Railway Fare Increase: কত কিমিতে কত টাকা ভাড়া বাড়াল রেল? জেনে নিন হিসেব

সস্তায় যাতায়াতের অন্যতম পথ হল রেল। ভারতীয় রেল আপনাকে যেই টাকায় এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেয়, সেটা আর কোনও পরিবহণেই সম্ভব নয়। তাই তো মানুষ ট্রেনের উপর এত নির্ভরশীল। লোকাল থেকে এক্সপ্রেস, সব ট্রেনই ভিড়ের শেষ নেই। তবে মুশকিল হল, ২৬ ডিসেম্বর থেকে রেলের পক্ষ থেকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে কোথাও যাওয়ার খরচ কিছুটা বাড়তে চলেছে। 

Advertisement
কত কিমিতে কত টাকা ভাড়া বাড়াল রেল? জেনে নিন হিসেবভাড়া বাড়াল রেল
হাইলাইটস
  • সস্তায় যাতায়াতের অন্যতম পথ হল রেল
  • মানুষ ট্রেনের উপর এত নির্ভরশীল
  • ২৬ ডিসেম্বর থেকে রেলের পক্ষ থেকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে

সস্তায় যাতায়াতের অন্যতম পথ হল রেল। ভারতীয় রেল আপনাকে যেই টাকায় এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেয়, সেটা আর কোনও পরিবহণেই সম্ভব নয়। তাই তো মানুষ ট্রেনের উপর এত নির্ভরশীল। লোকাল থেকে এক্সপ্রেস, সব ট্রেনই ভিড়ের শেষ নেই। তবে মুশকিল হল, ২৬ ডিসেম্বর থেকে রেলের পক্ষ থেকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে কোথাও যাওয়ার খরচ কিছুটা বাড়তে চলেছে। 

রেলের পক্ষ থেকে একটি ঘোষণা করা হয়েছে নতুন ভাড়ার কাঠামো নিয়ে। তাদের পক্ষ থেকে জানান হয়েছে, লোকাল ট্রেনের ভাড়া বাড়ছে না। এমনকী মান্থলি টিকিটেও বাড়ছে না ভাড়া। তবে এক্সপ্রেসের ভাড়া খুব সামান্য হলেও বৃদ্ধি পেতে চলেছে। 

কত কিমিতে কত টাকা বাড়ছে? 

  • রেলের তরফ থেকে এই বিষয়ে একটি নির্দেশিকা সামনে এসেছে। সেখানে ভাড়া বাড়ার বিষয়টি সম্পর্কে বিশদে জানান হয়েছে। 
  • সাধারণ শ্রেণিতে ২১৫ কিমি-এর বেশি যদি ভ্রমণ করেন, তাহলে তারপর থেকে প্রতি কিমি ১ পয়সা করে ভাড়া বৃদ্ধি পাবে
  • আবার আপনি যদি নন এসি-তে মেল বা এক্সপ্রেস ট্রেনে যান, তাহলে প্রতি কিমি প্রতি বাড়তে থাকবে ২ পয়সা
  • রেল জানিয়ে দিয়েছে যে, ৫০০ কিমি নন এসি যাত্রার জন্য মাত্র ১০ টাকা বেশি দিতে হবে

রেলের আয় বাড়তে চলেছে
ট্রেনের ভাড়া বাড়ার মূল কারণ হল আয় বাড়ানো। এই সামান্য ভাড়া বাড়ানোর ফলে মোটামুটি ৬০০ কোটি টাকা বেশি আয় হতে পারে বলে মনে করছেন তারা। আর সেটাই রেলকে অক্সিজেন দিতে পারে। 

রেলের পক্ষ থেকে জানান হয়েছে, গত ১০ বছরে রেলের নেটওয়ার্ক বৃদ্ধি পেয়েছে। বেড়েছে ট্রেনের সংখ্যাও। যার ফলে রেলে অনেক বেশি কর্মী নিয়োগ করতে হয়েছে। পাশাপাশি অন্যান্য কারণেও বেড়েছে খরচ।

রেলের মতে, কর্মীদের জন্য খরচ বেড়েছে প্রায় ১.১৫ লক্ষ কোটি টাকা। এছাড়া পেনশনের ব্যয় বার্ষিক ৬০০০০ কোটি টাকাতে গিয়ে দাঁড়িয়েছে। জানলে অবাক হয়ে যাবেন, ২০২৪-২৫ সালে ২.৬৩ লক্ষ কোটি টাকা পরিচালন খাতে খরচ হয়েছে। আর এমন পরিস্থিতিতে আয় বাড়াতে চাইছে ভারতীয় রেল। যার ফলে নতুন করে ভাড়া লাগু করা হচ্ছে বলে জানান হয়েছে। এখন দেখার, এই সামান্য ভাড়া বাড়িয়ে আদতে কোনও লাভ হয় কি না।

 

POST A COMMENT
Advertisement