scorecardresearch
 

Indian Rail Info: ট্রেনে মিডল বার্থ কখন খুলবেন? কখন টিকিট চেকের সময়? রেল জানাল একাধিক নিয়ম

Indian Rail Info Must Know Rules: মাঝে মাঝে এমন ঘটনাও প্রকাশ্যে আসে যাতে একজন মিডল বার্থের যাত্রী তার সিট খুলে দিনের বেলায়ও তাতে ঘুমায়। যার কারণে লোয়ার বার্থ এবং আপার বার্থের যাত্রীদের লোয়ার বার্থে বসতে অসুবিধা হয়। রেলওয়ে নিয়ম করেছে এ নিয়ে। আসুন জেনে নিই।

Advertisement
ট্রেনে মিডল বার্থ কখন খুলবেন? কখন টিকিট চেকের সময়? রেল জানাল একাধিক নিয়ম ট্রেনে মিডল বার্থ কখন খুলবেন? কখন টিকিট চেকের সময়? রেল জানাল একাধিক নিয়ম

Indian Rail Info: রেলওয়েকে আমাদের দেশের লাইফলাইন বলা হয় কারণ আমাদের দেশের জনসংখ্যার একটি বড় অংশ রেলপথে যাতায়াত করে, রেলপথের তরফ থেকে বিভিন্ন নিয়ম-কানুন তৈরি করা হয়েছে। যাতে কোনও যাত্রীকে যাত্রার সময় কোনও অসুবিধার সম্মুখীন হতে না হয়। আজ আমরা আপনাকে রেলওয়ের কিছু নিয়ম সম্পর্কে বলব। যাতে আপনার ট্রেন যাত্রা আনন্দদায়ক এবং আরামদায়ক হয়। আমরা আপনাকে জানাব ট্রেনের থ্রি টিয়ার কোচে ভ্রমণের নিয়ম কি কি। এর সঙ্গে, আমরা আপনাকে জানাব যে ভ্রমণের সময় মোবাইল ফোন ব্যবহারের বিষয়ে কী ধরণের নিয়ম তৈরি করা হয়েছে এবং ভ্রমণের সময় ট্রেনে ডিউটি ​​করে টিকিট চেক করার নিয়ম কী কী তাও জানাব।

জেনে নিন স্লিপার ক্লাসে মিডল বার্থ সংক্রান্ত নিয়মগুলি: 
আসলে, ভারতীয় রেলে যাত্রার সময়, প্রায়শই এমন খবর আসে যে এসি থ্রি-টায়ার কোচে বা স্লিপার ক্লাসে দিনের বেলা যাত্রার সময়, মিডল বার্থ খোলা নিয়ে যাত্রীদের মধ্যে তর্কাতর্কি হয়। তবে যাত্রীদের সুবিধার্থে, রেলওয়ে স্লিপার ক্লাসের মিডল বার্থ এবং এসি থ্রি টিয়ার কোচ, কোন সময় থেকে কখন পর্যন্ত এটি খোলা যাবে সে বিষয়েও নিয়ম তৈরি করেছে। থ্রি টায়ার কোচে ভ্রমণ করলে সবচেয়ে বড় সমস্যা হয় মিডল বার্থ নিয়ে। অনেক সময় দেখা যায় নীচের বার্থের যাত্রী গভীর রাত পর্যন্ত তাঁর সিটে বসে থাকে, যার কারণে মিডল বার্থের যাত্রী তাঁর সিট খুলতে পারেন না। অথবা এমনও হয় যে মিডল বার্থের যাত্রী গভীর রাত পর্যন্ত লোয়ার বার্থে বসে থাকে। বসে থাকে যার কারণে নিচের বার্থের যাত্রীদের ঘুমাতে অসুবিধা হয়।

শুধু তাই নয়, মাঝে মাঝে এমন ঘটনাও প্রকাশ্যে আসে যাতে একজন মিডল বার্থের যাত্রী তার সিট খুলে দিনের বেলায়ও তাতে ঘুমায়। যার কারণে লোয়ার বার্থ এবং আপার বার্থের যাত্রীদের লোয়ার বার্থে বসতে অসুবিধা হয়। রেলওয়ে নিয়ম করেছে যে আপনি রাত ১০টা থেকে সকাল ৬ টা পর্যন্ত মিডল বার্থ খুলতে পারবেন। এছাড়াও, যদি আপনার মিডল বার্থে থাকা সহযাত্রী দিনের বেলায় তার সিট খোলে, তাহলে আপনি তাকে রেলের এই নিয়ম বলে প্রত্যাখ্যান করতে পারেন। এছাড়াও, যদি কোনও নীচের বার্থ যাত্রী রাত ১০টার পরেও তার সিটে বসে থাকেন এবং আপনার ঘুমাতে অসুবিধা হয়, তবে আপনি তাকে এই নিয়মটি উল্লেখ করে আপনার আসনটি খুলতে পারেন।

আরও পড়ুন

Advertisement

পাশের সিটে যাতায়াতকারীদের জন্যও রয়ছে নিয়ম
এই নিয়ম অনুসারে, সাইড আপার বার্থের যাত্রীরা সকাল ৬:০০ টা থেকে রাত ১০:০০ পর্যন্ত নীচের বার্থে বসতে পারবেন কিন্তু উপরের বার্থের যাত্রীরা রাত ১০:০০ থেকে সকাল ৬:০০ পর্যন্ত নীচের বার্থে বসতে পারবেন না।

একইভাবে, সাইড লোয়ার বার্থের আরএসি-তে নিশ্চিত হওয়া লোকদের, তবে সে ক্ষেত্রে সাইড আপার বার্থের যাত্রী দিনের যাত্রার সময় নীচের বার্থে বসতে পারেন।

রাত ১০টার পর টিটি টিকিট চেক করতে পারে না
রেলের যাত্রীরা প্রায়ই অভিযোগ করেন যে ঘুমানোর পরে টিটি টিকেট চেক করার নামে তাদের জাগিয়ে তোলে। যার কারণে তাদের ঘুম ভেঙে যায় এবং যাত্রীদের এই সমস্যা দূর করতে এবং যাত্রাকে আরামদায়ক করতে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত টিটি চেক করা যাবে না বলে নিয়ম করেছে রেলওয়ে। ওই সময় ঘুমনোর সময়। সংরক্ষিত টিকিট নিয়ে যাতায়াতকারী যাত্রীদের রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত টিকিট চেকিংয়ের নামে চেকিং কর্মীদের হয়রানি করা যাবে না। যাদের টিকিট ইতিমধ্যেই চেক করা হয়েছে তাদের জন্য রেলের এই নিয়ম প্রযোজ্য নয়। যাদের যাত্রা শুরু হয় রাত ১০টার পর বা ট্রেন খোলার সময় ১০টার পরে তাদের ক্ষেত্রে টিকিট চেক করা যাবে।

এ ছাড়াও ভিজিল্যান্স টিম যদি কোনও তথ্যের ভিত্তিতে চেকিং করতে চায় তবে দিনে বা রাতে যে কোনও সময় চেকিং করতে পারে এই অবস্থায়ও টিকিট চেক করা যাবে যেসব যাত্রীদের আগে থেকে চেক করা হয়নি তাদেরই।

রাত ১০টার পর ইয়ারফোন ছাড়া মোবাইল নয়
রাত ১০টার পর ইয়ারফোন ছাড়া মোবাইলে গান শোনা বা ভিডিও দেখার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। যাত্রার সময় মানুষ প্রায়ই মোবাইল ফোনে গান শোনে বা ভিডিও দেখে, যার কারণে যাত্রীরা অনেক সমস্যায় পড়েন। অনেক রেলযাত্রী আছেন যারা ইয়ারফোন ব্যবহার না করেই মোবাইল ফোনে গান শোনেন বা ভিডিও চালান, যার কারণে অন্যান্য যাত্রীদের সমস্যা ও অসুবিধার সম্মুখীন হতে হয়। এমন পরিস্থিতিতে রেলওয়ের নিয়ম অনুযায়ী রাত ১০টার পর যাত্রীরা ইয়ারফোন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না, যাতে অন্য যাত্রীদের ঘুমের ব্যাঘাত না ঘটে।

 

Advertisement