scorecardresearch
 

Income Tax বাঁচানোর এই উপায় জানেন? HRA-এর সঙ্গে Home Loan-এও পাবেন ছাড়

আপনি চাকরির পেশায় নিযুক্ত থাকলে HRA শব্দটার সঙ্গে পরিচিত থাকবেন। এই HRA হল হাউজ রেন্ট অ্যালাওয়েন্স। এতে আপনি বেতনের মধ্যে থেকে হাউজ রেন্ট অ্যালাওয়েন্স অর্থাৎ বাড়ি ভাড়া ভাতা (HRA) র একটি অংশ পান। আয়কর আইনের অধীনে, আপনি বেতনের এই অংশে কর ছাড় পান। কিন্তু আপনি এটা কি জানেন যে হোম লোনেও ট্যাক্স বাঁচাতে পারেন?

প্রতীকী ছবি/ আজ তক প্রতীকী ছবি/ আজ তক
হাইলাইটস
  • আপনি বেতনে যে HRA পান তা আসলে কর-মুক্ত নয়
  • কিন্তু আপনি যদি বসবাসের জন্য বাড়ি ভাড়া দেন, তাহলে আপনি HRA-তে ট্যাক্স ছাড় পেতে পারেন
  • আয়কর আইনের ধারা 10(13A) HRA-তে উপলব্ধ কর ছাড় সম্পর্কে সম্পূর্ণ ধারণা দিয়েছে

আপনি চাকরির (Job) পেশায় নিযুক্ত থাকলে HRA শব্দটার সঙ্গে পরিচিত থাকবেন। এই HRA হল হাউজ রেন্ট অ্যালাওয়েন্স। এতে আপনি বেতনের মধ্যে থেকে হাউজ রেন্ট অ্যালাওয়েন্স অর্থাৎ বাড়ি ভাড়া ভাতা (HRA) র একটি অংশ পান। আয়কর আইনের অধীনে, আপনি বেতনের এই অংশে কর ছাড় পান। কিন্তু আপনি এটা কি জানেন যে হোম লোনেও ট্যাক্স বাঁচাতে পারেন?

করমুক্ত নয় HRA 

আপনি বেতনে যে HRA পান তা আসলে কর-মুক্ত নয়। কিন্তু আপনি যদি বসবাসের জন্য বাড়ি ভাড়া দেন, তাহলে আপনি HRA-তে ট্যাক্স ছাড় পেতে পারেন। আয়কর আইনের ধারা 10(13A) HRA-তে উপলব্ধ কর ছাড় সম্পর্কে সম্পূর্ণ ধারণা দিয়েছে। আপনি যদি করের বোঝা আরও কমাতে চান, তাহলে নীচের তথ্যগুলি আপনার আরও কাজে লাগতে পারে।

HRA দিয়ে হোম লোনে কর ছাড় পাওয়া যায়?

Suresoft Tax Professionals-এর চিফ কনসালট্যান্ট প্রভাকর গুপ্তা জানিয়েছেন, আয়করের ধারা-24(b)-অনুসারে, আপনি গৃহঋণের সর্বোচ্চ ২ লক্ষ টাকার সুদে কর ছাড় পেতে পারেন৷ যেখানে, ঋণের মূল পরিমাণ পরিশোধের জন্য প্রদত্ত EMI-তে, ধারা-80C-এর অধীনে কর-সঞ্চয় করছেন। এই বিভাগের অধীনে, আপনি বিমা, সঞ্চয় ইত্যাদিতে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করতে পারেন।

বিষয় হল, আপনি কি HRA-তে কর ছাড়ের পাশাপাশি হোম লোনের সুদের সুবিধা নিতে পারেন? এ প্রসঙ্গে ট্যাক্সবাডির প্রতিষ্ঠাতা সুজিত বাঙ্গার বলেছেন, যে কোনও করদাতার সঙ্গে এমন পরিস্থিতি তৈরি হতে পারে, যখন তিনি নিজেই ভাড়া বাড়িতে থাকেন এবং এর জন্য তিনি এইচআরএ পাচ্ছেন। এছাড়াও, সেই সময়ে আপনি আপনার কেনা ফ্ল্যাট বা বাড়ির যেকোনও হোম লোনের কিস্তি পরিশোধ করছেন। আয়কর আইন এই ধরনের পরিস্থিতিতে উভয় স্তরেই কর ছাড়ের সুবিধার অনুমতি দেয়।

যদিও আয়কর বিভাগ এই ধরনের বিষয়ে খুব কড়া নজর রাখে, কিন্তু যদি আপনার নথিগুলি সঠিক থাকে এবং আপনি সঠিক উপায়ে কর ছাড় পান, তাহলে আতঙ্কিত হওয়ার দরকার নেই। বাকি বিষয়ে আপনার কর উপদেষ্টার সঙ্গে বিস্তারিত আলোচনা করতে পারেন।