scorecardresearch
 

How to Open Petrol Pump in India: পেট্রোল পাম্পের মালিক হতে চান, কত বিনিয়োগ-কীভাবে আবেদন করবেন?

ভারতে পেট্রোল (Petrol Pump) পাম্পের ব্যবসা খুব লাভজনক। কিন্তু ব্যবসা শুরু করার জন্য প্রথমেই বিপুল পরিমাণ পুঁজির প্রয়োজন হয়।

Advertisement
পেট্রোল পাম্পের মালিক হতে চান, কত বিনিয়োগ-কীভাবে আবেদন করবেন পেট্রোল পাম্পের মালিক হতে চান, কত বিনিয়োগ-কীভাবে আবেদন করবেন
হাইলাইটস
  • আবেদনকারীর বয়স সর্বনিম্ন ২১ বছর এবং সর্বোচ্চ ৫৫ বছর হতে হবে
  • ন্যূনতম ২৫ লাখ টাকা বিনিয়োগ করতে হবে

ভারতে পেট্রোল (Petrol Pump) পাম্পের ব্যবসা খুব লাভজনক। কিন্তু ব্যবসা শুরু করার জন্য প্রথমেই বিপুল পরিমাণ পুঁজির প্রয়োজন হয়। শুধু টাকা নয়, পেট্রোল পাম্পের মালিকেরও অবশ্যই রেগুলেটরি কমপ্লায়েন্স এবং ইন্ডাস্ট্রির বিস্তারিত জ্ঞান থাকতে হবে। এই কারণেই আমরা সাধারণত এমন লোকদের মুখোমুখি হই না, যারা পেট্রোল পাম্পের মালিক। কিন্তু আমরা স্বপ্ন দেখতে পারি, তাই না? ঠিক আছে।

এই প্রতিবেদনে আমরা আপনাকে পেট্রোল পাম্প খোলার (How to Open Petrol Pump) জন্য প্রয়োজনীয় যোগ্যতা, জমির প্রয়োজনীয়তা এবং বিনিয়োগ সম্পর্কে জানাব।

আরও পড়ুন: PAN Aadhaar Link New Update: প্যান ও আধার লিঙ্কের নিয়মে বড় আপডেট, ১০০০ টাকা ফাইন দেওয়ার আগে অবশই জানুন

আবেদনকারীর বয়স

পেট্রোল পাম্প খুলতে গেলে আবেদনকারীর বয়স সর্বনিম্ন ২১ বছর এবং সর্বোচ্চ ৫৫ বছর হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই একটি স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা তার সমতুল পরীক্ষাতে পাশ করতে হবে।

অন্যান্য অভিজ্ঞতা

আবেদনকারীর খুচরো আউটলেট, ব্যবসা বা অন্য কোনো প্রাসঙ্গিক ক্ষেত্রে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বিনিয়োগ

যে ব্যক্তি পেট্রোল পাম্পের মালিকানার জন্য আবেদন করতে চান তাঁকে ন্যূনতম ২৫ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। আবেদনকারীর পরিবারের মোট সম্পত্তির মূল্য ৫০ লাখ টাকার কম হওয়া উচিত নয়। এছাড়াও, আবেদনকারীর কোনও পূর্বের অপরাধমূলক রেকর্ড থাকা উচিত নয় এবং অন্য কোনও ব্যবসায়িক ঋণের খেলাপি হলেও চলবে না।

যেখানে যেখানে বিনিয়োগ

ভারতে পেট্রোল পাম্প খোলার জন্য যে মূলধনের প্রয়োজন তা জমির দাম, পরিকাঠামো নির্মাণের খরচ, যন্ত্রপাতির খরচ এবং লাইসেন্সিং ফি সহ অনেক কিছুর উপর নির্ভর করে। জমির দাম ২০ লাখ থেকে ১ কোটি টাকার মধ্যে হতে পারে। নির্মাণ ব্যয় ৩০ লাখ থেকে ১ কোটি টাকার মধ্যে হতে পারে। সরঞ্জামের দাম ২০ লাখ থেকে ৫০ লাখ টাকার মধ্যে হতে পারে এবং লাইসেন্সিং ফি ২ লাখ থেকে ৫ লাখ টাকার মধ্যে হতে পারে।

Advertisement

জমির প্রয়োজনীয়তা

ভারতে পেট্রোল পাম্প খোলার প্রয়োজনীয়তা স্থান এবং বিতরণ ইউনিটের উপর নির্ভর করে। জমির মালিককে আবেদন করতে হবে এবং জমি নিয়ে কোনও আইনি বিরোধ থাকা চলবে না।

কীভাবে আবেদন করবেন?

তেল বিপণন সংস্থাগুলি সাধারণত এই বিষয়ে বিজ্ঞাপন দেয়। এই সংস্থাগুলি থেকেই আপনি পেট্রোল পাম্প খোলার লাইসেন্স পাবেন। তারপরে, আপনাকে পেট্রোল পাম্প ডিলার নির্বাচনের অফিসিয়াল পোর্টালে যেতে হবে। আপনি যখন একটি নতুন ডিলারশিপের বিজ্ঞাপন দেখেন, তখন সমস্ত বিবরণ এবং শর্তাবলী সাবধানে পড়ুন।

 

Advertisement