scorecardresearch
 

IRCTC-তে এভাবে টিকিট কাটুন, Confirm Rail Tatkal Ticket পাবেনই

তবে আপনি সহজেই নিজের জন্য আপনার নিশ্চিত তৎকাল টিকিট (CONFIRM TATKAL TICKET) বুক করতে পারেন। এর জন্য আপনার কোনও থার্ড পার্টি অ্যাপ বা ওয়েবসাইটেরও প্রয়োজন হবে না এবং আপনি এজেন্টদের কাছে যাওয়ার ঝামেলা থেকেও মুক্তি পাবেন।

IRCTC-তে এভাবে টিকিট কাটুন, Confirm Rail Tatkal Ticket পাবেনই IRCTC-তে এভাবে টিকিট কাটুন, Confirm Rail Tatkal Ticket পাবেনই

IRCTC CONFIRM TATKAL TICKET: দূরে কোথাও ভ্রমণের জন্য দেশের বেশিরভাগ ব্যক্তি ট্রেনে যাতায়াত করেন। দীর্ঘ দূরত্বের জন্য ট্রেন ভ্রমণ অনেকেরই প্রথম পছন্দ। যাইহোক, এর জন্য আপনার একটি কনফার্মড টিকিট প্রয়োজন। ব্যস্ত রুটে রিজার্ভেশন নিতে অনেক সমস্যা হয়।

এর জন্য রেলওয়ে তৎকাল টিকিট (TATKAL TICKET) বিকল্প দেয়। কিন্তু, কম আসন এবং বেশি চাহিদার কারণে নিশ্চিত তৎকাল টিকিট বুকিংয়ে অনেক সমস্যা হচ্ছে।

তবে আপনি সহজেই নিজের জন্য আপনার নিশ্চিত তৎকাল টিকিট (CONFIRM TATKAL TICKET) বুক করতে পারেন। এর জন্য আপনার কোনও থার্ড পার্টি অ্যাপ বা ওয়েবসাইটেরও প্রয়োজন হবে না এবং আপনি এজেন্টদের কাছে যাওয়ার ঝামেলা থেকেও মুক্তি পাবেন।

এখানে আমরা আপনাকে IRCTC এর মাধ্যমে নিশ্চিত তৎকাল টিকিট বুক করার সম্পূর্ণ প্রক্রিয়া বলছি। এই পদ্ধতিটি বেশ সহজ। এর জন্য, আপনাকে শুধুমাত্র IRCTC-এ একটি বিকল্প চুজ করতে হবে।


মাস্টার তালিকা বিকল্পের সাহায্য নিন

১. এই বিকল্পটি মাস্টার তালিকা থেকে। IRCTC ব্যবহারকারীদের একটি মাস্টার তালিকা তৈরি করার সুবিধা দেয়। এর জন্য, আপনাকে IRCTC অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে একটি মাস্টার তালিকা তৈরি করতে হবে। মাস্টার তালিকায়, আপনি যাদের টিকিট বুক করতে চান তাদের বিবরণ যোগ করতে পারেন।
 

২. এতে নাম, বয়স, আধার নম্বর এবং অন্যান্য তথ্য রয়েছে। এর সঙ্গে, সিট বুক করার সময় আপনাকে এই তথ্য পূরণ করতে হবে না। মাস্টার তালিকা তৈরি হওয়ার পরে, তৎকাল টিকিট বুক করার ১ থেকে ২ মিনিট আগে আপনাকে IRCTC অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করতে হবে।
 

৩. এসির জন্য তৎকাল টিকিটের বুকিং সকাল ১০ টা থেকে শুরু হয় এবং স্লিপারের জন্য এটির সময় ১১ টা থেকে রাখা হয়েছে। ধরুন আপনি যদি AC-এর জন্য তৎকাল টিকিট বুক করতে চান, তাহলে আপনাকে সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে IRCTC অ্যাকাউন্টে লগইন করতে হবে।
 

৪. এর পরে, আপনি যে ট্রেন এবং রুট থেকে ভ্রমণ করতে চান তা নির্বাচন করুন। Tatkal টিকিটের বুকিং শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আপনি মাস্টার তালিকা থেকে যাত্রীর বিবরণ নির্বাচন করতে পারেন।
 

৫. এতে আপনার অনেক সময় বাঁচবে এবং নিশ্চিত টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। একইভাবে, আপনি UPI পেমেন্টের বিকল্পটি বেছে নিয়ে আরও কিছু সময় বাঁচাতে পারেন কারণ এটি পেমেন্টের দ্রুততম মোড। অর্থাৎ, আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনি একটি নিশ্চিত তৎকাল টিকিট পাবেন।