scorecardresearch
 

Lakshmi Bhandar Status: লক্ষ্মীর ভাণ্ডারের তালিকায় নাম উঠেছে? ঘরে বসেই ৫ মিনিটে দেখে নিন

Lakshmi Bhandar Status: লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের প্রাপকদের তালিকায় আপনার নাম আছে কী-না বা এই প্রকল্পের টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়ছে কী-না বা তা জানবেন কী করে? চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
'দুয়ারে সরকার' কর্মসূচির অংশ হিসাবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য নতুন আবেদন বা তথ্যের সংশোধনের প্রক্রিয়া চলছে। 'দুয়ারে সরকার' কর্মসূচির অংশ হিসাবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য নতুন আবেদন বা তথ্যের সংশোধনের প্রক্রিয়া চলছে।
হাইলাইটস
  • ১ নভেম্বর থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে 'দুয়ারে সরকার' (Duare Sarkar) কর্মসূচি।
  • এই কর্মসূচির অংশ হিসাবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) জন্যেও নতুন আবেদন বা তথ্যের সংশোধন করার প্রক্রিয়া চলছে।

Lakshmi Bhandar Status: ১ নভেম্বর থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে 'দুয়ারে সরকার' (Duare Sarkar) কর্মসূচি। এই কর্মসূচির অংশ হিসাবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) জন্যেও নতুন আবেদন বা তথ্যের সংশোধন করার প্রক্রিয়া চলছে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ফের আবেদন করা যাচ্ছে। তাই এই তালিকায় যাঁদের নাম এখনও ওঠেনি বা কোনও রকম ত্রুটির কারণে টাকা পাচ্ছেন না, তাঁরা ফের নাম তোলার বা তথ্যগত ত্রুটি সংশোধনের সুযোগ পাবেন।

ইতিমধ্যেই বাংলার প্রায় ১ কোটি ৬৯ লক্ষের বেশি মহিলা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) মাধ্যমে সরাসরি রাজ্য সরকারি আর্থিক সহায়তা পাচ্ছেন। নব বিবাহিতারাও প্রয়োজনীয় নথি সহ আবেদনপত্র জমা দিয়ে লক্ষ্মীর ভাণ্ডারে নতুন করে নাম তুলতে পারবেন।

আরও পড়ুন: প্রথম চাকরি? PF-এর টাকা নিয়মিত পেতে এই কাজটা অবশ্যই করুন

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) টাকা দুটি শ্রেণিতে ভাগ করে যোগ্য প্রাপকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে এ রাজ্যের গৃহবধূরা সরকারের কাছ থেকে প্রতি মাসে ৫০০-১০০০ টাকার আর্থিক সহায়তা পান। এই প্রকল্পে তফসিলি জাতি-উপজাতির ও অন্যান্য অনগ্রসর শ্রেণির মহিলারা মাসে ১০০০ টাকা করে সরকারি সহায়তা পান। পাশাপাশি রাজ্যের সাধারণ (জেনারেল) শ্রেণির মহিলারা প্রতি মাসে ৫০০ টাকা করে আর্থিক সহায়তা পান লক্ষ্মীর ভান্ডার থেকে।

কিন্তু লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) প্রাপকদের তালিকায় আপনার নাম আছে কী-না বা এই প্রকল্পের টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়ছে কী-না বা তা জানবেন কী করে? অনলাইনে খুব অল্প সময়ের মধ্যেই কয়েকটি সহজ ধাপে এই সব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যায়! চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement

এর জন্য প্রথমে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ socialsecurity.wb.gov.in-এ গিয়ে প্রাপকরা নিজেদের আবেদনের স্থিতি এবং অর্থপ্রদানের স্থিতি পরীক্ষা করে দেখতে পারেন।

সরকারি নিয়ম অনুযায়ী, একজন মহিলা যিনি এই রাজ্যের বাসিন্দা, বয়স ২৫ বছর থেকে ৬০ বছরের মধ্যে এবং সরকারি কর্মচারি নন, তিনি এই প্রকল্পের আর্থিক সুবিধা পাওয়ার জন্য যোগ্য। তাই socialsecurity.wb.gov.in-এ গিয়ে আবেদনের স্থিতি দেখার পাশাপাশি দুয়ারে সরকার' (Duare Sarkar) ক্যাম্পে গিয়েও এ বিষয়ে তথ্য পেতে পারেন। রাজ্যজুড়ে ২ হাজারেরও বেশি দুয়ারে সরকার ক্যাম্প রয়েছে যার মাধ্যমে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদন জমা দেওয়া যেতে পারে অথবা এ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

Advertisement