scorecardresearch
 

How To Find Best Home Loan: হোম লোনে সাশ্রয় হবে লাখ লাখ টাকা, সুদের হার কমাতে কাজে লাগান এই ৭ টিপস

Home Loan Interest Rate: সঠিক কৌশল ছাড়া এবং আপনার লক্ষ্য মাথায় না রাখলে আপনি ভবিষ্যতে আর্থিক সমস্যায় পড়তে পারেন। আপনি যদি বুদ্ধি দিয়ে সিদ্ধান্ত নেন এবং কয়েকটি বিষয় মাথায় রাখেন তবে আপনার হোম লোনের সুদের হার কমানো যেতে পারে।

Advertisement
 হোম লোনের সুদের হার কমবে হোম লোনের সুদের হার কমবে

How To Find Best Home Loan: উৎসবের মরসুমে, অনেক বিল্ডার হোম বুকিংয়ে দুর্দান্ত অফার দিচ্ছেন। আপনিও যদি বাড়ি কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে অনেক বিষয় মাথায় রাখা আপনার জন্য গুরুত্বপূর্ণ। আপনি যখন কোন বাড়ি কেনার জন্য প্ল্যান করেন, তখন সবচেয়ে বড় ভূমিকা থাকে আপনার হোম লোন এবং এর সুদের হারের। হোম লোনের সুদের হার কমালে আপনি লক্ষ লক্ষ টাকা বাঁচাতে পারবেন। ঋণ অনুমোদন করার আগে তাই নিশ্চিত করুন যে আপনার সুদের হার কম থাকে। এ জন্য কিছু বিষয় মাথায় রাখতে হবে।

ঋণ পরিশোধে শৃঙ্খলাবদ্ধ হওয়া খুবই জরুরি
হোম লোন পরিশোধে শৃঙ্খলাবদ্ধ হওয়া খুব গুরুত্বপূর্ণ। সঠিক কৌশল ছাড়া এবং আপনার লক্ষ্য মাথায় না রাখলে আপনি ভবিষ্যতে আর্থিক সমস্যায় পড়তে পারেন। আপনি যদি বুদ্ধি দিয়ে  সিদ্ধান্ত নেন এবং কিছু বিষয় মাথায় রাখেন তবে আপনার বাড়ির গৃহ ঋণের সুদের হার হ্রাস করা যেতে পারে, কীভাবে চলুন জানা যাক-

আপনার ক্রেডিট স্কোর বাড়ান
 আপনার ক্রেডিট স্কোর কত তার উপর নির্ভর করে কোন ব্যাঙ্ক বা এনবিএফসি আপনাকে কি সুদের হারে হোম লোন দেবে। আপনার যদি কোনো ঋণ থাকে, আপনি সময়মত ইএমআই দিয়ে এবং সময়মত বিল ইত্যাদি পরিশোধ করে আপনার ক্রেডিট স্কোর উন্নত করতে পারেন। যদি আপনার ক্রেডিট স্কোর ৭৫০ এর উপরে হয় তবে আপনি ঋণে কম সুদের হারের আকারে এর সুবিধা পাবেন।

আরও পড়ুন

ঋণের মেয়াদ নির্বাচন
আপনার ঋণের মেয়াদ আপনার মোট সুদের হিসাবকে প্রভাবিত করে। আপনার যদি স্বল্প মেয়াদের ঋণ থাকে তবে সাধারণত আপনাকে কম সুদ দিতে হবে। তবে এতে আপনার মাসিক কিস্তি বাড়বে। কিন্তু মেয়াদ বাড়ালে মাসিক কিস্তি কমবে এবং সুদের পরিমাণ বাড়বে। অতএব, ঋণ পরিশোধের জন্য শুধুমাত্র  সংক্ষিপ্ত মেয়াদ নির্বাচন করুন।

Advertisement

ফ্লোটিং সুদের হার
যেকোনো ঋণ নেওয়ার সময় ফ্লোটিং সুদের হার নির্বাচন করুন। ভাসমান সুদের হার বাজারের ওঠানামা অনুযায়ী পরিবর্তিত হয়। সুদের হার কম হলে হোম লোনে এর সুবিধা পাবেন।

ব্যাঙ্কের  সুদের হার তুলনা করুন
বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার তুলনা করুন। এর সুবিধা হবে যে আপনি সেই ব্যাঙ্ক বা NBFC থেকে আপনার ঋণ চূড়ান্ত করতে পারবেন যার সুদের হার এবং প্রসেসিং  ফি কম।

ডাউন পেমেন্ট বৃদ্ধি 
বাড়ির ডাউন পেমেন্ট বৃদ্ধি করলে আপনার ঋণের পরিমাণ কম থাকবে । এগুলি ছাড়াও, অলাদাভাবে ঋণের মূল পরিমাণের একটি অংশ পরিশোধ করলে বাকি পরিমাণ হ্রাস পাবে এবং আপনাকে কম সুদ দিতে হবে।

হোম লোন হস্তান্তর করুন
আপনার হোম লোন নেওয়ার অনেক বছর হয়ে গেলে আপনি অন্য ব্যাঙ্কে ট্রান্সফার করার চেষ্টা করতে পারেন। লোন ট্রান্সফারে, ব্যাঙ্কগুলি শূন্য প্রসেসিং ফি সহ কম সুদের হার অফার করে।

নিয়মিত পরিশোধ করুন
হোম লোন পরিশোধ করার সময়, আপনার মনে রাখা উচিত যে আপনার কোনো কিস্তি মিস না হয়। কোন  কিস্তি মিস হলে আপনার জরিমানা হতে পারে এবং আপনার ক্রেডিট স্কোরও প্রভাবিত হতে পারে।

Advertisement