিকদের জীবন বিমা প্রিমিয়াম এবং স্বাস্থ্য বিমা সম্পর্কিত বড় খবর আসছে। টার্ম লাইফ ইন্স্যুরেন্স প্রিমিয়ামের উপর পণ্য ও পরিষেবা কর (GST) এবং স্বাস্থ্য কভারের জন্য প্রবীণ নাগরিকদের প্রিমিয়ামগুলি ট্যাক্স থেকে অব্যাহতি পাওয়ার সম্ভাবনা রয়েছে, শনিবার বিষয়টি সম্পর্কে এমনটাই জানিয়েছেন এক কর্মকর্তা।

তিনি আরও বলেন যে জীবন এবং স্বাস্থ্য বিমার উপর জিএসটি হার নির্ধারণের জন্য মন্ত্রী গোষ্ঠীর বৈঠকে, প্রবীণ নাগরিকদের ব্যতীত ৫ লক্ষ টাকার কভারেজ সহ স্বাস্থ্য বিমার জন্য প্রদত্ত প্রিমিয়ামকে জিএসটি থেকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে জিএসটি কাউন্সিল। 

৫ লক্ষ টাকার বেশি মূল্যের বিমার উপর GST ধার্য করা অব্যাহত থাকবে
রিপোর্ট অনুসারে, ৫ লক্ষ টাকার উপরে স্বাস্থ্য বিমা কভারেজের জন্য প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য করা অব্যাহত থাকবে। বর্তমানে, মেয়াদী পলিসি এবং 'ফ্যামিলি ফ্লোটার' পলিসির জন্য দেওয়া জীবন বিমা প্রিমিয়ামের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপ করা হয়। 
 
কর্মকর্তা বলেন, মন্ত্রী গোষ্ঠীর  সদস্যরা বিমা প্রিমিয়ামের হার কমাতে সম্মত হয়েছেন। জিএসটি কাউন্সিলই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। একই সময়ে, বিহারের উপ-মুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরি বলেছেন যে মন্ত্রী গোষ্ঠীর প্রতিটি সদস্য জনগণকে ত্রাণ দিতে চায়। প্রবীণ নাগরিকদের প্রতি বিশেষ নজর দেওয়া হবে। আমরা পরিষদে প্রতিবেদন জমা দেব। পরিষদই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন

কী বললেন সমন্বয়ক সম্রাট চৌধুরি?
 মন্ত্রী গোষ্ঠীর আহ্বায়ক সম্রাট চৌধুরি আরও বলেছেন যে, তবে, কভারেজের পরিমাণ নির্বিশেষে প্রবীণ নাগরিকদের জন্য প্রদত্ত বিমা প্রিমিয়ামের উপর কোনও জিএসটি ধার্য করা যাবে না। GST কাউন্সিল, গত মাসে তার বৈঠকে, স্বাস্থ্য এবং জীবন বিমা প্রিমিয়ামের উপর কর নির্ধারণের জন্য ১৩ সদস্যের মন্ত্রিদের গ্রুপ গঠন করার সিদ্ধান্ত নিয়েছে।  উত্তরপ্রদেশ, রাজস্থান, পশ্চিমবঙ্গ, কর্ণাটক, কেরালা, অন্ধ্রপ্রদেশ, গোয়া, গুজরাত, মেঘালয়, পঞ্জাব, তামিলনাড়ু এবং তেলেঙ্গানার মন্ত্রীরা এই বৈঠকে রয়েছেন। মন্ত্রীদের গ্রুপকে অক্টোবরের শেষের মধ্যে কাউন্সিলে তাদের প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

Advertisement

জানা গিয়েছে, মন্ত্রিগোষ্ঠীকে এই নিয়ে ৩১ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত নিতে বলা হয়। এদিন মন্ত্রিগোষ্ঠী জিএসটি প্রত্যাহার নিয়ে আলোচনা করে। জানা গিয়েছে, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে জীবন ও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি পুরোপুরি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য ও জীবন বিমার ক্ষেত্রেও জিএসটি তুলে দেওয়ার পক্ষে মন্ত্রিগোষ্ঠী। তবে ৫ লক্ষ টাকার বেশি স্বাস্থ্য ও জীবন বিমার ক্ষেত্রে জিএসটি ১৮ শতাংশ রাখার পক্ষে মন্ত্রিগোষ্ঠী।

ফলত বলাই যায়, জীবনবিমা ও স্বাস্থ্যবিমা থেকে ১৮ শতাংশ হারে জিএসটি উঠে যেতে চলেছে। শনিবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে সকল সদস্যই এ ব্যাপারে একমত হয়েছেন বলে খবর। আর  এই খবর সামনে আসতেই ফের বার্তা দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রকে খোঁচা দিয়ে তাঁর বক্তব্য, মনে হচ্ছে চাপে পড়ে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্যই হল।

উল্লেখ্য, লোকসভা ভোটের পর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিমায় জিএসটি প্রত্যাহারের দাবিতে চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সেই চিঠি দেওয়ার কয়েক মাসের মধ্যেই তা কার্যকর করার পথে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীই বিমায় জিএসটি প্রত্যাহারের দাবিতে চিঠি দিয়েছিলেন কেন্দ্রকে। এমনটাই দাবি তৃণমূল শীর্ষ নেতৃত্বের।

 

মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডেলে  লিখেছেন, ''কেন্দ্র নিজে থেকে মানুষের কথা ভেবে এমন করছে না। যে চাপ তাঁদের দেওয়া হয়েছে এটা তারই ফল। আমি ব্যক্তিগতভাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এই বিষয় নিয়ে চিঠি দিয়েছিলাম। আমাদের দলের নেতা, সাংসদরা অনড় ছিল এই দাবিতে। মানুষের দাবি নিয়ে লড়াই চলবে।''

সূত্রের খবর, শনিবারের মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে ঠিক হয়েছে, প্রস্তাব মতো স্বাস্থ্যবিমা ও জীবনবিমার প্রিমিয়ামে দিতে হওয়া জিএসটি প্রবীণ নাগরিকদের দিতে হবে না। প্রবীণ নাগরিক ছাড়া ৫ লক্ষ টাকা কভারেজের প্রিমিয়ামের স্বাস্থ্যবিমায় অন্যদের ছাড়ের কথাতেও রাজি হয়েছেন মন্ত্রিগোষ্ঠীর সদস্যরা। যদিও চূড়ান্ত নেওয়া হবে জিএসটি কাউন্সিলের পরবর্তী বৈঠকে। ৫ লক্ষের বেশি কভারেজের স্বাস্থ্যবিমায় ১৮ শতাংশ জিএসটি চালু থাকবে বলে একমত হয়েছে মন্ত্রিগোষ্ঠী  যা তৈরি করেছেন স্বয়ং কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement