scorecardresearch
 

Hilsa Price Drop: প্রায় ৩০% কমেছে ইলিশের দাম, তবে আগামী সপ্তাহে ফের বাড়তে পারে দর

Hilsa Price Drop: বিগত সাত-দশ দিন ধরে দিঘা, বকখালি, কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ড হারবার থেকে প্রচুর টাটকা ইলিশ উঠেছে। ফলে ‘রুপোলি শস্য’র দাম এখন অনেকটাই কমেছে। তবে আগামী সপ্তাহে মাছের দাম ফের বাড়তে পারে। জেনে নিন তার কারণ...

Advertisement
প্রায় ৩০% কমেছে ইলিশের দাম, তবে আগামী সপ্তাহে ফের বাড়তে পারে দর! প্রায় ৩০% কমেছে ইলিশের দাম, তবে আগামী সপ্তাহে ফের বাড়তে পারে দর!
হাইলাইটস
  • বিগত সাত-দশ দিন ধরে দিঘা, বকখালি, কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ড হারবার থেকে প্রচুর টাটকা ইলিশ উঠেছে।
  • ফলে ‘রুপোলি শস্য’র দাম এখন অনেকটাই কমেছে।
  • তবে আগামী সপ্তাহে মাছের দাম ফের বাড়তে পারে।

Hilsa Price Drop: বিগত সাত-দশ দিন ধরে দিঘা, বকখালি, কাকদ্বীপ, নামখানা, ডায়মন্ড হারবার থেকে প্রচুর টাটকা ইলিশ উঠেছে। এর ফলে কলকাতা-হাওড়া সহ বাংলার খুচরো ও পাইকারি মাছের বাজারে ইলিশের জোগান ও মজুত এখন পর্যাপ্ত। এর সুফল পাচ্ছেন ক্রেতা-বিক্রেতা সকলেই। কারণ, ‘রুপোলি শস্য’র দাম এখন অনেকটাই কমেছে।

বেড়েছে টাটকা ইলিশের জোগান
টাটকা মাছের পর্যান্ত জোগান থাকায় মানিকতলা-পাতিপুকুর-বালিগঞ্জের পাইকারি বাজারে ইলিশের দর কেজিতে দেড়-দুশো টাকা করে কমে গিয়েছে। কলকাতা সহ বাংলার ভোজনরসিকরা পাতে তাই সস্তায় বড় মাপের ইলিশ তুলতে পারছেন।

ইলিশের দাম কতটা কমলো?
কলকাতা-হাওড়ার বিভিন্ন বাজারের পাইকারি মাছ সরবরাহকারী আদিত মজুমদার বলেন, “গত সপ্তাহে কাকদ্বীপ, বকখালি, নামখানা, ডায়মন্ড হারবার থেকে প্রচুর ইলিশ জালে উঠেছে। ওড়িশা থেকেও বেশ কয়েক টন মাছ ঢুকেছে বাংলার বাজারে। ফলে সব মিলিয়ে এই দিন সাতেকের মধ্যেই প্রায় ৩০ শতাংশ কমে গিয়েছে ইলিশের দাম।”

আরও পড়ুন

কলকাতার বাজারে কোন মাপের ইলিশের দাম কত?
মানিকতলা-বালিগঞ্জের বাজারে ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ এখন ৬০০-৬৫০ টাকা কিলোতে বিক্রি হচ্ছে। মোটামুটি ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশের দর এখন ৭৫০-৮০০ টাকা কিলো। এছাড়া, ৯০০ গ্রাম থেকে ১ কিলো ওজনের ইলিশের দর যাচ্ছে ১,০৫০-১,২০০ টাকা। আর এক কিলোর বেশি ওজনের মাছের দর শুরু হচ্ছে ১,৩৫০-১,৪০০ টাকা থেকে। মাছের মান আর ওজনের উপর ভিত্তি করে দামের সামান্য হের ফের হচ্ছে বিভিন্ন বাজারে। গড়িয়াহাট, লেক মার্কেট, কসবা বাজারে মাছের দর সামান্য বেশি।

আগামী সপ্তাহে ফের ইলিশের দাম বৃদ্ধির আশঙ্কা
তবে ইলিশের দাম এখন অনেকটা সস্তা হলেও আগামী সপ্তাহে মাছের দাম ফের বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পাইকারি মাছ সরবরাহকারী আদিত মজুমদার। তিনি জানান, খারাপ আবহাওয়ার জন্য জেলে-মাঝিদের এখন মাছ ধরতে যেতে বারন করা হচ্ছে। ফলে ট্রলার নিয়ে ফিরে আসছেন অনেকেই। এর জেরে আগামী ৪-৫ দিন টান পড়তে পারে মাছের জোগানে। ফলে স্বাভাবিক ভাবেই ইলিশের দাম বৃদ্ধির একটা আশঙ্কা থেকেই যাচ্ছে। তবে আগামী সপ্তাহে ইলিশের দাম কিছু দিনের জন্য বাড়লেও তা সাময়িক বলেই মনে করছেন আদিতবাবু। তাই মাছের দাম আবার বেড়ে যাওয়ার আগে সময় থাকতেই ঘরে তুলে ফেলুন অপেক্ষাকৃত সস্তার ইলিশ।

Advertisement

Advertisement