scorecardresearch
 

How To Improve Credit Score Improve: ক্রেডিট স্কোর খারাপ হওয়ায় লোন পাচ্ছেন না? চটজলদি শুধরে নেওয়ার পদ্ধতি রইল

How To Improve Credit Score: যদি আপনার ক্রেডিট স্কোর খারাপ হয়ে যায় তাহলে আপনি ভবিষ্যতে কোনও ব্যাংক থেকে কোনও রকম লোন পাবেন না। এই কারণে ক্রেডিট স্কোর সবসময় ঠিক রাখার দিকে নজর রাখতে হবে। ক্রেডিট স্কোর খারাপ হয়ে গেলে তা ভাল করার উপায় রয়েছে। জানুন কীভাবে?

ক্রেডিট স্কোর খারাপ হয়ে গিয়েছে? এভাবে নিজের স্কোর ভাল করতে পারেন ক্রেডিট স্কোর খারাপ হয়ে গিয়েছে? এভাবে নিজের স্কোর ভাল করতে পারেন
হাইলাইটস
  • ক্রেডিট স্কোর খারাপ হয়ে গিয়েছে? এভাবে
  • নিজের খারাপ স্কোর ভাল করতে পারেন
  • গোল্ড লোনের মাধ্যমে ক্রেডিট স্কোর ভাল করা যায়

How To Improve Credit Score: কখনও কখনও এমন পরিস্থিতি তৈরি হয়, যখন আচমকা কোনও আর্থিক প্রয়োজন দেখা দেয় এবং আমরা ধার নিই। অনেক সময় এমন এমন হয় যে আমরা কয়েকটি কিস্তি চুকিয়ে দেওয়ার পর সমস্যায় পড়ে কিস্তি শোধ করতে পারি না এবং ইএমআই (EMI) ডিফল্ট হতে শুরু করে। এমন হলে সবচেয়ে বেশি সমস্যা তৈরি হয় ক্রেডিট স্কোরে। আজকের সময়ে অত্যন্ত দারুণ জিনিস এবং এর গুরুত্ব রয়েছে। যদি আপনার ক্রেডিট স্কোর খারাপ হয়ে যায় তাহলে আপনি ভবিষ্যতে কোনও ব্যাংক থেকে কোনও রকম লোন পাবেন না। এই কারণে ক্রেডিট স্কোর সবসময় ঠিক রাখার দিকে নজর রাখতে হবে। আজকে আমরা আপনাকে কিছু এমন বিষয় জানাব, যাতে ক্রেডিট স্কোর খারাপ হয়ে গেলে তা ভাল করা যায়।

আরও পড়ুনঃ North Bengal Hills Tour: পুজোয় সস্তায় ঘুরে আসুন দার্জিলিং-কার্শিয়াং-কালিম্পং, কীভাবে ঘুরলে বাঁচবে খরচ?

কেন গুরুত্বপূর্ণ ক্রেডিট স্কোর?

আসলে ক্রেডিট স্কোর (Credit Score) কোনও ব্যক্তির ক্রেডিট হিস্ট্রি দেখায়। ক্রেডিট স্কোর জানায় যে আপনি কখন, কবে, কোথা থেকে লোন নিয়েছিলেন এবং আপনার অতীতে কত টাকা লোন কীভাবে শোধ করেছিলেন। সময় মতো পরিশোধ করেছিলেন কি না, কটা ইএমআই আপনার ডিফল্ট (Default) হয়েছে, সমস্ত কিছু আপনার ক্রেডিট স্কোরে প্রতিফলিত হয়। বর্তমানে আপনার কোন লোন রয়েছে কিনা এবং ওই লোন শোধ করার পরেও আপনার আয়ের সঙ্গে ভারসাম্য রেখে আপনি আরও কোও লোন নিতে পারবেন কি না, সে বিষয়টিও ওই ক্রেডিট স্কোরের উপর নির্ভর করেই, বলে দিতে পারেন বিশেষজ্ঞরা। প্রথমের দিকে ছোটখাটো লোনের কিস্তি ঠিকঠাক মিটিয়ে গেলে ভবিষ্যতে বড় লোন পেতে সুবিধা হয়।

ভ্যালু হিসেবে লোন পাওয়া যায়

ক্রেডিট স্কোর ভাল করার জন্য গোল্ড লোন একটি দুর্দান্ত মাধ্যম হতে পারে। গোল্ড লোন একটি সিকিওরড লোন। এতে আপনি আপনার সোনা বন্ধক রেখে তার ভ্যালু অনুযায়ী একটা অ্যামাউন্ট ধার নিতে পারেন। এখন প্রশ্ন হচ্ছে যে গোল্ড লোন ক্রেডিট স্কোরের উপর কি প্রভাব পড়ে? এই প্রশ্নের উত্তর হল হ্যাঁ। গোল্ড লোনের কিস্তি সময়ের মতো শোধ করে দিলে ক্রেডিট স্কোর খুব দ্রুত ভালো হতে থাকে। সেখানে এর আগে ডিফল্ট করা ক্রেডিট স্কোরও খুব দ্রুত ভাল হয়ে যায়।

গোল্ড লোনে কীভাবে প্রভাব পড়ে?

আপনি কখনও যদি কোনও লোন বা ক্রেডিট কার্ড অ্যাপ্লাই করেন, এর প্রভাব ক্রেডিট স্কোরের উপর পড়ে। আসলে ব্যাংক লোন দিলে প্রথমে ক্রেডিট ব্যুরো আপনার ক্রেডিট হিস্ট্রির তথ্য চায়। একে হার্ড এনকোয়ারি বলা হয়। এর মধ্যে যদি আপনার ভেরিফিকেশন রিপোর্টে বেশি এনকোয়ারি দেখা যায় এবং তা কম সময়ের মধ্যে, তাহলে এটি পরিষ্কার সংকেত দেয় যে, আপনার লোনের অত্যন্ত বেশি প্রয়োজন, অথবা আপনি প্রয়োজনের চেয়ে বেশি লোন নিচ্ছেন, এর মধ্যে কোনও সংকেতই ভাল নয় এবং আপনার ক্রেডিট স্কোরে এটির প্রভাব পড়ে।

আরও পড়ুনঃ Durgapuja 2022: কোন রাশির জাতকদের জন্য দুর্গাপুজো করা সবচেয়ে ভাল? এভাবে পুজো করুন

সময়ের কিস্তি চোকানো জরুরি

গোল্ড লোন পাওয়ার পর আপনি নির্ধারিত শর্ত অনুযায়ী যদি অর্থ ফেরত দিতে থাকেন, তাহলে আপনার ক্রেডিট স্কোর খুব দ্রুত বাড়তে থাকবে। এর আগেও যদি খারাপ হয়ে থাকে, তাহলে সেটিও এই গোল্ড লোনের সুচারু পরিশোধে ভাল হওয়ার সুযোগ থাকে। সময়ের আগে যদি পরিশোধ করা যায়, তাহলে কিছু কিছু সংস্থা সুদে কিছুটা ছাড়ও দেয়। যদি গোল্ড লোন ডিফল্ট করে, তাহলে এটি আপনার ক্রেডিট স্কোর খুব দ্রুত খারাপ করে দিতে পারে। আপনাকে লেট ফিসও দিতে হতে পারে।