scorecardresearch
 

মার্চেই আসছে হোন্ডার সবচেয়ে সস্তার বাইক, Splendor-এর একচেটিয়া দাদাগিরি শেষ?

হিরো স্প্লেন্ডার কমিউটার সেগমেন্টে বহুদিন ধরেই রাজত্ব চালিয়ে যাচ্ছে। কিন্তু খুব শীঘ্রই দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইকটি কঠিন প্রতিদ্বন্দ্বী পেতে চলেছে। জাপানি টু-হুইলার নির্মাতা হোন্ডা মার্চ মাসে তাদের নতুন 100cc বাইক লঞ্চ করার পরিকল্পনা করছে।

হন্ডা বাইক। হন্ডা বাইক।
হাইলাইটস
  • হিরো স্প্লেন্ডার কমিউটার সেগমেন্টে বহুদিন ধরেই রাজত্ব চালিয়ে যাচ্ছে।
  • কিন্তু খুব শীঘ্রই দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইকটি কঠিন প্রতিদ্বন্দ্বী পেতে চলেছে।

হিরো স্প্লেন্ডার কমিউটার সেগমেন্টে বহুদিন ধরেই রাজত্ব চালিয়ে যাচ্ছে। কিন্তু খুব শীঘ্রই দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইকটি কঠিন প্রতিদ্বন্দ্বী পেতে চলেছে। জাপানি টু-হুইলার নির্মাতা হোন্ডা মার্চ মাসে তাদের নতুন 100cc বাইক লঞ্চ করার পরিকল্পনা করছে। ২৩ জানুয়ারী Honda তার Activa H-Smart লঞ্চ করেছে। এই স্কুটারটি চালু করার উপলক্ষ্যে Honda Motorcycle and Scooter India (HMSI) এর কর্ণধার অস্তুসি অগাথা নিশ্চিত করেছেন যে, সংস্থা শীঘ্রই 100 সিসির নতুন বাইক লঞ্চ করবে। 

তিনি আরও বলেছেন যে, এই বাইকের দাম সর্বনিম্ন রাখার চেষ্টা করা হচ্ছে। যাতে এটি সাধারণ গ্রাহকদের কাছে পৌঁছতে পারে। হোন্ডা স্কুটার সেগমেন্টে শীর্ষস্থানীয় হয়ে উঠলেও ১০০ সিসি বাইক সেগমেন্ট এখনও দখল নেই।। এই সেগমেন্টে Hero MotoCorp-এর Splendor এবং HF Deluxe-এর মতো বাইকের আধিপত্য রয়েছে।
কিন্তু এখন হন্ডা এই সেগমেন্টে অনেক সম্ভাবনা দেখছে।

কমিউটার সেগমেন্টে CD 110 Deluxe, SP 125 এবং Shine এর মত মডেল পাওয়া যায়। এটি এমন একটি সেগমেন্ট যেখানে দেশের সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহক রয়েছে। Hero MotoCorp একাই প্রতি মাসে লক্ষ লক্ষ Hero Splendor বিক্রি করে। এখন হোন্ডাও এই সেগমেন্টে তার শক্তিশালী উপস্থিতি দেখানোর করার প্রস্তুতি নিচ্ছে।

Hero MotoCorp গত ডিসেম্বর মাসে স্প্লেন্ডার প্লাসের মোট 2,12,341 ইউনিট বিক্রি করেছে, যেখানে এই সময়ের মধ্যে HF ডিলাক্সের মোট 1,07,755 ইউনিট বিক্রি হয়েছে। এর বাইরে Honda বাজারে তার সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেল Activa-এর মোট 96,451 ইউনিট বিক্রি করেছে। একই সময়ে, কোম্পানির সর্বাধিক বিক্রিত বাইক সিবি শাইন-এর মোট 87,760 ইউনিট বিক্রি হয়েছে। হোন্ডা মোটরসাইকেল বিক্রির ক্ষেত্রে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিরো মটোকর্পের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে।

হোন্ডা এই নতুন মোটরসাইকেল দিয়ে গ্রামীণ এলাকায় তার দখল জোরদার করার প্রস্তুতি নিচ্ছে। নতুন100cc বাইকের দাম অনেক কম হবে। তবে কোম্পানি এই বাইকটি সম্পর্কে অন্য কোনও তথ্য প্রকাশ করেনি। 

আরও পড়ুন-Royal Enfield Super Meteor 650: বাজারে Royal Enfield-এর লাক্সারি ক্রুজ বাইক, দাম কেমন?

 

TAGS: