scorecardresearch
 

Voter ID Online Apply: মোবাইলে এভাবে করুন আবেদন, ১০ দিনেই বাড়িতে আসবে ভোটার আইডি

National Voters' Day 2024: বৈধ ভারতীয়ত্বের পরিচয় ভোটার কার্ড। ভোটার কার্ড পরিচয়ের গুরুত্বপূর্ণ দলিল। সেই সঙ্গে নিশ্চিত করে ভোটের অধিকারও। ভোটার কার্ড তৈরি করতে নানা ঝক্কির কারণে অনেকেরই তা করাতে অনীহা থাকে। তবে এখন ভোটার কার্ড তৈরি একদম জলবৎ তরলং হয়ে গিয়েছে।

Advertisement
v v
হাইলাইটস
  • বৈধ ভারতীয়ত্বের পরিচয় ভোটার কার্ড।
  • এভাবে সহজেই করুন আবেদন।

সমাসন্ন লোকসভা ভোট। হাতে আর মাত্র কটা দিন। অনেকেই এ বছর প্রথম ভোটদাতা। আবার কারও বয়স বাড়লেও ঝক্কির কারণে ভোটার কার্ড করা হয়নি। কোনওরকম ঝামেলা ছাড়া বা লাইন না দিয়েই ভোটার কার্ড বানাতে পারেন। অফিসে বা বাড়িতে বসেই তা সম্ভব! শুধুমাত্র একটি লিঙ্কে ক্লিক করেই পেয়ে যান ভোটার কার্ড। 

বৈধ ভারতীয়ত্বের পরিচয় ভোটার কার্ড। ভোটার কার্ড পরিচয়ের গুরুত্বপূর্ণ দলিল। সেই সঙ্গে নিশ্চিত করে ভোটের অধিকারও। ভোটার কার্ড তৈরি করতে নানা ঝক্কির কারণে অনেকেরই তা করাতে অনীহা থাকে। তবে এখন ভোটার কার্ড তৈরি একদম জলবৎ তরলং হয়ে গিয়েছে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে কয়েকটি সহজ ধাপে ঘরে বসে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। মাত্র ১০ দিনের মধ্যেই পেতে পারেন কার্ড। এজন্য যেতে হবে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে। অনলাইনে আবেদন করার পর আপনার ভোটার আইডি কার্ড মাত্র ১০ দিনের মধ্যে বাড়িতে পৌঁছে দেওয়া হবে। আবেদন করার সময় যাবতীয় নথি সঙ্গে রাখুন। প্রথমে আপনাকে ওয়েবসাইটে লগইন করতে হবে। তার পর ডাউনলোড করতে হবে ফর্ম ৬। অনলাইনেও পূরণ করতে পারেন।

ধাপে ধাপে ভোটার কার্ড তৈরি

আরও পড়ুন

- Election Commission of India (ECI)-এর ওয়েবসাইটে যান।
- হোমপেজে National Voters Services Portal-এ ক্লিক করুন। 
- এবার ক্লিক করুন Registration of New Voter-এ। 
-  ফর্ম-৬ ডাউনলোড করুন। সমস্ত দরকারি তথ্য পূরণ করুন। প্রয়োজনীয় নথি আপলোড করুন। 
- ফর্ম ভরার পর একবার চোখ বুলিয়ে নিন। সব খতিয়ে দেখার পর সাবমিট ক্লিক করুন। 
- এর পরে যে ই-মেইল আইডি দিয়েছেন তাতে একটি লিঙ্ক পাবেন। 
- এই লিঙ্কের মাধ্যমে সহজেই ভোটার আইডি কার্ড ট্র্যাক করতে পারবেন। 

Advertisement

ঘরে বসে মাত্র কয়েক মিনিটের মধ্যে আবেদন করুন। এই পুরো প্রক্রিয়াটি মাত্র কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন হবে। আবেদন করার পর ভোটার আইডি কার্ড আসতে কমপক্ষে এক সপ্তাহ এবং সর্বোচ্চ এক মাস সময় লাগতে পারে। অনলাইন আবেদনের সময় সাবধানে ফর্ম বেছে নিন।

Advertisement