ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই (UPI) -এর মাধ্যমে অর্থ লেনদেন (Money Transactions) সহজ হয়ে উঠেছে। আপনি কয়েক সেকেন্ডের মধ্যে যে কাউকে টাকা পাঠাতে পারেন। সাধারণ দোকান থেকে সবজির দোকানে UPI পেমেন্টের জন্য QR পেমেন্ট পাওয়া যায়। আমরা স্ক্যান করে সহজেই অর্থ প্রদান করছি। কিন্তু ধরুন আপনি UPI এর মাধ্যমে পেমেন্ট করছেন এবং আপনার ভুল করে টাকা অন্য কারও অ্যাকাউন্টে চলে গিয়েছে। তাড়াহুড়ো করে অনেক সময় এমন ভুল হয়ে যায়। তাহলে এমন পরিস্থিতিতে টাকা ফেরত পেতে আপনার কী করা উচিত? আসুন আমরা আপনাকে এই বিষয়ে জানাচ্ছি।
প্রথমে এটা করুন
UPI থেকে অর্থ প্রদানের সময় যদি অন্য কারও অ্যাকাউন্টে টাকা চলে যায়, তাহলে তা ফেরত পাওয়ার বিকল্প রয়েছে। আপনি এই বিষয়ে একটি অভিযোগ দায়ের করতে পারেন. আপনি যদি Paytm, GPay, PhonePe-এর মতো অ্যাপের মাধ্যমে অর্থপ্রদান করে থাকেন, তাহলে প্রথমে আপনি অ্যাপের গ্রাহক পরিষেবাতে গিয়ে অভিযোগ নথিভুক্ত করতে সহায়তা চাইতে পারেন। তারপর আপনার ব্যাঙ্কের হেল্পলাইন নম্বরে কল করতে পারেন। ফোন থেকে টাকা কেটে নেওয়ার মেসেজ ডিলিট করবেন না। এই বার্তার বিশদ বিবরণ প্রয়োজন হতে পারে।
আরবিআই নির্দেশিকা
রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুসারে, আপনি যদি ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে থাকেন, তাহলে এই ক্ষেত্রে আপনি bankingombudsman.rbi.org.in-এ গিয়ে আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। আপনার অর্থ ফেরতের জন্য আপনাকে ব্যাঙ্কে একটি আবেদন জমা দিতে হবে। এর সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সম্পূর্ণ বিবরণ এবং আপনি যে অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠিয়েছেন তার সম্পূর্ণ বিবরণও জানাতে হবে। যে অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠিয়েছেন সেই অ্যাকাউন্টের মালিক ইচ্ছা করে টাকা ফেরত না দিলেও রাস্তা আছে। এমন পরিস্থিতিতে, আপনি NPCI ওয়েবসাইটে গিয়ে অ্যাকাউন্টের মালিকের বিরুদ্ধে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।
অভিযোগ দায়ের করুন
আপনি যদি NPCI-এর ওয়েবসাইটে অভিযোগ নথিভুক্ত করতে চান, তাহলে আপনাকে এর ওয়েবসাইটে যেতে হবে। এখানে রিড্রেসাল মেকানিজম এ স্ক্রোল করুন। লেনদেন ট্যাব নীচে দেখা হবে। এরপরে লেনদেনের প্রকৃতি, ইস্যু, লেনদেন আইডি, ব্যাঙ্ক, পরিমাণ, লেনদেনের তারিখ, ইমেল আইডি এবং মোবাইল নম্বরের মতো বিবরণ পূরণ করতে হবে। এইভাবে আপনি আপনার টাকা ফেরতের জন্য একটি অভিযোগ দায়ের করতে সক্ষম হবেন।