scorecardresearch
 

Higher Pension Scheme: EPFO-তে পেনশনের জন্য কারা-কীভাবে আবেদন করবেন? বিশদে জানুন

Higher Pension Scheme: ৩ মে, ২০২৩-এর শেষ তারিখের মধ্যে উচ্চতর বা বেশি পেনশনের জন্য আবেদন করতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) একটি বিজ্ঞপ্তি জারি করেছে। কারা উচ্চ পেনশনের জন্য আবেদন করতে পারেন, কীভাবে আবেদন করবেন? জেনে নিন...

Advertisement
EPFO-তে পেনশনের জন্য কারা-কীভাবে আবেদন করবেন? বিশদে জানুন। EPFO-তে পেনশনের জন্য কারা-কীভাবে আবেদন করবেন? বিশদে জানুন।
হাইলাইটস
  • ৩ মে, ২০২৩-এর শেষ তারিখের মধ্যে উচ্চতর বা বেশি পেনশনের জন্য আবেদন করতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) একটি বিজ্ঞপ্তি জারি করেছে।
  • এই বিজ্ঞপ্তিতে কর্মচারী এবং নিয়োগকর্তাদের জমা দেওয়া তথ্য এবং বেতনের বিশদ যাচাইয়ের পদ্ধতি সহ বিভিন্ন বিকল্পগুলির বৈধতার জন্য কীভাবে আবেদন করা যায় তা স্পষ্ট করে দিয়েছে।

EPFO Higher Pension Scheme: ৩ মে, ২০২৩-এর শেষ তারিখের মধ্যে উচ্চতর বা বেশি পেনশনের জন্য আবেদন করতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এই বিজ্ঞপ্তিতে কর্মচারী এবং নিয়োগকর্তাদের জমা দেওয়া তথ্য এবং বেতনের বিশদ যাচাইয়ের পদ্ধতি সহ বিভিন্ন বিকল্পগুলির বৈধতার জন্য কীভাবে আবেদন করা যায় তা স্পষ্ট করে দিয়েছে। 

২৩ এপ্রিল, ২০২৩-এ প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ সেপ্টেম্বর, ২০১৪-এ বা তার আগে অবসর নেওয়া কর্মচারীদের কাছ থেকে যৌথ বিকল্পগুলি যাচাই করার জন্য নিয়োগকর্তাদের আবেদনপত্রের মাধ্যমে পাওয়ার জন্য একটি অনলাইন সিস্টেম রয়েছে এবং ৩ মে, ২০২৩ পর্যন্ত সেটি অ্যাক্টিভ থাকবে৷ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) জানিয়েছে যে, এই প্ল্যাটফর্মটি অ্যাপ্লিকেশন বা যৌথ বিকল্পগুলি পর্যালোচনা করবে। সমস্ত প্রয়োজনীয় তথ্য পূরণ করার পর, নিয়োগকর্তাদের বেতনের বিবরণ মিলিয়ে দেখা হবে। বিবরণ মিলে গেলে, কর্মচারীদের বকেয়া হিসাব করা হবে এবং APFC/RPFC-II/RPFC-I বকেয়া স্থানান্তর/জমা করার আদেশ জারি করবে। যদি তথ্যগত কোনও অমিল থাকে, নিয়োগকর্তা এবং কর্মচারী/পেনশনভোগীকে অবহিত করা হবে এবং প্রয়োজনীয় তথ্য জমা দেওয়ার জন্য এক মাস সময় দেওয়া হবে।

আরও পড়ুন: আধারের ছবি কি ঘরে বসেই বদলে ফেলা যায়? জানুন UIDAI-এর গাইডলাইন

বিজ্ঞপ্তি অনুযায়ী কারা উচ্চ পেনশনের জন্য আবেদন করতে পারেন?
•    কোনও EPFO সদস্য যিনি কর্মচারী হিসাবে তাঁর তৎকালীন আয়ের সীমা ৫,০০০ অথবা ৬,৫০০ টাকার উপরেও যদি আয় করে থাকেন এবং সেই আয় মাফিক টাকা রেখেছেন এই তহবিলে।
•    EPFO গ্রাহক যিনি EPS-95–এর সদস্য থাকাকালীন প্রাক-সংশোধনী প্রকল্পের কর্মচারীদের পেনশন স্কিম (EPS)–এর অধীনে যৌথ বিকল্পও ব্যবহার করেছেন।
•    EPFO সদস্য যার এই ধরনের বিকল্পের আবেদন EPFO দ্বারা খারিজ করা হয়েছিল।
ইতিমধ্যেই EPFO এটাও স্পষ্ট করে দিয়েছে যে ফান্ড কর্তৃপক্ষ (FO) ১৯৯৫ স্কিমের ১১(৩) অনুচ্ছেদে আগে জারি করা EPFO নির্দেশাবলীর সাপেক্ষে ৮ সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টের রায় কার্যকর করবে।

Advertisement

কীভাবে আবেদন করবেন?
•    যোগ্য কর্মচারীদের পেনশন স্কিম (EPS) সদস্যদের সংশ্লিষ্ট স্থানীয় EPFO অফিসে যেতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র সহ তাদের আবেদনপত্র জমা দিতে হবে।
•    এ ক্ষেত্রে এমনভাবে আবেদন করতে হবে যেন তা কমিশনার দ্বারা নির্দিষ্ট করা হয়ে থাকে।
•    নথি যাচাই করার জন্য আবেদনপত্রে আগে জারি করা সরকারি বিজ্ঞপ্তির নির্দেশ থাকতে হবে।
•    শেয়ারের ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ড থেকে পেনশন ফান্ডের সমন্বয় যদি তহবিলে ফের টাকা জমা করার প্রয়োজন হয়, তাহলে আবেদনপত্রে পেনশনভোগীর স্পষ্ট সম্মতি দিতে হবে।
•    EPFO–এ প্রভিডেন্ট ফান্ড ট্রাস্ট থেকে পেনশন ফান্ডে স্থানান্তরের ক্ষেত্রে ট্রাস্টির একটি স্পষ্ট সম্মতি জমা দিতে হবে। সুদ সমেত টাকা দেওয়ার তারিখ পর্যন্ত এই অঙ্গীকার কার্যকর থাকবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সব জমা করতে হবে।
•    এই ধরনের তহবিল জমা করার পদ্ধতি পরবর্তী EPFO সার্কুলারের মাধ্যমে লাগু করা হবে।

TAGS:
Advertisement